সস্তা বাইকের বাজারে রমরমা Hero-র, Platina মডেলের হাত ধরে টক্কর দিচ্ছে Bajaj-ও

Avatar

Published on:

Top 5 Best Selling Motorcycles in India

গত মাসে সকল ভারতবাসী এদেশে সবচেয়ে বেশি কমিউটার মোটরবাইক বিক্রির সাক্ষী থেকেছে। এমনকি করোনার প্রকোপ শুরু হওয়ার আগের চাইতেও এবছর বেশি বিক্রিবাটা হতে দেখা গিয়েছে। এবারে গাড়ি সংস্থাগুলির সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM) সেপ্টেম্বরে ভারতে বিক্রিত সর্বাধিক পাঁচটি মোটরসাইকেলের পরিসংখ্যান প্রকাশ করল। আসুন তালিকায় কে কোথায় স্থান পেল, এক নজরে দেখে নেওয়া যাক।

সবচেয়ে বেশি বেচাকেনা হয়েছে Hero Splendor-এর। কমিউটার রেঞ্জের এই বাইকগুলির প্রতি সাধারণ মানুষ বরাবরই ভালোবাসা উজাড় করে দেন। গত মাসেও তার অন্যথা হয়নি। সেপ্টেম্বরে এটি২,৬১,০৮১ জন নতুন ক্রেতার সন্ধান পেয়েছিল। তুলনাস্বরূপ, এ বছর আগস্টে এটি বিক্রিবাটা হয়েছিল ২,৫৭,৯১৮ ইউনিট।

তালিকার দ্বিতীয় স্থানে বিরাজমান Honda Shine। ১২৫ সিসির মোটরসাইকেলটি গত মাসে ১,৪৫,১৯৩ জন নতুন গ্রাহকের গ্যারেজে ঠাঁই পেয়েছে। আগস্টে এর বিক্রিবাটা সেপ্টেম্বরের চাইতে ২৫,০৫৪ ইউনিট কম হয়েছিল। তৃতীয় স্থানের দখলদার Hero HF Deluxe। গত মাসে বাইকটির চাবি মোট ৯৩,৫৯৬ জন ক্রেতার হাতে তুলে দিয়েছে হিরো মোটোকর্প। আগস্টের চাইতে সেপ্টেম্বরে বেচাকেনা বেড়েছে ২৯.৬%।

এরপর তালিকায় রয়েছে Bajaj Platina-র ১০০ ও ১১০ সিসি মডেলগুলি। সেপ্টেম্বরে এই সিরিজের বাইকগুলি ৭৩,৩৫৪ ইউনিট বেচাকেনা হয়েছিল। তবে আগস্টে বিক্রি হয়েছিল আরও বেশি, যা ৯৯,৯৮৭ ইউনিট। সর্বাধিক বিক্রিত টু-হুইলারের পঞ্চম স্থানের দখলদার Bajaj Pulsar 125 ও NS 125। এই বাইকগুলির মোট ৫৭, ৮৯২ ইউনিট শোরুম থেকে বেরিয়েছে।

২০২২ এর আগস্টে Bajaj Pulsar 125 ও NS 125-এর বিক্রিবাটার সংখ্যা ছিল সেপ্টেম্বরের চাইতে সামান্য কম, যা ৫৩,১৫৩। এদিকে তালিকার ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে হিরো মোটোকর্পের অন্যতম জনপ্রিয় মডেল Glamour। আগস্টের চাইতে সেপ্টেম্বরে (৩৮,২৬৬) এর বিক্রি ১০,৬৫৩ ইউনিট বাড়তে দেখা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥