HomeটেলিকমTelecom News: আর পিছিয়ে নেই ভারত, ৭০টি দেশে যাচ্ছে দেশীয় টেলিকম সরঞ্জাম

Telecom News: আর পিছিয়ে নেই ভারত, ৭০টি দেশে যাচ্ছে দেশীয় টেলিকম সরঞ্জাম

ভারত বিশ্বব্যাপী ৭০টিরও বেশি দেশে টেলিকম গিয়ার (Telecom Gear) রপ্তানি করতে চলেছে। যেগুলি তৈরি করেছে Tejas Networks, HFCL এবং C-DoT সহ আরও অনেকগুলি কোম্পানি। প্রসঙ্গত, Reliance Jio-ও 5G এবং 4G এর জন্য প্রয়োজনীয় RAN (রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক)-এর নিজস্ব পোর্টফোলিও এবং সরঞ্জাম তৈরি করছে।

টেলিকম ইকুইপমেন্ট অ্যান্ড সার্ভিসেস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল (TEPC) দ্বারা আয়োজিত একটি সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) আধিকারিক মধু অরোরা বলেন, “বেশ কয়েকটি ভারতীয় সংস্থা রয়েছে যারা টেলিকম সরঞ্জাম ডিজাইন, উৎপাদন এবং রপ্তানি করছে। আর ভারতে ডিজাইন করা এবং তৈরি করা টেলিকম সরঞ্জাম (Telecom Equipment) এখন প্রায় ৭০টি দেশে রপ্তানিও করার চেষ্টা চলছে।”

অরোরা আরও বলেছেন যে, ভারতীয় সংস্থাগুলি এখন বিশ্বের অন্যান্য দেশের সেরা নির্মাতাদের সমান পর্যায়ে পৌঁছেছে। পাশাপাশি, ভারতের ৩৫ শতাংশ রপ্তানিও বৃদ্ধি পেয়েছে।

অরোরা আরও বলেছেন যে, ভারতে টেলিকম পরিষেবা প্রদানকারীরা (TSP) 5G-এর জন্য প্রায় ৪,৫০,০০০ বিটিএস (বেস ট্রান্সসিভার স্টেশন) স্থাপন করেছে। যার মধ্যে প্রায় ৮০ শতাংশই দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, দেশীয় টেলিকম সরঞ্জামগুলির উৎপাদন এবং ডিজাইন বৃদ্ধি করার জন্য সরকার পিএলআই স্কিম প্রদান করছে, যার ফলে বড় বড় মাল্টিন্যাশনাল কর্পোরেশনের পাশাপাশি ভারতীয় কোম্পানিগুলিও স্থানীয়ভাবে তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয়ে উঠছে।

RELATED ARTICLES

আরও পড়ুন