KTM RC 200 নাকি Yamaha R15 V4: দুই স্পোর্টস বাইকই সমান জনপ্রিয়, কিন্তু কোনটা নিলে লাভ বেশি

Avatar

Published on:

KTM RC 200 vs Yamaha R15 V4 compared

স্পোর্টস বাইকের বরাবরই জনপ্রিয়তা থাকে তুঙ্গে। আর আর আমাদের দেশে ফুল ফেয়ারিং যুক্ত স্পোর্টস বাইকের অভাব নেই। মোটামুটি দেড় লাখ টাকা থেকে শুরু করে যত দামি ইচ্ছা এই ধরনের বাইক কেনা সম্ভব। তবে এই সেগমেন্টে শুরুর দিকে দুটি মডেল KTM RC 200 ও Yamaha YZF R 15 স্পোর্টস বাইকের স্বাদ পেতে সাহায্য করে। ক্লিপ-অন হ্যান্ডেল বার কিংবা চিত্তাকর্ষক ডিজাইন সবেতেই দুজন দুজনকে চ্যালেঞ্জ জানাচ্ছে। আর এই দুটি বাইকের প্রতিযোগিতা নিয়েই আমাদের আজকের প্রতিবেদন।

KTM RC 200 vs Yamaha YZF R 15 V4: লুকস

নতুন আপডেটের বরে বলিয়ান হয়ে বেশ কিছু বাহ্যিক পরিবর্তন হয়েছে এই দুটি বাইকে। KTM এর দাবী তাদের নতুন RC 200 মডেলটি MotoGP মোটরসাইকেলের নকশা থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। বহু মানুষ এর লুকসকে ভালবাসলেও ঘৃণা করার লোকের অভাব নেই। অন্যদিকে R 15 V 4 মডেলটি অনেকাংশেই YZF R 7 এর অনুরূপ। তাই এই বাইকটি অনেকাংশে নির্ভর করবে যে কেউ এটি পছন্দ করছেন নাকি R 15M মডেলটি পছন্দ করছেন। R 15M এ থ্রিডি লোগোর সঙ্গে গ্রে রংয়ের তাপ নিরোধক আস্তরনযুক্ত একজস্ট পাইপ, প্রিমিয়াম কোয়ালিটির সিট, সোনালী রঙের ব্রেকিং ক্যালিপার এবং গ্রে রঙের সুইং আর্ম সবকিছুই বাইকটির সঙ্গে যথেষ্ট মানানসই।
KTM RC 200 মূলত দুটি রঙে অবতীর্ণ হয়েছে- ডার্ক গ্যালভানো ও সিলভার মেটালিক। অন্যদিকে R 15V 4 এর হাতে রয়েছে পাঁচ ধরনের কালার অপশন- মেটালিক রেড, ডার্ক নাইট, রেসিং ব্লু, মেটালিক গ্রে এবং মনস্টার এনার্জি এডিশন।

KTM RC 200 vs Yamaha YZF R 15 V4: বৈশিষ্ট্য

R 15V 4 ব্লুটুথ সংযোজন এর সঙ্গে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার নিয়ে অবতীর্ণ হয়েছে। তাই এখানে এসএমএস ও কল অ্যালার্ট সবকিছুই পাওয়া সম্ভব। সাথে রয়েছে আধুনিক ট্রাকশন কন্ট্রোল, স্লিপার ক্লাচ ও কুইক শিফটার। অন্যদিকে RC 200 তুলনামূলকভাবে বড় স্ক্রিন সমৃদ্ধ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার লাগানো রয়েছে। তবে ইয়ামাহার মত অন্যান্য বৈশিষ্ট্যগুলি এখানে অনুপস্থিত।

KTM RC 200 vs Yamaha YZF R 15 V4: স্পেসিফিকেশন

RC 200 এর চলার শক্তি যোগায় ১৯৯.৫ সিসির লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিনটি ১০,০০০ আরপিএম গতিতে ২৫ পিএস পাওয়ার ও ৮,০০০ আরপিএম গতিতে ১৯.২ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। সাথে রয়েছে ছয় ধাপ যুক্ত গিয়ার বক্স।
অপর হাতে থাকা R 15V 4 এর অলিন্দে ১৫৫ সিসির লিকুইড কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি ভেরিয়েবল ভালভ অ্যাকচুয়েশন (VVA) প্রযুক্তি সমৃদ্ধ। ইঞ্জিনটি ১০,০০০ আরপিএম গতিতে ১৮.৪ পিএস ক্ষমতা ও ৭,৫০০ আরপিএম গতিতে ১৪.২ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। ইঞ্জিনটির সঙ্গে রয়েছে স্লিপার ক্লাচ যুক্ত সিক্স স্পিড গিয়ার বক্স।

KTM RC 200 vs Yamaha YZF R 15 V4: দাম

KTM RC 200 এর এক্স শোরুম মূল্য ২.১৩ লাখ টাকা থেকে শুরু হলেও Yamaha R 15V 4 এর বর্তমান মূল্য ১.৭৮ লাখ। অন্যদিকে R 15M এর এক্স শোরুম প্রাইস ১.৮৮ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥