কেন ভারতে ফোন নম্বরের আগে ব্যবহার হয় +91 সংখ্যা? কেই বা এই কোড দিয়েছে? জেনে নিন বিশদ

Avatar

Published on:

Why 91 Code used during calling in India

ফোন এবং তা সচল রাখার জন্য নির্দিষ্ট কোম্পানির সিম বা কানেকশন ব্যবহার করেন না, 5G-র যুগে এমন মানুষ ভারতে খুঁজে পাওয়া ভার। বলতে গেলে মোবাইল হ্যান্ডসেট এবং নেটওয়ার্ক কানেকশনকে হাতিয়ার করে বর্তমানে গোটা জগতকে হাতের মুঠোয় রাখছে অধিকাংশই। এক্ষেত্রে মোবাইলের নেটওয়ার্ক কানেকশন নেওয়া মানেই ১০ সংখ্যা বিশিষ্ট নম্বর ব্যবহার করা, আর প্রতিটি সিম গ্রাহকের জন্য বরাদ্দ আলাদা আলাদা নম্বর। কিন্তু ব্যাপার হচ্ছে যে যার যা নম্বরই থাক না কেন, কল করার সময় সবার ফোন নম্বরের সাথেই +91 কোড যুক্ত থাকে। এমনকি ল্যান্ডলাইন থেকে ফোন এলেও তার নম্বরের সাথে দেখা যায় এই +91 কোড। কিন্তু কেন? যারা জানেন না তাদের বলি, এই +91 কোড আসলে ভারতের নির্দিষ্ট কান্ট্রি কোড যা দিয়ে কোনো কল ভারত থেকে করা হচ্ছে, এমনটা স্পষ্ট বোঝা যায়। এখন প্রশ্ন উঠতে পারে যে, কেন ভারতের জন্য শুধুমাত্র +91? কারা কেন এই কোড দেয়, তাছাড়া বিশ্বের সমস্ত দেশের জন্যই এরকম নির্দিষ্ট কোড বরাদ্দ কিনা? সেক্ষেত্রে বলি, উল্লিখিত সমস্ত প্রশ্নের উত্তর পেতে আপনাকে আগে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন, ইন্টারন্যাশনাল ডাইরেক্ট ডায়ালিং ইত্যাদি কিছু বিষয় বুঝতে হবে।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন কী?

প্রথমেই জানিয়ে রাখি, আইটিইউ (ITU) অর্থাৎ ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন একটি বিশেষ সংস্থা এবং জাতিসংঘের অংশ। ১৮৬৫ সালের ১৭ই মে এই সংস্থা, ইন্টারন্যাশনাল টেলিগ্রাফ ইউনিয়ন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এর সদর দপ্তর জেনেভায় এবং এটি তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে। আর এই সংস্থারই একটি কাজ হল বিভিন্ন দেশকে নির্দিষ্ট কোড দেওয়া। বিশ্বের মোট ১৯৩টি দেশ (মানে সমস্ত দেশ নয়) এই ইউনিয়নের অংশ, আর এই আইটিইউ সংস্থাটিই ভারতকে +৯১ কোড দিয়েছে।

কান্ট্রি কলিং কোড কেন ব্যবহৃত হয়?

কান্ট্রি কলিং কোড বা দেশের ডায়াল-ইন কোডগুলি কোনো টেলিফোন নম্বরের পূর্বে মানে প্রেফিক্স (prefix) হিসেবে ব্যবহৃত হয়। এর সাহায্যে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের মেম্বার বা নির্দিষ্ট অঞ্চলের (পড়ুন দেশের) টেলিফোন গ্রাহকদের সংযোগ সাধিত হয়। যেমন, ভারতের জন্য এই কোড হল +৯১, অন্যদিকে পাকিস্তানের ডায়াল কোড হল +৯২ (+92)। এই কোডগুলিকেই ইন্টারন্যাশনাল ডাইরেক্ট ডায়ালিং বা ইন্টারন্যাশনাল সাবস্ক্রাইবার ডায়ালিংও বলা হয়। নিজের দেশে কল করা মানে লোকাল কলিংয়ের সময় এই কোডটি স্বয়ংক্রিয়ভাবে ফোন নম্বরের সাথে যুক্ত হয়। কিন্তু একটি আন্তর্জাতিক নম্বরে ডায়াল করতে গেলে আপনাকে এই কোডটি আলাদা করে ব্যবহার করতে হবে।

ভারত কেন +91 কোড পেয়েছে? 

উল্লেখ্য, কোন দেশ কোন কোড পাবে, তা নির্ধারিত হয় তাদের জোন এবং জোনে তাদের সংখ্যার ভিত্তিতে। ভারতসহ মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশ নবম (৯ নম্বর) জোনের অংশ। তাই ফোন নম্বরে প্লাসের পর এগুলিতে ৯ সংখ্যাটি থাকে। তবে আইটিইউ ভারতের জন্য ১ কোড বরাদ্দ করেছে, তাই ভারতের কান্ট্রি কলিং কোড হয়েছে +৯১। এক্ষেত্রে +৯০ (+90) হল তুরস্কের কোড, আবার আফগানিস্তান ও শ্রীলঙ্কার কোড যথাক্রমে +৯৩ (+93) এবং +৯৪ (+94)। 

সঙ্গে থাকুন ➥