5G চালু হলেও দূর্বল ভারতের ইন্টারনেট, এগিয়ে বাংলাদেশের মতো প্রতিবেশীরা: রিপোর্ট

Avatar

Published on:

5G Infrastructure Neighbouring Countries

আজ প্রায় এক বছর হতে চলল, ভারতে শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাগুলি 5G নেটওয়ার্ক চালু করেছে। এই মুহূর্তে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ কোনো অতিরিক্ত খরচ ছাড়াই হাই-স্পিড (পড়ুন আনলিমিটেড) ইন্টারনেট ব্যবহার করতে পারছেন। এই বছরের শেষ নাগাদ ভারতের বাকি কিছু জায়গাতেও এই নেটওয়ার্ক পরিষেবা উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে দ্রুত 5G কভারেজ বিস্তারে বা সোজা কথায় বললে অল্প সময়ের মধ্যে বিশাল সংখ্যক অঞ্চলে 5G পরিষেবা উপলব্ধ করে নতুন রেকর্ড গড়েছে ভারত – এই বিষয়টি নিয়ে অত্যন্ত চর্চাও হচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে যে অন্যান্য দেশের তুলনায় 5G ছড়িয়ে দিতে বেশি পারঙ্গম হলেও, কানেক্টিভিটির শক্তি বা গুণমানের দিক থেকে ভারত, তার প্রতিবেশী দেশগুলির থেকে অনেক পিছিয়ে আছে। একটি অলাভজনক বৈশ্বিক সংস্থার রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ইন্টারনেট কানেকশনের ক্ষেত্রে ভারত তার প্রতিবেশী দেশ ভুটান, শ্রীলঙ্কা এমনকি বাংলাদেশের পরের স্থানে রয়েছে।

ইন্টারনেট পরিষেবার নিরিখে ৬ নম্বরে আমাদের দেশ

রিপোর্টের তথ্যের ভিত্তিতে বলা যায়, ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে ভারত, সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে। এক্ষেত্রে ভারতের স্কোর ৪৩ শতাংশ। অন্যদিকে প্রতিবেশী দেশগুলির দিকে তাকালে দেখা যাবে যে, ভুটান ৫৮ শতাংশ, বাংলাদেশ ৫১ শতাংশ, মালদ্বীপ ৫০ শতাংশ, শ্রীলঙ্কা ৪৭ শতাংশ এবং নেপাল ৪৩ শতাংশ স্কোর করেছে।

যদিও, গড়ে ভারতের এই অবস্থানকে ভালো চোখেই দেখা হচ্ছে। এমনকি ইন্টারনেট সংক্রান্ত নিরাপত্তার ক্ষেত্রে ভারতকে দেওয়া হয়েছে ৬৬ শতাংশ নম্বর। তবে পরিকাঠামোগত দিক দিয়ে তা ৩১ শতাংশে নেমে গেছে।

5G কী?

৫জি হল পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা নতুন গ্লোবাল ওয়্যারলেস স্ট্যান্ডার্ড। এর আগে ১জি (1G), ২জি (2G), ৩জি (3G) এবং ৪জি (4G) নেটওয়ার্কের মাধ্যমে মানুষ মোবাইল পরিষেবা পেয়েছেন। তবে ৫জি এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষমতা ধারণ করে এবং হাই স্পিড ডেটা, উন্নত কল কোয়ালিটি ইত্যাদি সুবিধা দেয়।

5G-র খরচ

এই মুহূর্তে ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং রিলায়েন্স জিও (Reliance Jio) ভারতে ৫জি চালু করেছে। দুটি সংস্থার গ্রাহকদের কোনো অতিরিক্ত খরচ ছাড়াই বিদ্যমান ৪জি প্ল্যানে আনলিমিটেড পরিষেবা উপভোগ করতে দিচ্ছে। সেক্ষেত্রে জল্পনা রয়েছে যে, যদি এয়ারটেল তার ৫জি পরিষেবার জন্য আলাদা প্ল্যান না আনে, তাহলে জিও কোম্পানিও তার প্ল্যানের দাম বাড়াবে না। এছাড়াও, চলতি বছরে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL)-ও তার ৫জি পরিষেবা শুরু করতে পারে।

সঙ্গে থাকুন ➥