সস্তায় স্পোর্টস বাইক খুঁজছেন? BMW G 310 RR ও Kawasaki Ninja 300 এর মধ্যে কোনটা কিনবেন

Avatar

Published on:

BMW G310 RR vs Kawasaki Ninja 300 which Sports Bike should you buy

গত ১৫ ই জুলাই এদেশের টু-হুইলার মার্কেটে পদার্পণ করেছে BMW G310 RR। এ যাবৎ কাল পর্যন্ত সংস্থার পোর্টফোলিওতে থাকা সবচেয়ে সস্তা স্পোর্টস বাইক এটি। ইতিমধ্যেই বাইকপ্রেমীদের কাছে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে এটি। এর প্রতিপক্ষ হিসাবে বাজারে বিদ্যমান ৩০০ সিসির সুপারস্পোর্টস বাইক Kawasaki Ninja 300। এখন সস্তায় দেশের সেরা ফুল-ফেয়ার্ড রেসিং বাইকগুলির মধ্যে এদেরকে ধরা হয়। কিন্তু আপনি কিনবেন কোনটা? সিদ্ধান্ত সহজ করতে দুই মডেলের স্পেসিফিকেশন ও ফিচারগুলির তুলনা রইল এই প্রতিবেদনে।

BMW G310 RR vs Kawasaki Ninja 300: লুকস

ডিজাইনের দিক থেকে বিচার করলে বিএমডব্লিউ-এর বাইকটি TVS Apache RR310-এর অনুরূপ। তবে এতে অবাক হওয়ার কিছু নেই। বাস্তবিক ক্ষেত্রে Apache RR310 একটি অসাধারণ ডিজাইনের স্পোর্ট বাইক। আর সেটিকেই রিব্র্যান্ডেড করা হয়েছে তবে G310 RR-এর কালার স্কীম অত্যন্ত আকর্ষণীয়। কারণ এটি সংস্থার ‘M’ ডিভিশন থেকে অনুকরণ করে বানানো হয়েছে। অন্যদিকে থাকা Ninja 300, সংস্থার আদ্যপান্ত নিনজা সিরিজের বাইকগুলির মত টুইন হেডলাইট, মাসকিউলার ফুয়েল ট্যাঙ্ক ও গ্রীন থিমের উপর তৈরি করা হয়েছে। এই ডিজাইনের সঙ্গে আমরা বহুদিন ধরেই পরিচিত।

BMW G310 RR vs Kawasaki Ninja 300: স্পেসিফিকেশন

ইঞ্জিন স্পেসিফিকেশনের বিষয়টি নজর দিলে এই দুটি বাইকের মধ্যে Ninja 300 অধিক শক্তিশালী। এতে চালিকাশক্তি যোগায় ৩৯ পিএস সর্বোচ্চ ক্ষমতা ও ২৬ এনএম টর্ক যুক্ত ২৯৬ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন। অন্যদিকে G310 RR-এর ক্ষেত্রে চালিকাশক্তি যোগায় ৩১২ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। স্পোর্ট ও ট্রাক মোডে সর্বোচ্চ ৩৪ পিএস পাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই ইঞ্জিনের। দুটি বাইকের ক্ষেত্রেই ৬-ধাপ যুক্ত গিয়ার বক্স উপলব্ধ।

BMW G310 RR vs Kawasaki Ninja 300: ফিচার্স

কাওয়াসাকির বাইকটিতে অ্যানালগ টেকোমিটারের সাথে বেসিক ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকলেও G310 RR-এ উলম্বভাবে অবস্থিত রয়েছে একটি টিএফটি স্ক্রিন। এছাড়াও বিএমডব্লিউ-তে সর্বত্র এলইডি লাইটের ব্যবহার করা হয়েছে কিন্তু নিনজার ক্ষেত্রে রয়েছে হ্যালোজেন লাইট। উপরন্তু G310 RR মডেলটিতে নানা ধরনের রাইডিং মোড থাকলেও কাওয়াসাকি নিনজাতে সেটা অনুপস্থিত।

BMW G310 RR vs Kawasaki Ninja 300: দাম

এ দুটি মডেলের মধ্যে BMW G310 RR খানিকটা কম দামে মেলে। এর এক্স শোরুম মূল্য ২.৮৫ লাখ। তবে স্পোর্ট সংস্করণটির দাম ২.৯৯ লাখ টাকা। অন্য হাতে থাকা Ninja 300-এর ক্ষেত্রে এক্স শোরুম মূল্য ৩.৪০ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥