Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster, কোন বাইক নিলে বেশি ফায়দা, বিশদে জেনে নিন

Avatar

Published on:

Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster compared

Classic Legends এর সৌজন্যে গত বছর Roadster Scrambler ও Adventure ঘরানার মোটরসাইকেল নিয়ে ভারতের বাজারে প্রত্যাবর্তন করেছে Yezdi। তিনটির মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের মডেলটি হল Roadster। মার্কেটে যার প্রতিপক্ষ Royal Enfield Hunter 350। বর্তমানে ক্রুজার বাইকগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় এটি। ফলে মোটরসাইকেল দু’টির মধ্যে জমে উঠেছে প্রতিযোগিতা। এই প্রতিবেদনে Royal Enfield Meteor 350 এবং Yezdi Roadster এর মধ্যে তুলনামুলক আলোচনা রইল।

Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster: ডিজাইন

ইয়েজদির তাদের এই মোটরসাইকেলের নাম রোডস্টার রাখলেও, বাস্তবিক ক্ষেত্রে এর নকশায় রোডস্টার, ক্রুজার এবং জাওয়ার বাইকের মিশ্রিত রূপ লক্ষ্য করা যায়। অন্যদিকে রয়্যাল এনফিল্ড তাদের মিটিওর ৩৫০ বাইকের ডিজাইন ভেবেচিন্তে অনেক বেশি ছিমছাম রেখেছে। সংস্থাটি ক্রুজার স্টাইল চেয়েছিল আর মিটিওরের দর্শনে তার ছাপ স্পষ্ট। সর্বোপরি স্টাইলিং থান্ডারবার্ড থেকে বেশ খানিকটা অনুকরণ করা। অবিকল সেই টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাংক, গোলাকার হেডলাইট এবং ডুয়েল টোন পেইন্ট স্কিম এতে দেখা যায়।

Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster: হার্ডওয়্যার

দুটি বাইকের ক্ষেত্রেই সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন শক অ্যাবজর্ভার রয়েছে। মিটিওরের সামনের ও পিছনের চাকায় যথাক্রমে ৩০০ মিমি ও ২৭০ মিমির ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে‌। অপর হাতে রোডস্টারের সামনের চাকায় কিছুটা বড় ৩২০ মিমি ডিস্ক ব্রেক থাকলেও পিছনের ডিস্ক খানিকটা ছোট, ২৪০ মিমি। উভয় বাইকেই সেফটি ফিচার্স হিসাবে ডুয়েল চ্যানেল এবিএস বর্তমান।

Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster: ইঞ্জিন স্পেসিফিকেশন

ইয়েজদি রোডস্টারকে চালিকাশক্তি যোগায় ৩৩৪ সিসি  লিকুইড কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা সর্বোচ্চ ২৯.৭০ এইচপি ক্ষমতা ও ২৯ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। প্রসঙ্গত, সিক্স স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি জাওয়া ও ইয়েজদির অন্য দুই বাইকেও ব্যবহার করা হয়েছে।

রয়্যাল এনফিল্ড মিটিয়র প্রথম মডেল, যা সংস্থার নতুন জে সিরিজের ইঞ্জিন পেয়েছে। ৩৪৯ সিসির সেই এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিটি সর্বাধিক ২০.২ এইচপি শক্তি ও সর্বোচ্চ ২৭ এনএম টর্ক উৎপাদন করে। সাথে রয়েছে ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন বক্স।

স্পেসিফিকেশন থেকে স্পষ্ট, দুই বাইকের মধ্যে রোডস্টারের ইঞ্জিনের সক্ষমতা অনেক বেশি থাকায় স্বাভাবিকভাবেই তা অতিরিক্ত গতিবেগ অর্জন করতে পারবে। তবে উচ্চগতিতে এই বাইকটির ইঞ্জিনে কর্কষ শব্দ অনুভূত হয়। অন্যদিকে, মিটিয়র ৩৫০ এর ইঞ্জিন লং স্ট্রোম হওয়ার কারণে বেশি ঝাঁকুনি ছাড়াই দীর্ঘ রাস্তা সমবেগে চালানোর জন্য আদর্শ। বিশেষ করে হাইওয়েতে আরামদায়ক ভাবে ক্রুজিংয়ের জন্য পরিচিত।

Royal Enfield Meteor 350 vs Yezdi Roadster: মূল্য

ইয়েজদি রোডস্টার ক্রোম ও ডার্ক ভার্সনে উপলব্ধ। ডার্ক ভার্সনটির মূল্য রং অনুসারে ২.০১ লাখ থেকে শুরু করে ২.০৫ লাখ পর্যন্ত গিয়েছে। আর ক্রোম ভার্সনটির দাম শুরু হচ্ছে ২.০৯ লাখ থেকে (প্রতিটি দাম এক্স-শোরুমের)‌।

অন্যদিকে রয়্যাল এনফিল্ড মিটিয়র ৩৫০ তিনটি আলাদা ভ্যারিয়েন্টে এসেছে। সবচেয়ে কমদামী ভার্সনটি হল Fireball। মূল্য ২.০১ লাখ টাকা। তার ঠিক পরেই রয়েছে Steller। এর দাম ২.০৭ লাখ টাকা। আর টপ ভ্যারিয়েন্ট Super Nova এর দাম হলো ২.১৭ লাখ (প্রতিটি দাম এক্স-শোরুমের)।

সঙ্গে থাকুন ➥