Mobile Internet: ভারতীয়দের জন্য সুখবর, বাড়ল মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড

Avatar

Published on:

India Mobile Fixed Broadband data Speeds improve in global index Ookla

ভালো মোবাইল ইন্টারনেট স্পিড (Mobile Internet Speed) সরবরাহের নিরিখে আবারও গ্লোবাল ইনডেক্সে এগিয়ে এল ভারতের নাম। সম্প্রতি নেটওয়ার্ক ইন্টেলিজেন্স এবং কানেক্টিভিটি ইনসাইট কোম্পানি Ookla, অন্যান্য মাসের মতই গত এপ্রিল মাসের স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স (Speedtest Global Index) রিপোর্ট প্রকাশ করেছে। আর এই নতুন রিপোর্ট অনুযায়ী, ভারত, মোবাইল স্পিড এবং ব্রডব্যান্ড স্পিড – উভয় ক্ষেত্রেই বিশ্বের বহু দেশের থেকে ভালো পরিষেবা দিয়েছে। Ookla-র মতে, বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে আমাদের দেশের এই অগ্রগতি যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ।

মোবাইল ডেটা স্পিড ইনডেক্সে এক লাফে অনেকটা এগিয়েছে ভারত

গত জানুয়ারি মাসে বিশ্বব্যাপী মোবাইল স্পিড চার্টে ৬৯তম স্থানে পৌঁছেছিল ভারত, মার্চে তার জায়গা হয় ৬৪তম অবস্থানে। তবে এবার এপ্রিল মাসে, ভারত মোবাইল স্পিডের ক্ষেত্রে অন্যদের পেছনে ফেলে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে আরও চারটি ধাপ এগিয়ে গেছে। অর্থাৎ এখন গ্লোবাল ইনডেক্সে তার অবস্থান ৬০ নম্বরে, যেখানে ওই সময় দেশের গড় মোবাইল ডাউনলোড স্পিড ছিল ৩৬.৩৫ এমবিপিএস।

তবে শুধু ভালো মোবাইল ইন্টারনেট স্পিড নয়, ব্রডব্যান্ড স্পিড সরবরাহেও ভারতের র‌্যাঙ্ক ইতিবাচক। এক্ষেত্রে আমাদের দেশ ৮৪তম স্থান থেকে ৮৩তম স্থানে এসেছে। যেখানে গড় ডাউনলোড স্পিড পাওয়া গেছে ৫১.১২ এমবিপিএস।

Ookla-এর স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স

ওকলার এপ্রিল স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে দেখা গেছে যে সেনেগাল ১৬ ধাপ এগিয়ে রেকর্ড করেছে। অন্যদিকে, কাতার, সামগ্রিক গ্লোবাল মোবাইল স্পিড সরবরাহে শীর্ষ স্থান অর্জন করেছে। একইভাবে ব্রডব্যান্ড স্পিডের ক্ষেত্রে সিঙ্গাপুর আবারও নিজের শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

সঙ্গে থাকুন ➥