ব্রেকে সমস্যার জন্য প্রায় 5000 বাইক ফেরত নেবে Royal Enfield, আপনাকেও কি সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে?

Published on:

Royal Enfield Himalayan Recalled

কয়েক বছর আগেই Royal Enfield এর জনপ্রিয় অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Himalayan এর হ্যান্ডেলবারে কিছু উৎপাদনগত ত্রুটি ধরা পড়ায় তা নিয়ে যথেষ্ট শোরগোল পড়েছিল। আর এবার তাদের এই বাইকটির ব্রেকিং ক্যালিপারে কিছু সমস্যার কথা প্রকাশ্যে এসেছে। স্বাভাবিকভাবেই এই নিয়ে ভারতে হিমালয়ান মালিকদের মধ্যে খানিক সংশয়ের জন্ম হয়েছে। তবে এই নিয়ে রয়্যাল এনফিল্ডের তরফে স্পষ্ট জানানো হয়েছে যেচ উল্লিখিত সমস্যাটি ভারতে বিক্রিত মডেলগুলির জন্য প্রযোজ্য নয়।

Royal Enfield ফেরত নিচ্ছে ৪৮৯১টি Himalayan

অতি সম্প্রতি রয়্যাল এনফিল্ড ব্রেক ক্যালিপারে গন্ডগোল থাকার দরুন আমেরিকায় বিক্রি হওয়া ৪৮৯১ টি হিমালয়ান ফেরত নেওয়ার ঘোষণা করেছে। ২০১৭ সালের মার্চ মাস থেকে শুরু করে ২০২১ এর ফেব্রুয়ারি পর্যন্ত তৈরি মডেলগুলিতেই সমস্যাটি দেখা দিয়েছে।

আমেরিকার ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের দাবি অনুযায়ী সে দেশের রাস্তায় শীতের সময় বরফের থেকে বাঁচার জন্য ব্যবহৃত লবণের কারণেই খুব দ্রুত ক্ষয় পাচ্ছে বাইকটির ব্রেকিং ক্যালিপারগুলি, যা আদতে সমূহ বিপদ ডেকে আনতে পারে। এমনকি এর ফলে ব্রেকের স্টপিং পাওয়ার (থামানোর ক্ষমতা) কমে যাওয়া এবং অতিরিক্ত ব্রেক সাউন্ড উৎপন্ন হওয়ার মত ঘটনার সম্মুখীন হচ্ছেন হিমালয়ান ব্যবহারকারীরা।

ভারতের হিমালয়ান মডেলগুলি সম্পূর্ণ নিরাপদ

আচমকা উদ্ভূত এই পরিস্থিতিতে প্রবাদপ্রতিম এই ক্লাসিক বাইক নির্মাতার পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, “এই সমস্যা ভারতে বিক্রি হওয়া মোটরসাইকেলগুলির উপর প্রযোজ্য নয়। আন্তর্জাতিক বাজারে ২০২০ সালের মার্চ মাস নাগাদ বিক্রি হওয়া ৬৫০ সিসি টুইনস এবং হিমালয়ান এর ব্রেক ক্যালিপার এর ক্ষয় পাওয়ার বিষয়টিতে আমরা স্বেচ্ছায় বাইকগুলি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। ব্রেক ক্যালিপার পরিবর্তনের এই সম্পূর্ণ বিষয়টি ইউরোপ, যুক্তরাজ্য এবং কোরিয়ার বাজারের জন্যও উপলব্ধ হবে। যে সমস্ত দেশের রাস্তায় শীতের সময় বরফ গলানোর জন্য লবণের প্রয়োগ করা হয় সেই সব অঞ্চল এই কর্মসূচির অন্তর্গত।”

অতএব এই বাইকগুলির ভারতীয় চালকদের বিষয়টি নিয়ে অহেতুক চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। সংস্থার তরফে সম্পূর্ণ আশ্বস্ত করে বলা হয়েছে যে ভারতের বাজারে বিক্রি হওয়া বাইকগুলি ব্রেকিং ক্যালিপার ক্ষয়ে যাওয়ার সমস্যা থেকে সম্পূর্ণ মুক্ত। এখানের বাইকগুলিতে ব্রেক থেকে উৎপন্ন হওয়া এমন কোনো অযাচিত শব্দ কিংবা ক্ষয় পাওয়ার চিহ্ন মাত্র দেখতে পাওয়া যায়নি। তবে তা সত্ত্বেও যদি বেশ কিছু বছর ব্যবহারের পরে আপনার বাইকের ব্রেক করার ক্ষমতা হ্রাস পায় তবে অবশ্যই নিকটবর্তী সার্ভিস সেন্টারের কাছ থেকে তা যাচাই করে নিন।

সঙ্গে থাকুন ➥