এক দশক পর রাজকীয় প্রত্যাবর্তন, আধুনিক রূপে Eliminator ক্রুজার লঞ্চ করল Kawasaki

Avatar

Published on:

2023 Kawasaki Eliminator 400 Launched in Japan

একসময়কার কিংবদন্তি ক্রুজার বাইক Kawasaki Eliminator-এর কথা মনে পড়ে? হ্যাঁ, ঠিক ধরেছেন। ভারতে কাওয়াসাকি (Kawasaki)-র এন্ট্রি লেভেল ক্রুজার হিসেবে বাজারে সাড়া জাগিয়েছিল মোটরসাইকেলটি। কিন্তু এক দশকের বেশি সময় আগেই জাপানি সংস্থাটি এদেশে বাইকটির বিক্রি বন্ধ করে দিয়েছিল। এবারে নিজের মাতৃভূমি জাপানে Eliminator নামটি পুনর্জীবিত করতে বাইকটি নয়া সংস্করণে (২০২৩) লঞ্চ করা হল। একটি ৩৯৮ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন সহ ওল্ড-স্কুল স্টাইল এবং অত্যাধুনিক ফিচারে সমৃদ্ধ হয়ে হাজির হয়েছে 2023 Kawasaki Eliminator। এটি দুই ভ্যারিয়েন্টে উপলব্ধ হয়ে যায় – Standard এবং SE।

2023 Kawasaki Eliminator ফিচার্স

কাওয়াসাকি এলিমিনেটর বর্তমানে কেবলমাত্র জাপানে উপলব্ধ হলেও পরবর্তী অন্যান্য দেশের বাজারেও পা রাখবে। এতে রয়েছে একটি অল-ব্ল্যাক রাউন্ড এলইডি হেডল্যাম্প, অ্যালয় হুইল, বড়সড় ফুয়েল ট্যাঙ্ক, লো-সেট স্প্লিট সিট। এই সমস্ত বৈশিষ্ট্য একত্রিতভাবে ক্রুজারের অবয়ব সুস্পষ্ট করেছে। এছাড়া বাইকটি একটি গোলাকৃতি এলসিডি ডিজিটাল কনসোল সহ হাজির হয়েছে। যেখানে স্পিডোমিটার, ওডোমিটার, ট্রিপ মিটার সহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য ভেসে উঠবে।

2023 Kawasaki Eliminator ইঞ্জিন

এগিয়ে চলার শক্তি জোগাতে এলিমিনেটর ক্রুজারে নিনজা ৪০০ স্পোর্টস বাইকের ৩৯৮ সিসি, প্যারালাল-টুইন, লিকুইড কুল্ড ইঞ্জিন রয়েছে। যা থেকে ১০,০০০ আরপিএম গতিতে ৪৭ বিএইচপি এবং ৮,০০০ আরপিএম গতিতে ৩৭ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত একটি স্পিড ৬-গিয়ারবক্স।

2023 Kawasaki Eliminator হার্ডওয়্যার

বাইকটিতে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং টুইন শক রিয়ার অ্যাবসর্বার বর্তমান। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ও পেছনে সিঙ্গেল ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। এতে উপস্থিত ডুয়েল চ্যানেল এবিএস। এর সামনে ১৮ ইঞ্চি এবং পেছনে ১৬ ইঞ্চি অ্যালয় হুইল বর্তমান। কাওয়াসাকি এলিমিনেটর এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এবং হুইলবেস যথাক্রমে ২,২৫০ মিমি, ৭৮৫ মিমি, ১,১০০ মিমি ও ১,৫২০ মিমি। মাটি থেকে সিটের উচ্চতা ৭৩৫ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫০ মিমি এবং দৈহিক ওজন ১৭৬ কেজি। এসই ভ্যারিয়েন্টের ওজন ২ কেজি বেশি।

2023 Kawasaki Eliminator দাম ও প্রতিপক্ষ

Kawasaki Eliminator-এর স্ট্যান্ডার্ড মডেলটির দাম ৭,৫০,০০০ ইয়েন বা প্রায় ৪.৬৯ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। এসই ভ্যারিয়েন্টটি কিনতে খরচ পড়বে ৮,৫৮,০০০ ইয়েন বা প্রায় ৫.৩৫ লক্ষ টাকা। বাজারে বাইকটির প্রতিদ্বন্দ্বী মডেল হিসাবে রয়েছে Honda Rebel 300 ও Royal Enfield Super Meteor 650। তবে বাইকটি ভারতের বাজারে আগামীতে লঞ্চ করা হবে কিনা, সে বিষয়ে সংস্থার তরফে কোন বার্তা দেওয়া হয়নি।

সঙ্গে থাকুন ➥