দুর্বার গতিতে ছড়িয়ে পড়ছে Jio 5G পরিষেবা, এখন এই দুই শহরেও বিনামূল্যে মিলবে পরিষেবা

Avatar

Published on:

Reliance Jio Launches 5G Service

সুদীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত মাসের শুরুতে এদেশে নিজেদের 5G নেটওয়ার্ক রোলআউট করেছিল Reliance Jio। দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি প্রাথমিকভাবে ভারতের নির্বাচিত কয়েকটি শহরে এই নতুন পরিষেবা চালু করলেও আপামর জনগণকে নিশ্চিত প্রতিশ্রুতি দিয়েছিল যে, খুব তাড়াতাড়ি দেশের অন্যান্য বেশ কয়েকটি শহরের বাসিন্দারাও সংস্থার পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন। সেই প্রতিশ্রুতিমতোই মুকেশ আম্বানির মালিকানাধীন কোম্পানিটি সম্প্রতি দুটি নতুন শহর – হায়দ্রাবাদ ও বেঙ্গালুরুতে তাদের 5G নেটওয়ার্ক পরিষেবা লঞ্চ করেছে। ফলে এখন এই দুটি শহরের জিও গ্রাহকরা সম্পূর্ণ বিনামূল্যে নিজেদের বিদ্যমান 4G সিম মারফতই সংস্থার পঞ্চম প্রজন্মের হাই-স্পিড ইন্টারনেট সার্ভিস ব্যবহার করতে পারবেন।

আরও দুই নতুন শহরে পৌঁছে গেল Jio-র 5G পরিষেবা

হালফিলে জিও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে, হায়দ্রাবাদ ও বেঙ্গালুরু – এই দুটি শহরে তারা বর্তমানে ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু করা হয়েছে। ফলে জিও ৫জি ওয়েলকাম অফার (Jio 5G Welcome Offer)-এর সৌজন্যে আনুষ্ঠানিকভাবে কোনো ৫জি প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত এই শহর দুটির বাসিন্দারাও এখন তাদের ৪জি সিমে বিদ্যমান রিচার্জ প্ল্যান মারফতই সম্পূর্ণ বিনামূল্যে আনলিমিটেড ৫জি ডেটা ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, এর আগে কোম্পানিটি দিল্লি, মুম্বাই, কলকাতা, বারাণসী, এবং চেন্নাই শহরে এই দ্রুতগতির নেট সার্ভিস চালু করেছিল। প্রসঙ্গত জানিয়ে রাখি, উক্ত দুই শহরে এয়ারটেল (Airtel)-ও সম্প্রতি তাদের ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে।

Jio-র 5G পরিষেবা ব্যবহার করতে চাইলে ন্যূনতম এই রিচার্জ অবশ্যই করতেই হবে

যদিও মুকেশ আম্বানির মালিকানাধীন কোম্পানিটি ঘোষণা করেছে, যে সমস্ত জিও ব্যবহারকারীদের কাছে ৫জি স্মার্টফোন রয়েছে, তারা আনুষ্ঠানিকভাবে কোম্পানির কোনো ৫জি প্ল্যান লঞ্চ না হওয়া পর্যন্ত তাদের বিদ্যমান ৪জি রিচার্জ প্ল্যান মারফতই সম্পূর্ণ নিখরচায় পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস ব্যবহার করতে পারবেন, তবে এর মাঝেও কিন্তু প্রযোজ্য রয়েছে ছোট্ট একটি শর্ত। সেটা হল, জিও-র ৫জি পরিষেবা কেবল সেই সমস্ত গ্রাহকরাই ব্যবহার করতে পারবেন, যারা কমপক্ষে ২৩৯ টাকার রিচার্জ করেছেন। অর্থাৎ যাদের ফোনে ২৩৯ টাকা বা তার বেশি মূল্যের রিচার্জ করা রয়েছে, কেবলমাত্র তারাই জিও ৫জি ওয়েলকাম অফারের সুবিধা উপভোগ করতে পারবেন। তাই ২৩৯ টাকার চাইতে কম মূল্যের প্ল্যান রিচার্জ করলে কিন্তু সংস্থার ৫জি পরিষেবার স্বাদ চেখে দেখার সুযোগ পাবেন না ইউজাররা।

সম্প্রতি দেশে চালু হয়েছে Jio-র 5G WiFi পরিষেবা

আপনাদেরকে জানিয়ে রাখি, গত ২২ অক্টোবর রাজস্থানের নাথদ্বারা মন্দিরে প্রথম জিও ট্রু ৫জি ওয়াই-ফাই (Jio True 5G-powered Wi-Fi) পরিষেবা চালু করেছে Reliance Jio। এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন যে, আপাতত ওয়াই-ফাই নেটওয়ার্কটি ব্যবহারের ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকলেও খুব শীঘ্রই দেশের বেশ কয়েকটি জায়গায় এই পরিষেবা পাওয়া যাবে। Jio ব্যবহারকারীরা Jio 5G Welcome Offer চলাকালীন কোনো চার্জ ছাড়াই এই পরিষেবাটি ব্যবহার করতে পারবেন। তবে যারা Reliance Jio-র গ্রাহক নন, তারাও এই নয়া সার্ভিসটি পরখ করে দেখার সুযোগ পাবেন। সবচেয়ে বড়ো কথা হল, Jio True 5G-powered Wi-Fi -এর সাথে কানেক্ট করার জন্য ইউজারদের কাছে কোনো 5G স্মার্টফোন কিংবা 5G সাপোর্টেড ডিভাইস থাকার প্রয়োজন নেই। সংস্থার তরফে জানা গিয়েছে যে, এক্ষেত্রে ব্যবহারকারীদের কাছে কেবলমাত্র এমন একটি ডিভাইস থাকলেই চলবে যেটিকে ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে কানেক্ট করা যায়।

সঙ্গে থাকুন ➥