ইলেকট্রিক বিপ্লবের সূচনা? এই প্রথম সর্বাধিক বিক্রিত 10 স্কুটারের মধ্যে তিনটি ব্যাটারি মডেল

Avatar

Published on:

Top 10 Best Selling Scooters in January 2023

দেশে গাড়ি কোম্পানিগুলির সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM) গত মাসে ভারতে সর্বাধিক বিক্রি হওয়া স্কুটারের তালিকা প্রকাশ করল। যেখানে প্রথম দশটি বেস্ট সেলিং মডেলের মধ্যে এই প্রথম মধ্যে তিনটি ইলেকট্রিক স্কুটার জায়গা করে নিয়েছে। এমনকি বিক্রির নিরিখে কিছু আইসিই মডেলকেও হার মানতে বাধ্য করেছে সেগুলি। যা থেকে এটি স্পষ্ট যে ভারতে বৈদ্যুতিক যানবাহনের কদর বৃদ্ধি পাচ্ছে।

জানুয়ারিতে সর্বাধিক বিক্রিত স্কুটার Honda Activa

বরাবরের মতো দেশের বেস্ট সেলিং স্কুটার হিসেবে নিজের স্থান ধরে রেখেছে Honda Activa। ২০২৩ এর জানুয়ারিতে স্কুটারটির মোট ১,৩০,০০১ ইউনিট বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ, আগের বছর ওইসময়ে বেচাকেনার পরিমাণ ছিল ১.৪৩ লক্ষ। সম্প্রতি স্কুটারটি H-Smart ফিচার সহ লঞ্চ হয়েছে। যার দাম ৮০,৫৩৭ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। স্কুটারটির প্রতিপক্ষ হিসাবে রয়েছে TVS Jupiter, Hero Maestro Edge ইত্যাদি।

TVS Jupiter

তালিকার দ্বিতীয় স্থানাধিকারী স্কুটার হল TVS Jupiter। গত মাসে এটি মোট ৫৪,৪৮৪ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে। তুলনাস্বরূপ আগের বছর প্রথম মাসের স্কুটারটির বেচাকেনা পরিমাণ ছিল ৪৩,৪৭৬ ইউনিট। এটি দেশের দ্বিতীয় বেস্ট সেলিং স্কুটার হলেও প্রথম স্থানাধিকারীর সাথে বিক্রির তফাৎ প্রায় ১ লক্ষ ইউনিট।

Ather 450X, TVS iQube ও Ola S1

২০২৩ এর জানুয়ারি তিনটি ইলেকট্রিক মডেল দেশের সর্বাধিক বিক্রিত স্কুটারের তালিকায় জায়গা করে নিয়েছে। যার মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে Ather 450X। এটি বিক্রি হয়েছে ১৪,৮০৩ ইউনিট। অষ্টম স্থানে থাকা ইলেকট্রিক টু-হুইলারটি হল TVS iQube। এটি মোট ১২,১৬৯ জন ক্রেতার মুখ দেখেছে। আর গত মাসে সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক স্কুটারের তকমা পেয়েছে Ola Electric। এর বেচাকেনার পরিমাণ ছিল ১৮,২৪৫ ইউনিট। সর্বাধিক বিক্রিত স্কুটারগুলির মধ্যে এটি ছয় নম্বরে।

সঙ্গে থাকুন ➥