Bike Comparison: পেট্রল নাকি ইলেকট্রিক? এই দুই দুর্ধর্ষ বাইকের মধ্যে লড়াইয়ে এগিয়ে কে

Avatar

Published on:

Ultraviolette f77 vs KTM Duke 390 Compared

সম্প্রতি ভারতের বৈদ্যুতিক মোটরসাইকেলের বাজারে পা রেখেছে Ultraviolette F77। এটি একটি ইলেকট্রিক স্পোর্টস বাইক। অন্যদিকে, জীবাশ্ম জ্বালানির দুনিয়ায় পারফরম্যান্স মোটরসাইকেল নির্মাতা হিসেবে যথেষ্ট সুখ্যাতি রয়েছে কেটিএম (KTM)-এর। তাদের KTM 390 Duke বাইকটি ইতিমধ্যেই সংশ্লিষ্ট সেগমেন্টে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। এই প্রতিবেদনে Ultraviolette F77 ও KTM 390 Duke-এর তুলনাস্বরূপ আলোচনা রইল।

Ultraviolette F77 vs KTM 390 Duke ডিজাইন

ডিজাইনের দিক থেকে দুটি মোটরসাইকেলই নেকেড গোত্রীয়। উভয় মডেলেই রয়েছে একটি ফ্ল্যাট এলইডি হেডল্যাম্প কিন্তু ডিজাইন আলাদা। ৩৯০ ডিউক দেখার দিক থেকে বেশ শার্প এবং এর ট্যাঙ্ক প্রাউডটি বেশ আকর্ষণীয়। আবার উন্মুক্ত ট্রেলিস ফ্রেমে ব্ল্যাক এবং অরেঞ্জ ফিনিশিং বাইকটির শোভা কয়েক গুণ বৃদ্ধি করেছে। অন্যদিকে আল্ট্রাভায়োলেট এফ৭৭-এ রয়েছে ফ্ল্যাট বডি প্যানেল, যা বাইকটির সর্বত্র কভার করে রেখেছে। এর ফুয়েল ট্যাঙ্ক মাসকুলার ডিজাইনার।

Ultraviolette F77 vs KTM 390 Duke স্পেসিফিকেশন

শক্তির প্রসঙ্গে বললে Ultraviolette F77-এ উপস্থিত একটি ৩৬.২ এইচপি ইলেকট্রিক মোটর, যা থেকে ৮৫ এনএম টর্ক উৎপন্ন হয়। এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার। যেখানে Duke 390 থেকে ৪৩.৫ এইচপি শক্তি এবং ৩৭ এনএম টর্ক পাওয়া যায়। ফলে বোঝাই যাচ্ছে বৈদ্যুতিক মডেলটির চাইতে পেট্রোল মোটরসাইকেলটির আউটপুট অনেকটাই বেশি।

Ultraviolette F77 vs KTM 390 Duke হার্ডওয়্যার এবং দাম

উভয় বাইকে রয়েছে ৪১ মিমি ইউএসডি ফর্ক এবং একটি মোনোশক সাসপেনশন। যদিও Ultraviolette F77 অ্যাডজাস্টিবিলিটি অফার করে। যা KTM-এ অনুপস্থিত। ব্রেকিংয়ের জন্য দুটি মডেলের সামনের চাকায় ৩২০ মিমি ও পেছনের চাকায় ২৩০ মিমি ডিস্ক ব্রেক রয়েছে।

Ultraviolette F77-এর দাম ৩.৮০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যেখানে KTM 390-এর মূল্য ২.৯৬ টাকা (এক্স-শোরুম)। কাজেই বোঝা যাচ্ছে, আউটপুট কম হওয়া সত্ত্বেও বৈদ্যুতিক মডেলটির দাম জীবাশ্ম জ্বালানি চালিত মোটরসাইকেলটির চাইতে অনেকটাই বেশি।

সঙ্গে থাকুন ➥