বড় খবর: আসন্ন দিওয়ালিতে কলকাতাসহ এই সমস্ত শহরে মিলবে Jio 5G পরিষেবা

Avatar

Published on:

Jio 5G Service to rollout on October Diwali

ঠিক যেমনটা হওয়ার কথা চলছিল, দিন শেষের আগে হল ঠিক তেমনটাই! হ্যাঁ কথা বলছি, Reliance Jio (রিলায়েন্স জিও)-র 5G (৫জি) পরিষেবা সম্পর্কিত ঘোষণার বিষয়ে। পূর্ব নির্ধারিত সময় মতই, আজ দুপুর দুটো থেকে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড তাদের ৪৫তম বার্ষিক সাধারণ সভা বা অ্যানুয়াল জেনারেল মিটিং (AGM) ইভেন্ট শুরু করেছে। আর টেকপাড়ার প্রত্যাশা মতই, ইভেন্টে কোম্পানির নানা গুরুত্বপূর্ণ ঘোষণার সাথে Jio 5G (জিও ৫জি) নেটওয়ার্ক চালুর বিষয়টির ওপর থেকে পর্দা সরেছে। মাত্র কিছুক্ষণ আগেই মুকেশ আম্বানি জানিয়েছেন যে, Jio, আগামী দীপাবলি বা দিওয়ালি উৎসবে (পড়ুন অক্টোবরে) কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ের মত দেশের মেট্রো শহরগুলিতে তাদের 5G পরিষেবা রোলআউট করবে। এছাড়াও আগামী বছরের ২৩শে ডিসেম্বরের মধ্যে, শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি দেশের প্রতিটি শহরে (প্যান-ইন্ডিয়ায়) এই নতুন নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে বলে আম্বানি ঘোষণা করেছেন।

5G পরিষেবা চালু করতে ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে Jio

মুকেশ আম্বানির বক্তব্য অনুযায়ী, রিলায়েন্স জিও ভারতে ৫জি পরিষেবা চালু করতে ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে। আসলে কোম্পানি, আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল শেষ হওয়ার আগে (পড়ুন ১৮ মাসের কম সময়ে) পঞ্চম প্রজন্মের হাইস্পিড নেটওয়ার্ক পরিষেবা সারা দেশে ছড়িয়ে দিতে চাইছে, যেমনটা শুরুতেই বলেছি। এক্ষেত্রে আম্বানি নিশ্চিত করেছেন যে ৪জি (4G) নেটওয়ার্কের ওপর আসন্ন জিও ৫জি পরিষেবা নির্ভর করবে না; কারণ এই নতুন নেটওয়ার্ক স্ট্যান্ড অ্যালোন (Stand Alone) ভার্সনে আসবে যার বিকাশের জন্য সংস্থা কোয়ালকম (Qualcomm)-এর সাথে হাত মেলাচ্ছে। খরচের কথা বললে, জিওর ৫জি পরিষেবা অন্যদের তুলনায় সস্তা দামে মিলবে বলেই তাঁর ইঙ্গিত।

তবে শুধু মোবাইল নেটওয়ার্ক নয় বরঞ্চ একই সময়ের মধ্যে, জিও, ভারতের ১০০ মিলিয়ন পরিবারকে হাইস্পিড ৫জি ফিক্সড ব্রডব্যান্ডের সাথে কানেক্ট করারও পরিকল্পনা করেছে। আর, দেশের প্রত্যন্ত অঞ্চলে (বলতে গেলে প্রতি কোণায়) পরিষেবা ছড়িয়ে দিতে কোম্পানিটি ৩.৩ মিলিয়ন বর্গ কিলোমিটার এরিয়ার হিসেবে নিজের ওয়্যারলেস এবং ওয়্যারলাইন অ্যাসেট ব্যবহার করবে বলে ঘোষণা করা হয়েছে। এছাড়াও জানিয়ে রাখি, কোম্পানির চেয়ারম্যান আকাশ আম্বানি জিওএয়ারফাইবার (JioAirFiber) নামক একটি সাশ্রয়ী পরিষেবার ঘোষণা করেছেন, যা ব্যবহারকারীদের বাড়িতে এবং অফিসে কোনো তার ছাড়াই (ওয়্যারলেস) গিগাবাইট স্পিডে ইন্টারনেট অ্যাক্সেস করতে দেবে।

আসবে Jio-র সস্তা 5G স্মার্টফোনও

ইভেন্টের সময়সূচী সামনে আসার পর থেকেই একাধিক মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছিল যে, আজ জিও তার সস্তা ৫জি স্মার্টফোন সম্পর্কে ঘোষণা করবে। সেক্ষেত্রে এই অনুমানও আংশিকভাবে সত্যি হয়েছে; লঞ্চের দিনক্ষণ বা অন্যান্য তথ্য সম্পর্কে কিছু না বললেও, মুকেশ আম্বানি জানিয়েছেন যে তাঁর সংস্থা সাশ্রয়ী মূল্যের ৫জি স্মার্টফোন এবং গুগল ক্লাউড (Google Cloud)-এর বিকাশের জন্য গুগল (Google)-এর সাথে কাজ করছে৷

সঙ্গে থাকুন ➥