Royal Enfield-কে ঘায়েল করতে ব্লুপ্রিন্ট তৈরি, Honda ভারতে আনছে নতুন বাইক, ছবি রইল

Published on:

Honda CB350 Cafe Racer showcased

২০২০ সালের সেপ্টেম্বরে রেট্রো বাইক হিসেবে ৩৫০ সিসির সেগমেন্টে CB350 এর হাত ধরে প্রথমবার পদার্পণ করে হোন্ডা। শুরুতে ক্রেতাদের মধ্যে ক্লাসিক স্টাইলের এই বাইকটি নিয়ে যথেষ্ট উন্মাদনা দেখা গিয়েছিল। উৎসাহিত হয়ে পরের বছর ফেব্রুয়ারিতে CB350 এর স্ক্র্যাম্বলার ভার্সন নিয়ে আসে জাপানি সংস্থাটি। যার নামকরণ করা হয় CB350 RS। দেশের ৩৫০ সিসি বাইক মার্কেটে সুপ্রতিষ্ঠিত সংস্থা Royal Enfield-কে টেক্কা দিতে হোন্ডার হাতে ছিল কেবলমাত্র এই দুটি বাইকই। কিন্তু রয়্যালকে টেক্কা দিতে না পেরে এই সেগমেন্টে প্রতিযোগিতায় ক্রমশ পিছিয়ে কোনঠাসা তারা।

Royal Enfield-কে টক্কর দিতে Honda ভারতে লঞ্চ করবে নতুন বাইক

চলতি বছরের জানুয়ারির বিক্রির পরিসংখ্যানে নজর দিলে দেখা যাবে রয়্যাল এনফিল্ডের সবচেয়ে জনপ্রিয় মোটরসাইকেল ক্লাসিক ৩৫০ এর ২৬,০০০ ইউনিট বিক্রি হয়েছে। যেখানে। যেখানে হোন্ডা তাদের CB350 সিরিজের মাত্র ১০৮৬ ইউনিট বেচেছে। অর্থাৎ বিক্রিতে রয়্যাল এনফিল্ডের ধারেকাছে নেই জাপানি সংস্থাটি)। তাই নিজেদেরকে খাদের কিনারা থেকে তুলে আনতে আগামী মাসেই ৩৫০ সিসি ক্যাপাসিটির একটি বাইক ভারতে লঞ্চের প্রস্তুতি শুরু করল হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)।

Honda CB350 Cafe Racer

৩৫০ সিসির সেগমেন্টে গ্রাহকদের আরো নতুন অপশন দেওয়ার লক্ষ্যে সিবি৩৫০ এর উপর ভিত্তি করে নির্মিত একটি ক্যাফে রেসার বাইকটি আনতে চলেছে হোন্ডা। ভারতের বাজারে রয়্যাল এনফিল্ডকে প্রধান প্রতিপক্ষ হিসেবে মেনে চলে আগামীতে নিজেদের ব্যবসা ক্ষেত্রকে আরও সুগঠিত করতে উঠেপড়ে লেগেছে তারা। ইতিমধ্যেই এক অনুষ্ঠানে সংস্থার ডিলারদেরকে বাইকটি দেখানো হয়েছে। আগামী মাসেই হোন্ডা সিবি৩৫০ ক্যাফে রেসার ভারতে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে বলে অনুমান করা হচ্ছে।

এই বাইকে আপাদমস্তক ক্যাফে রেসার ডিজাইন চোখে পড়বে। বাইকটিতে রয়েছে একটানা লম্বা সিট, নতুন ধরণের হেডল্যাম্প কাউল, কালো রংয়ের হুইল, এবং ক্রোম ডিজাইনের হোন্ডার লোগো সহ কালো রঙের ইঞ্জিন। বাইকটির সর্বত্রই নিও-রেট্রো লুক দেখতে পাওয়া যাবে।

হোন্ডা সিবি৩৫০ ক্যাফে রেসার এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে গোলাকৃতি হেডল্যাম্প, বিশেষভাবে তৈরি ফুয়েল ট্যাংক, সিঙ্গেল পিস সিট, ক্রমের এগজস্ট পাইপ, অ্যালয় হুইল, সম্পূর্ণ এলইডি সেটআপ এবং সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এর পাশাপাশি স্মার্টফোন সহ নানা গ্যাজেট চার্জ দেওয়ার জন্য ইউএসবি চার্জিং পোর্ট উপলব্ধ থাকবে এই বাইকে।

Honda CB350 Cafe Racer ইঞ্জিন স্পেসিফিকেশন

হোন্ডার সিবি৩৫০ ক্যাফে রেসার বাইকটিতে এই সিরিজের অন্য দুই বাইকের মতো এক ইঞ্জিন ব্যবহৃত হবে। অর্থাৎ ফাইভ স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে ৫,৫০০ আরপিএম গতিতে ২১.০৭ পিএস শক্তি এবং ৩,০০০ আরপিএম গতিতে ৩০ এনএম টর্ক উৎপাদিত হবে। সিবি৩৫০ ও সিবি৩৫০ আর এর নানা কম্পোনেন্ট বাইকটির সঙ্গে শেয়ার করা হবে ফলে সংস্থার উৎপাদন খরচ কমবে।

ক্যাফে রেসার ভার্সনে উক্ত দুই বাইকের মতোই স্লিপার ক্লাচ, ডুয়েল চ্যানেল এবিএস, হোন্ডা সিলেক্টেবল টর্ক কন্ট্রোল (HSTC) এবং হোন্ডা স্মার্টফোন ভয়েস কন্ট্রোল সিস্টেম (HSVCS) উপলব্ধ থাকবে। উপরন্তু ইন্সট্রুমেন্ট কনসোলটিও আগের মতই অপরিবর্তিত থাকছে যা এভারেজ মাইলেজ, রিয়েল টাইম মাইলেজ, গিয়ার পজিশন ইন্ডিকেটর, ডিসটেন্স টু এম্পটি এবং ব্যাটারি ভোল্টেজের মত গুরুত্বপূর্ণ তথ্য দেখতে সাহায্য করবে।

Honda CB350 Cafe Racer এর এক্স শোরুম মূল্য ২.২ লাখ – ২.৩ লাখ টাকার মধ্যে হবে বলেই মনে করা হচ্ছে। ৩৫০ সিসি রেট্রো মোটরসাইকেল সেগমেন্টে Royal Enfield Meteor 350 ও Classic 350 এর সঙ্গে চলবে প্রতিযোগিতা

সঙ্গে থাকুন ➥