Jio ও Airtel এর কামাল, ডাউনলোড স্পিডে প্রথমবার বিশ্বের সেরা ১০ দেশের মধ্যে ভারত

Avatar

Published on:

Jio & Airtel 5G Download Speed

গ্লোবাল স্পিডটেস্ট ইন্টেলিজেন্স সংস্থা Ookla বিভিন্ন দেশের 5G ইন্টারনেটের ডাউনলোড স্পিড নিয়ে একটি সাম্প্রতিক রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে তারা জানিয়েছে, Bharti Airtel এবং Reliance Jio মাত্র এক বছরের মধ্যে ভারতে 5G নেটওয়ার্কের মাধ্যমে ব্যাপক উন্নতি করেছে। যেকারণে ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারে ভারত ‘মধ্যম মানের 5G ডাউনলোড স্পিড সহ দ্রুততম দেশ’ (‘fastest countries for median 5G download speed’)-এর তালিকায় প্রথম দশে নিজের জায়গা করে নিয়েছে৷

যদিও, ভারত দশম স্থান অধিকার করেছে। তবে এই স্থান দেশের জন্য একটি অত্যন্ত গর্বের, কারণ ভারতে ২০২২ সালের শেষের দিকে ৫জি রোলআউট শুরু করেছিল। আর মাত্র এক বছরে অভূতপূর্ব অগ্রগতি ঘটেছে। Ookla-এর ডেটা অনুসারে, উল্লেখিত সময়ে ভারতে ৫জি ডাউনলোডের গতি ছিল ৩১২.২৬ এমবিপিএস৷ উল্লেখ্য, তালিকার শীর্ষে থাকা দেশটি হলো সংযুক্ত আরব আমিরাত (UAE), যার গড় ৫জি ডাউনলোড স্পিড ৫৯২.০১ এমবিপিএস এবং দ্বিতীয় অবস্থানে অবস্থিত দক্ষিণ কোরিয়ার ৫জি ডাউনলোড স্পিড ৫০৭.৫৯ এমবিপিএস।

ওকলার রিপোর্ট অনুযায়ী, সেপ্টেম্বর ২০২২ থেকে অগাস্ট ২০২৩-এর মধ্যে দেশের (ভারত) ৭২টি স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স চেক করা হয়েছে, এবং ভালো ফল করার পর ৫জি লঞ্চ করা হয়েছে। এছাড়াও, ওকলার বিশ্লেষণ অনুসারে, এশিয়া প্যাসিফিক দেশগুলি ৫জি ডাউনলোড স্পিডের ক্ষেত্রে প্রধান ইউরোপীয় বাজারগুলিকে ছাড়িয়ে গেছে।

Ookla বলেছে যে, 4G LTE ব্যবহারকারীদের তুলনায় 5G ব্যবহারকারীরা তাদের বর্তমান অপারেটদের উপর অধিক খুশি হয়েছে। অর্থাৎ অন্যান্যদের তুলনায় ৫জি ব্যবহারকারীরা তাদের অপারেটরের প্রতি একটু বেশি অনুগত। ফলে ভারতে সবার আগে ৫জি লঞ্চ করায় Jio এবং Airtel গ্রাহক ধরে রেখে নতুন গ্রাহক বাড়াতে পারছে।

সঙ্গে থাকুন ➥