Super Meteor এর পরেই একটি লেজেন্ডারি বাইক লঞ্চ করবে Royal Enfield, রইল খুঁটিনাটি

Published on:

Royal Enfield launch Two new Motorcycles in India soon

বর্তমানে বিভিন্ন সেগমেন্টের বেশ কয়েকটি মোটরসাইকেল লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। যেই তালিকায় সর্বপ্রথম মডেলটি হল ৬৫০ সিসির ফ্ল্যাগশিপ ক্রুজার বাইক Royal Enfield Super Meteor 650 এবং Bullet 350। ইতিমধ্যেই সদ্য শেষ হওয়া গোয়াতে সংস্থার রাইডার ম্যানিয়া-তে প্রদর্শিত হয়েছে ক্রুজার বাইকটি। আবার দীর্ঘদিনের আবেগ Bullet 350-কেও একাধিকবার রাস্তায় ট্রায়াল চালাতে দেখা গিয়েছে। এগুলি ২০২৩ এর প্রথমার্ধেই ভারতের বাজারে পা রাখবে বলে অনুমান। আসুন মোটরসাইকেল দুটির সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Royal Enfield Super Meteor 650

দুটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে Super Meteor 650 – স্ট্যান্ডার্ড এবং ট্যুরার। এদের দাম ৩.৫-৪ লক্ষ টাকা রাখা হতে পারে। চালিকাশক্তি জোগাতে এতে দেওয়া হয়েছে একটি ৬৪৮ সিসি, ইয়ার এবং অয়েল কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন। যা সংস্থার অপর দুই ৬৫০ সিসি বাইক Interceptor 650 ও Continental GT 650-তেও দেওয়া হয়েছে। ৬৪৮ সিসি ইঞ্জিটি থেকে ৭,২৫০ আরপিএম গতিতে ৪৭ বি এইচ পি শক্তি এবং ৫,৬৫০ আরপিএম গতিতে ৫২ এনএম টর্ক উৎপন্ন হয়।

হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে এতে রয়েছে Showa ৪৩ মিমি ইউএসডি সাসপেনশন। ব্রেকিংয়ের জন্য সামনে ও পেছনের চাকায় রয়েছে যথাক্রমে ৩২০ ও ৩০০ মিমি ডিস্ক ব্রেক। Super Meteor 650-র মাটি থেকে সিটের উচ্চতা মাত্র ৭৪০ মিমি এবং ফরোয়ার্ড সেট ফুটপেগ রয়েছে। ২৪১ কেজি ওজনের এটি হল এ দেশে সবচেয়ে ভারী রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল। তবে গ্রাউন্ড ক্লিয়ারেন্স মাত্র ১৩৫ মিমি। আবার ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৫.৭ লিটার। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটি অ্যাস্ট্রাল এবং ইন্টারস্টিলার কালার স্কিম সহ বেছে নেওয়া যাবে। এদিকে ট্যুরার মডেলটি সেলেশ্চিয়াল কালার অপশনে উপলব্ধ।

Royal Enfield Bullet 350

সংস্থার লেটেস্ট মডেলগুলির মতো J প্ল্যাটফর্মের অধীনে আসবে নয়া Bullet 350। ফলে নতুন ইঞ্জিন এবং ডিজাইনে কিছু পরিবর্তন দেখা যাবে। এতে মিটিওর, হান্টার, এবং নয়া প্রজন্মের ক্লাসিকে ব্যবহৃত ৩৪৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন থাকবে, যা থেকে ২০.২ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হবে। সাথে দেখা যাবে ফাইভ স্পিড গিয়ার বক্স। ইঞ্জিনের কম্পন অনেকটাই কমবে। পাশাপাশি কিক স্টার্ট উঠে যাবে বলে মনে করা হচ্ছে।

Meteor 350 এর অনুকরণে নয়া বুলেটে সাসপেনশনের জন্য সামনের চাকায় দেওয়া হয়েছে চিরাচরিত টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের চাকায় টুইন শক অ্যাবজর্ভার। চালকের সুনিশ্চিত নিরাপত্তার জন্য সিঙ্গেল চ্যানেল এবিএস যুক্ত ডিস্ক ও ড্রাম ব্রেক যথাক্রমে সামনে চাকা ও পেছনের চাকায় দেওয়া হবে।

সঙ্গে থাকুন ➥