Royal Enfield Scram 411 ও Yezdi Scrambler এর মধ্যে কোন স্ক্র্যাম্বলার বাইক কিনলে লাভ বেশি

Avatar

Published on:

Royal Enfield Scram 411 vs Yezdi Scrambler compared

চলতি বছরের শুরুতে ভারতে লঞ্চ হয়েছে দুই ভিন্ন সংস্থার স্ক্র্যাম্বলার মোটরসাইকেল। প্রথমটি Royal Enfield Scram 411, যা Himalayan অ্যাডভেঞ্চার বাইকের সাশ্রয়ী সংস্করণ বলা চলে। আর দ্বিতীয়টি হল Yezdi Scrambler। স্ক্র্যাম্বলার গোত্রের অর্ন্তভুক্ত হওয়ার কারণে প্রতিযোগিতায় সম্মুখীন হয়েছে উভয় মডেল। এই প্রতিবেদনে Scram 411 এবং Scrambler এর মধ্যে তুলনা রইল‌। যাতে দুই ধুরন্ধরের লড়াইয়ে কার অ্যাডভান্টেজ বেশি, পাঠকদের তা ধরতে সুবিধা হয়‌।

Royal Enfield Scram 411 vs Yezdi Scrambler: ডিজাইন

ইয়েজদি স্ক্র্যাম্বলার যে চিত্তাকর্ষক ডিজাইন পেয়েছে, সেটা অস্বীকার করার উপায় নেই। স্ক্র্যাম্বলারের মতো ডুয়াল পারপাজ স্টাইলিং, স্পোক যুক্ত চাকা, পাখির ঠোঁটের মত আকৃতির সামনের মাড গার্ড ও ছোট আকৃতির সিট বাইকটির ডিজাইন হাইলাইটগুলির মধ্যে উল্লেখযোগ্য।

অন্যদিকে, রয়্যাল এনফিল্ড স্ক্র্যাম ৪১১ বহুলাংশেই হিমালয়ানের মত দেখতে, তবে ওজন খানিকটা কম। অবশ্য ইউনিক বডি পেইন্টের কারণে বাইকটির রোড প্রেসেন্স কোনো অংশে কম নয়। সামনে রয়েছে গোলাকৃতি হেডলাইট, ১৯ ইঞ্চির সামনের চাকা, বৃহদাকার ফুয়েল ট্যাঙ্ক, সিঙ্গেল সিট ও অন্য রকম নকশার গ্র্যাব রেল।

Royal Enfield Scram 411 vs Yezdi Scrambler: স্পেসিফিকেশন

রয়্যাল এনফিল্ড স্ক্র্যাম ৪১১ ও  হিমালয়ানে একই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। তবে স্ক্র্যাম ৪১১ এর ইঞ্জিন একটু অন্যভাবে টিউন করায় এর চালানোর অনুভূতি খানিক ভিন্ন। এটি ২৪.৩ বিএইচপি পাওয়ার ও ৩২ নিউটন মিটার টর্ক উৎপাদন করতে সক্ষম। সাথে রয়েছে পাঁচ ধাপ যুক্ত গিয়ার বক্স। ইঞ্জিন লং-স্ট্রোক হওয়ার ফলে সর্বোচ্চ পরিমাণ টর্ক লোয়ার ও মিড রেঞ্জে প্রত্যক্ষ করা যায়। বাইকটি সর্বোচ্চ ৯০ কিমি/ঘণ্টা গতিবেগে ঝাঁকুনিহীন ভাবে চলতে পারে।

অন্যদিকে ইয়েজদি স্ক্র্যাম্বলারে ব্যবহৃত ইঞ্জিনটি আসলে Jawa Perak এর থেকে ধার করা। তবে স্ক্র্যাম্বলার জন্য এতে অদল-বদল করা হয়েছে। ৩৩৪ সিসির লিকুইড কুল্ড, ইঞ্জিন চলার শক্তি যোগায়। ইঞ্জিনের সর্বোচ্চ আউটপুট ২৯.১ বিএইচপি ও ২৮ এনএম। সাথোসিক্স স্পিড গিয়ার বক্স বর্তমান। বলা বাহুল্য, স্ক্র্যাম ৪১১ থেকে ইয়েজদি স্ক্র্যাম্বলারের ইঞ্জিন অত্যাধিক শক্তিশালী। এই বাইক নিয়ে ঘন্টায় ১০০ কিমি বেগে ক্রুজ করা সম্ভব। তবে এই ইঞ্জিন খানিকটা কম্পন পরিপূর্ণ।

Royal Enfield Scram 411 vs Yezdi Scrambler: বৈশিষ্ট্য

ইয়েজদি স্ক্র্যাম্বলারে তিন ধরনের রাইডিং মোড, ইউএসবি টাইপ সি চার্জার, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি লাইট, সুইচেবল এবিএস-এর মতো মডার্ন ফিচার্স উপলব্ধ। অপর হাতে রয়্যাল এনফিল্ড স্ক্র্যাম ৪১১ মডেলে ওই সমস্ত আধুনিক বৈশিষ্ট্য অনুপস্থিত। উপরন্তু এই বাইকটির পিছনের চাকায় থাকা এবিএস বন্ধ করা সম্ভব নয়। তবে এতে নেভিগেশন সিস্টেম অতিরিক্ত অ্যাক্সেসরি হিসেবে উপলব্ধ।

Royal Enfield Scram 411 vs Yezdi Scrambler: দাম

দুটি বাইকই দামের দিক থেকে বেশ কাছাকাছি। রয়্যাল এনফিল্ড স্ক্র্যাম ৪১১ এর এক্স শোরুম মূল্য ২.০৩ লাখ থেকে করে ২.০৮ লাখ পর্যন্ত গিয়েছে। অন্যদিকে ইয়েজদি স্ক্র্যাম্বলার এর দাম ২.০৭ লাখ থেকে সর্বোচ্চ ২.১৩ লাখ (এক্স শোরুম) ।

সঙ্গে থাকুন ➥