দাম প্রায় সমান, Honda Shine ও SP125 এর মধ্যে কাকে বাছবেন?

Avatar

Published on:

Honda Shine vs SP125 Comparison

কমিউটার সেগমেন্টের হওয়া সত্ত্বেও ১২৫ সিসির মোটরসাইকেল সাধারণত যারা একটু শৌখিন, তাঁদের জন্য আদর্শ। এই সেগমেন্টের নামজাদা মডেল হল Honda Shine। যার জনপ্রিয়তা অবাক করার মতোই। আবার Shine ছাড়াও হোন্ডা (Honda) ১২৫ সিসি গোত্রের SP125-ও বিক্রি করে। এখন এই দুই বাইকের মধ্যে যে বিস্তর ফারাক রয়েছে, তা অনেকেরই অজানা। এই প্রতিবেদনে Honda Shine ও Honda SP125-এর তুলনামূলক আলোচনা রইল।

Honda Shine vs SP125 : ডিজাইন

ডিজাইনের দিক Shine এখনও কিছুটা সেকেলে ঘরানা নিয়েই পথ চলছে। দীর্ঘদিন ধরে বাইকটির চেহাড়ায় তেমন একটা দৃষ্টি দেয়নি হোন্ডা। কেবল কালারে আপডেট দিয়ে দায় সেরেছে তারা। অন্যদিকে SP125 দর্শনের দিক থেকে আধুনিক Shine-এর ন্যায়। এতে রয়েছে আধুনিক স্টাইলের ট্যাঙ্ক শ্রাউড এবং একটি এলইডি হেডল্যাম্প।

Honda Shine vs SP125 : স্পেসিফিকেশন

উভয় মোটরসাইকেলে চালিকা শক্তি জোগাতে উপস্থিত একটি ১২৩.৯৪ সিসি ইঞ্জিন। যদিও দুটি ইঞ্জিনের টিউনিং আলাদা। শাইন-এর মিল থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ১০.৫ বিএইচপি শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১১ এনএম টর্ক উৎপন্ন হয়। যেখানে এসপি১২৫-এর আউটপুট ৭,৫০০ আরপিএম গতিতে ১০.৭২ বিএইচপি শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১০.৯ এনএম টর্ক পাওয়া যায়। দুই মডেলেই আছে ৫-স্পিড গিয়ারবক্স।

Honda Shine vs SP125 : ফিচার্স

Shine হল একটি বেসিক কমিউটার মোটরবাইক। এতে রয়েছে অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সিবিএস, ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ, সাইড স্ট্যান্ড কাট-অফ এবং একটি সাইলেন্ট স্টার্টার। অন্যদিকে, Honda SP125-এর ফিচারের তালিকায় উপস্থিত একটি এলইডি হেডল্যাম্প, সাইলেন্ট স্টার্টার, সাইড স্ট্যান্ড কাট-অফ, সিবিএস, ইঞ্জিন স্টার্ট/স্টপ বাটন এবং একটি ডিজিটাল মিটার।

Honda Shine vs SP125 : দাম

উভয় মোটরসাইকেলই দুটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – ড্রাম এবং ডিস্ক। Shine Drum-এর দাম ৭৯,৭৩৮ টাকা, যেখানে Shine Disc কিনতে খরচ পড়ে ৮২,৬৮৭ টাকা। যেখানে SP12-এর ড্রাম ও ডিস্ক ভ্যারিয়েন্টে দর যথাক্রমে ৮৪,৩১০ টাকা ও ৮৯,১৩১ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥