দুর্দান্ত নেটওয়ার্ক, Airtel ও Vi এর হাত ছেড়ে গ্রামের মানুষ কিনছে Jio -র সিম

Avatar

Published on:

Jio Cements Rural Dominance in July

এই মুহূর্তে ভারতের অন্যতম বৃহত্তম টেলিকম অপারেটর হল Reliance Jio। সংস্থাটি গ্রাহকদের বিভিন্ন রেঞ্জের প্রিপেড প্ল্যান অফার করে। ফলে বিভিন্ন শ্রেণীর মানুষেরা Jio-র প্ল্যান গুলি ক্রয় করতে সক্ষম হন। এছাড়াও, এই টেলকোটিই প্রথম দেশের প্রত্যন্ত গ্রামে তাদের নেটওয়ার্ক পৌঁছে দিয়েছে। মনে করা হচ্ছে, এই সমস্ত কারণেই ২০২৩ সালের জুলাই মাসে দেশের গ্রামীণ অংশের বিপুল পরিমাণ গ্রাহক এই টেলিকম অপারেটরের সাথে যোগ দিয়েছে।

TRAI-এর তথ্য অনুযায়ী, ২০২৩ এর জুলাই মাসে Jio-র সাথে প্রায় ২ মিলিয়ন ব্যবহারকারী (১,৯৯৯,৭৩৮ গ্রাহক) যুক্ত হয়েছে। একই সময়ে, Airtel এবং Vodafone Idea (Vi) যথাক্রমে ৫৪০,০০০ এবং ৬৯০,০০০ গ্রাহক হারিয়েছে। যারপর এই মুহূর্তে গ্রামে Jio-এর ১৯৪ মিলিয়ন (১৯.৪ কোটি) ব্যবহারকারী রয়েছে, আর Airtel এবং Vi-এর যথাক্রমে ১৮০ মিলিয়ন (১৮ কোটি) এবং ১১১.৩২ মিলিয়ন (১১.১ কোটি) ব্যবহারকারী রয়েছে।

ওপেন সিগন্যাল এর ডেটা অনুসারে, 4G উপলব্ধতার ক্ষেত্রেও Jio বাকি প্রতিযোগীদের তুলনায় অনেকটাই এগিয়ে আছে। আর এটি গ্রামীণ অংশে সংস্থার গ্রাহক বেড়ে যাওয়ার আরও একটি অন্যতম কারণ। এদিকে Airtel এর সিইও গোপাল ভিট্টল বলেছেন যে, তারাও এবার গ্রামীন ভারতের গ্রাহকদের আকর্ষিত করার কাজে মনোনিবেশ করছে। আর Airtel ইতিমধ্যেই কয়েক হাজার গ্রাম চিহ্নিত-ও করেছে। আশা করা হচ্ছে সেখান থেকে তারা গ্রাহকদের থেকে ইতিবাচক ফিডব্যাক পেতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য, Jio কিছুদিন আগে Jio Bharat নামে একটি ফোন লঞ্চ করেছে। যেটি ব্যবহারকারীদের মাত্র ৯৯৯ টাকায় ৪জি কানেক্টিভিটি অফার করে। মনে করা হচ্ছে, এই ফোনটি গ্রামের মানুষের জন্য একটি ভালো বিকল্প হতে পারে। কারণ, এই ফোন ব্যবহার করে ইউপিআই পেমেন্ট সহ ডেটা এবং ভয়েস কলিংয়ের মাধ্যমে সহজেই অন্যদের সাথে যোগাযোগ করা সম্ভব।

সঙ্গে থাকুন ➥