92 হর্সপাওয়ারের সাথে বাজার কাঁপাতে হাজির Honda CB750 Hornet, এ দেশে কবে লঞ্চ হবে

Published on:

Honda CB750 Hornet launched in International Market

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আত্মপ্রকাশ করল Honda CB750 Hornet। মিডলওয়েট স্পোর্টস ক্যাটাগরিতে আসা এই বাইক রূপে-গুনে সবদিক থেকেই অসামান্য। CB750 Hornet এর সবচেয়ে বড় হাইলাইট লিকুইড কুল্ড ৭৫৫ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন। যা ৯,৫০০ আরপিএম গতিতে ৯২ হর্সপাওয়ার ও ৭,০০০ আরপিএম গতিতে ৭৪.৪ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ফিচারও দুর্ধর্ষ। চার ধরনের রাইডিং মোড ট্রাকশন কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, বাই-ডিরেকশনাল কুইক শিফটার (অপশনাল) এর মতো মর্ডান ফিচার্স এতে উপলব্ধ।

Honda CB750 Hornet ইঞ্জিন ও হার্ডওয়ার:

এতে থাকা ৭৫৫ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন ২৭০ ডিগ্রিতে ফায়ারিং করার ক্ষমতা রাখে। এর ফলে ভি-টুন ইঞ্জিনের অনুকরণে অনবদ্য শব্দ উৎপন্ন হয়। সাথে রয়েছে ছয় স্পিড গিয়ার বক্স ও স্লিপার ক্লাচ। ইচ্ছা করলে অতিরিক্ত বৈশিষ্ট্য হিসেবে বাই ডিরেকশনাল কুইক শিফটার যুক্ত করতে পারবেন গ্রাহকরা। Hornet CB750 স্টিল ডায়মন্ড ফ্রেমের উপর নির্মিত। সামনে ও পিছনে যথাক্রমে ৪১ মিমি শোয়া বিগ পিস্টন ফর্ক ও প্রো-লিঙ্ক মনোশক উপলব্ধ।

১৫.২ লিটারের ফুয়েল ট্যাংক-সহ Hornet CB750 এর ওজন ১৯০ কেজি। ব্রেকিং সিস্টেম সামলাতে নিশিন ক্যালিপার্স (Nissin Calliper) দেওয়া হয়েছে, যাতে রয়েছে চারটি রেডিয়ালি মাউন্টেড ক্যালিপার্স। সামনের চাকায় ২৯৬ মিমি ডুয়েল ডিস্ক ও পিছনের চাকায় সিঙ্গেল পিস্টন ক্যালিপার সহ ২৪০ মিমি ডিস্ক বর্তমান।

Honda CB750 Hornet অন্যান্য বৈশিষ্ট্য:

হোন্ডা সিবি৭৫০ হর্নেট একগুচ্ছ ইলেকট্রনিক ফিচার্সের সাথে এসেছে। এগুলির মধ্যে রয়েছে পাঁচ ইঞ্চি টিএফটি কালার ডিসপ্লে, ইলেকট্রনিক রাইড-বাই-ওয়্যার থ্রটল, চার ধরনের রাইডিং মোড (স্পোর্ট, স্ট্যান্ডার্ড, রেন ও ইউজার) এবং আরো অনেক কিছু। উপরন্তু এতে রয়েছে তিনটি লেভেলের ট্রাকশন কন্ট্রোল ও হুইলি কন্ট্রোল। তবে এই দুটিকে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করা সম্ভব নয়। এছাড়াও অ্যাডজাস্টেবল ইঞ্জিন ব্রেকিং ও ইঞ্জিন পাওয়ার মোড এই বাইকে আলাদা মাত্রা যুগিয়েছে। এমনকি হোন্ডা সিবি৭৫০ হর্নেট এর টিএফটি ডিসপ্লে স্মার্টফোনের সঙ্গে যুক্ত ব্যবস্থা রয়েছে। ভয়েস কন্ট্রোল সিস্টেমও উপলব্ধ।

Honda CB750 Hornet দাম:

আন্তর্জাতিক বাজারে হোন্ডা সিবি৭৫০ হর্নেট এর দাম ৬,৯৯৯ ইউরো নির্ধারিত হয়েছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬.৫ লাখ টাকা। বাইকটি ভারতে কবে আসবে, সে বিষয়ে সংস্থার তরফে এখনও কিছু ঘোষণা করা হয়নি। তবে ভবিষ্যতে হোন্ডা তাদের নতুন হর্নেটকে যথার্থ দামে এ দেশে লঞ্চ করতে পারলে মিডলয়েট মোটরসাইকেল সেগমেন্টে আলোড়ন ফেলে দেবে।

সঙ্গে থাকুন ➥