রেট্রো বাইক নেবেন? Royal Enfield Hunter 350 ও Kawasaki W175 এর মধ্যে কোনটায় বেশি মানাবে আপনাকে

Avatar

Published on:

Royal Enfield Hunter 350 vs Kawasaki W175 compared

জাপানের নামী বাইক নির্মাতা কাওয়াসাকি (Kawasaki) ক’দিন আগেই ভারতে তাদের সবচেয়ে কমদামী মোটরসাইকেল W175 লঞ্চ করেছে। প্রাচীনত্বের সঙ্গে নতুনত্বের মিশলে তৈরি এই মডেলটি। অন্যদিকে একই দামেই গত মাসে আত্মপ্রকাশ করেছে “রেট্রো কিং” Royal Enfield এর সবথেকে সস্তা মডেল Hunter 350 । আগস্টে বিক্রি নিরিখে Classic 350 এর ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে এটি। সেগমেন্টে প্রতিযোগিতা চলবে Kawasaki W175 এবং Royal Enfield Classic 350 এর মধ্যে। তাই দেড় লাখের মধ্যে দাম থাকা এই দুই মডেলের মধ্যে তুলনামূলক আলোচনা রইল আজকের প্রতিবেদনে।

Kawasaki W175 vs Hunter 350: দাম

কাওয়াসাকি W175 বাইকটিতে রয়েছে দুটি আলাদা ভ্যারিয়েন্ট। ফারাক শুধু রঙে। বেস সংস্করণ Ebony এর এক্স শোরুম মূল্য ১.৪৭ লাখ টাকা। অন্যদিকে টপ ভার্সন Candy Persimmon Red সংস্করণটির দাম ১.৪৯ লাখ টাকা। অন্য দিকে, হান্টার ৩৫০ তিনটি আলাদা সংস্করণে অবতীর্ণ হয়েছে। এই তিনটি সংস্করণ যথাক্রমে রেবেল, মেট্রো ও মেট্রো রেবেল। এদের দামগুলি হল ১.৪৯ লাখ ১.৬৩ লাখ ও ১.৬৮ লাখ টাকা।

Kawasaki W175 vs Hunter 350: ডিজাইন

কাওয়াসাকি W175 মডেলটি সংস্থার অন্য একটি মডেল W800 থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয়েছে। একই ধরনের গোলাকার হেডলাইট, টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাংক, বর্গাকার সাইড প্যানেল, স্পোকযুক্ত চাকা ও কালো রঙে ঢাকা ইঞ্জিন সংলগ্ন স্থান সবকিছু মিলিয়ে W175 বেশ খানিকটা সাবেকিয়ানার সাথে প্রকাশ করেছে।

অন্যদিকে হান্টার ৩৫০ এর ক্ষেত্রেও গোলাকার হেডলাইট, কালো রঙের ইঞ্জিন, ছোট এক্সজস্ট পাইপ দেওয়া হয়েছে। তবে খর্বাকার ফিল্ডার ও নতুন পেইন্ট স্কিম নিয়ে অবতীর্ণ হওয়া হান্টার ৩৫০ অনেক বেশি দৃষ্টিনন্দন। দুটি বাইকেরই দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতায় প্রায় একই হলেও সিট হাইট ও ওজনের দিক থেকে বেশ খানিকটা এগিয়ে হান্টার ৩৫০। এমনকি তেল ধারণ ক্ষমতাও এতে এক লিটার বেশি।

Kawasaki W175 vs Hunter 350: বৈশিষ্ট্য ও যন্ত্রাংশ

কাওয়াসাকি W175 এর সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার লাগানো রয়েছে। এছাড়াও ব্রেকিং সিস্টেম হিসেবে সামনের চাকায় এবিএস সহ ডিস্ক ব্রেক ও পিছনের চাকায় ড্রাম ব্রেকের ব্যবহার করা হয়েছে। উপরন্তু এতে রয়েছে ১৭ ইঞ্চির স্পোক যুক্ত চাকা ও সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। তবে এই বাইকটির ইন্সট্রুমেন্ট কনসোল ব্লুটুথের সঙ্গে কানেক্ট করা যায় না।

অন্যদিকে রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ এও সাসপেনশন ও ব্রেকিং সিস্টেমে প্রায় একই ধরনের ফিচার দেওয়া হয়েছে। তবে হান্টারে সিঙ্গেল চ্যানেল ও ডুয়েল চ্যানেল এবিএস নেওয়ার অপশন রয়েছে। ভ্যারিয়েন্ট অনুযায়ী এগুলি আলাদা। এমনকি রেট্রো সংস্করণের ক্ষেত্রে স্পোক যুক্ত চাকা লাগানো থাকলেও বাকি দুটি সংস্করণে অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

Kawasaki W175 vs Hunter 350: ইঞ্জিন স্পেসিফিকেশন

দুটি মডেলের ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট আলাদা হওয়ায় এদের মধ্যে ইঞ্জিনের ক্ষমতার তারতম্য চোখে পড়বে। কাওয়াসাকি W175 বাইকটির চলার শক্তি যোগায় ১৭৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। ৫ ধাপ বিশিষ্ট গিয়ার যুক্ত এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১২.৮ বিএইচপি ক্ষমতা ও ১৩.২ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। অন্যদিকে হান্টারে ৩৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটির আউটপুট২০.২ বিএইচপি এবং ২৭ এনএম। এই ইঞ্জিনটির সঙ্গেও ফাইভ স্পিড গিয়ার বক্স যুক্ত রয়েছে।

সঙ্গে থাকুন ➥