Royal Enfield-কে টেক্কা দিতে দারুণ ক্লাসিক বাইক নিয়ে হাজির হতে চলেছে Keeway, Auto Expo-তে লঞ্চ

Avatar

Published on:

Keeway SR250 launch India at Auto Expo 2023

শেষ কয়েক বছরের মধ্যে ভারতের বাজারে মডার্ন ক্লাসিক বাইকের সংখ্যা বেড়েছে লক্ষণীয়ভাবে।আধুনিক স্টাইলের স্পোর্টস বাইকের পাশাপাশি বাজারে সমান চাহিদা নিও-রেট্রো স্টাইলের বাইকগুলি। এই ধরনের মোটরসাইকেল মার্কেট শুধুমাত্র রয়্যাল এনফিল্ড (Royal Enfield) এর নিয়ন্ত্রণে থাকলেও, জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গেই ভিড় জমিয়েছে দেশ-বিদেশের তাবড় সব বাইক নির্মাতারা। তেমনভাবেই চলতি বছর এই জুতোয় পা গলিয়েছে চীনা সংস্থার মালিকানাধীন হাঙ্গেরির জনপ্রিয় বাইক নির্মাতা কিওয়ে (Keeway)।

বেনেলির(Benelli) ছত্রছায়ায় বেড়ে ওঠা এই সংস্থা ২০২২ এর মে মাসে ভারতের বাজারে পদার্পণ করে। একের পর এক প্রিমিয়াম সেগমেন্টের বাইক ও স্কুটার লঞ্চের পর এবার তারা আনতে চলেছে ক্লাসিক ডিজাইনের মোটরবাইক SR250। ২০২৩-র জানুয়ারিতে অনুষ্ঠিত হতে চলা অটো এক্সপোতে বাইকটি আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করবে তারা।

ডিজাইনের প্রসঙ্গে বলতে গেলে এটি হালে ভারতের লঞ্চ হওয়া SR125-র অনুরূপ। আদ্যপ্রান্ত স্ক্র্যাম্বলার ডিজাইনের অনুসারী লুক পুরোটাই বজায় রয়েছে এতে। স্পোক যুক্ত চাকা, ব্লক প্যাটার্নের টায়ার, গোলাকার হেডলাইট, চপড ফেন্ডার, সামনে থাকা ফর্ক গার্ড, গোলাকার ইন্সট্রুমেন্ট কনসোল এবং ক্লাসিক স্টাইলের এবড়খেবড়ো সিট সবটাই যেন ওল্ড স্কুল ডিজাইনকেই অনুসরণ করে দেওয়া হয়েছে।

যদিও বাইকটির ইঞ্জিন স্পেসিফিকেশন সম্পর্কে বিশদে তথ্য পাওয়া যায়নি। তবে অনুমান, এতে চালিকাশক্তি যোগাবে ২৫০ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। পুরনো দিনের ইঞ্জিনের মতই লং স্ট্রোক, লো এবং মিড রেঞ্জ টর্ক যুক্ত থাকবে এতে। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

অন্যদিকে SR250-র হার্ডওয়্যার প্যাকেজের মধ্যে রয়েছে ডাউন টিউব চ্যাসিস, টেলিস্কোপিক ফর্ক, ডুয়েল স্প্রিং এবং উভয় চাকাতেই থাকা সিঙ্গেল ডিস্ক ব্রেক সেটআপ। মডেলটি লঞ্চ হওয়ার পর নিঃসন্দেহে ভারতের বাজারে এই মুহূর্তে ঝড় তোলা তিনটি রেট্রো বাইক Royal Enfield Hunter 350, TVS Ronin এবং Kawasaki W175-কে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা জানাবে। এই মুহূর্তে ভারতের মাটিতে কিওয়ের পোর্টফলিওতে রয়েছে সাতটি টু-হুইলার যেগুলি সবই বেনেলির ডিলারশিপের হাত ধরেই পৌঁছাচ্ছে ভারতবাসীর কাছে। এই দুটি সংস্থাই বর্তমানে আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া গোষ্ঠীর মাধ্যমে টু-হুইলার বিক্রি করছে।

সঙ্গে থাকুন ➥