TRAI এর নয়া রিপোর্টে হাল‌ বেহাল BSNL এর, ব্রডব্যান্ড পরিষেবায় ভরসার নাম এখন Jio ও Airtel

Avatar

Published on:

Jio Airtel Wireline Subscribers

TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) ২০২৩ সালের ডিসেম্বরের মাসের রিপোর্ট প্রকাশ করেছে৷ এই রিপোর্টে Jio স্বাভাবিকভাবেই তাদের ওয়্যারলেস গ্রাহক বৃদ্ধির ধারা অব্যাহত রেখেছে। আর Jio-কে অনুসরণ করে তার পরের স্থানেই আছে Airtel। এদিকে, অন্যান্য বারের মতোই ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) এবং Vodafone Idea হারিয়েছে তাদের একাধিক গ্রাহক। ওয়্যারলাইন সেগমেন্টের ক্ষেত্রেও চিত্র প্রায় একই।

TRAI তাদের রিপোর্টে বলেছে, ২০২৩ সালের ডিসেম্বরে Jio-র সাথে ০.২৪ মিলিয়ন (২.৪ লাখ) ওয়্যারলাইন গ্রাহক যুক্ত হয়েছে। আর Airtel ০.০৮ মিলিয়ন‌ (৮০ হাজার) ব্যবহারকারী যুক্ত করতে পেরেছে। যদিও Vodafone Idea এবং BSNL-এর গ্রাহক কমেছে যথাক্রমে ০.০৯ মিলিয়ন (৯০ হাজার) এবং ০.০৩ মিলিয়ন (৩০ হাজার)।

অর্থাৎ ওয়্যারলেস এবং ওয়্যারলাইন উভয় বিভাগেই জিওর কাছে সব থেকে বেশি মার্কেট শেয়ার উপস্থিত, আর দ্বিতীয় স্থানে আছে এয়ারটেল। যদিও একসময় ওয়্যারলাইন বিভাগ বিএসএনএল এর দখলে ছিল। তবে, এখন তারা তৃতীয় স্থানে আছে। প্রসঙ্গত, বিএসএনএল তাদের গ্রাহকদের তামার কানেকশন থেকে ফাইবার কানেকশনে সুইচ করাতে চাইছে, যা অবশ্যই গ্রাহকদের ব্রডব্যান্ড অভিজ্ঞতা আরও উন্নত করতে সাহায্য করবে।

জানিয়ে রাখি, ২০২৩ সালের ডিসেম্বরের শেষে জিওর মোট ওয়্যারলাইন গ্রাহক ছিল ১১.০৪ মিলিয়ন। যেখানে এয়ারটেলের ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮.৩১ মিলিয়ন। আর বিএসএনএল এবং এমটিএনএল-এর মোট ব্যবহারকারী যথাক্রমে ৬.১৪ মিলিয়ন এবং ২.২১ মিলিয়নে পৌঁছেছে।

সঙ্গে থাকুন ➥