Honda Activa 125 vs Suzuki Access 125: হোন্ডা নাকি সুজুকি? কোন স্কুটার নিলে লাভ

Avatar

Published on:

2023 Honda Activa 125 vs Suzuki Access 125 Comparison

গতকাল Activa 6G এর মতো একগুচ্ছ নতুন ফিচার্স নিয়ে ভারতে লঞ্চ হয়েছে Honda Activa 125। নতুন মডেলে ইঞ্জিনের পাশাপাশি বৈশিষ্ট্যের তালিকাতেও প্রচুর আপগ্রেড চোখে পড়বে। দেশে স্কুটারটির বড় প্রতিদ্বন্দ্বী Suzuki Access 125। বাজারে ১২৫ সিসি সেগমেন্টে এই দুই মডেলের লড়াই চোখে পড়ার মতো।
তাহলে অ্যাক্টিভা নাকি অ্যাক্সেস, কোন স্কুটার কিনলে লাভ? জানতে প্রতিবেদনটির শেষ পর্যন্ত চোখ রাখুন।

উভয় স্কুটারেই রয়েছে ফুল-এলইডি লাইটিং

Honda Activa 125-এ উপস্থিত এলইডি হেডলাইট, এলইডি পজিশন ল্যাম্প, একটি সিঙ্গেল পিস সিট, একটি ফ্ল্যাট ফ্লোরবোর্ড, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অ্যালয় রিম, সাইড স্ট্যান্ড কাট-অফ সুইচ এবং স্মার্ট কি। স্কুটারটি পাঁচটি রঙের বিকল্পে হাজির হয়েছে। অন্যদিকে Access 125-এ সার্কুলার মিরর, একটি পিলিয়ন গ্র্যাবরেল, অ্যালয় হুইল, এবং ব্লুটুথ কানেক্টিভিটি সহ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোলের দেখা মেলে। এতে উপস্থিত ফুল এলইডি ইলুমিনেশন।

Activa 125-এ আছে বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং বড় ফুয়েল ট্যাঙ্ক

অ্যাক্টিভা ১২৫-এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬২ মিমি, ৫.৩ লিটার ফুয়েল ট্যাঙ্ক এবং ১০৯ কেজি কার্বওয়েট। যেখানে অ্যাক্সেস ১২৫-এ উপস্থিত ৫ লিটার ফুয়েল ট্যাঙ্ক, ১৬০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স, এবং দৈহিক ওজন ১০৩ কেজি।

Activa 125-এর টর্ক আউটপুট বেশি

2023 Activa 125-এর ওবিডি-২ পালনকারী ১২৩.৯৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৮.২ বিএইচপি শক্তি এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে, Access 125-এ উপস্থিত একটি ১২৪ সিসি, ৪-স্ট্রোক, এয়ার কুল্ড মিল। যার আউটপুট ৮.৬ এইচপি এবং ১০ এনএম টর্ক। উভয় মডেলেই উপস্থিত একটি সিভিটি গিয়ারবক্স।

দুই স্কুটারই ডিস্ক ও ড্রাম ব্রেক সহ উপলব্ধ

নতুন Activa 125-এর সামনের চাকায় ডিস্ক/ড্রাম ব্রেক, পেছনের চাকায় ড্রাম ব্রেক এবং সিবিএস উপস্থিত। এছাড়া রয়েছে একটি আইডল স্টপ এবং অ্যান্টি থেফ্ট সিস্টেম। অন্যদিকে, Access 125 ফ্রন্ট ডিস্ক/ড্রাম ব্রেক এবং রিয়ার ড্রাম ইউনিট সহ বেছে নেওয়া যায়। উভয় স্কুটারের সামনে টেলিস্কোপিক ফর্ক আছে। যেখানে প্রথম ও দ্বিতীয় মডেলটির পেছনে যথাক্রমে স্প্রিং শক অ্যাবসর্বার ও সুইংআর্ম উপস্থিত।

কোন স্কুটারটি কেনা বুদ্ধিমানের কাজ

নতুন Honda Activa 125-এর দাম ৭৮,৯২০ টাকা থেকে শুরু। যার টপ-এন্ড ভ্যারিয়েন্টটির মূল্য ৮৮,০৯৩ টাকা ধার্য করা হয়েছে। যেখানে Access 125 কিনতে খরচ পড়ে ৭৯,৪০০-৮৯,৫০০ টাকা (এক্স-শোরুম)। এখন বিষয় হচ্ছে, বৈশিষ্ট্যের দিক থেকে উভয় মডেল সাথে একাধিক মিল থাকলেও উন্নত ডিজাইন, কম দাম, বৃহত্তর ডাইমেনশন এবং ওবিডি-২ পালনকারী ইঞ্জিন থাকার জন্য Activa 125 কেনাই যুক্তিযুক্ত।

সঙ্গে থাকুন ➥