150cc বাইক মডিফাই করে বানানো হল আইকনিক Yamaha RX100, স্টাইল নজর কাড়বে

Avatar

Published on:

Yamaha FZ 16 transformed to look like a Retro RX100 Scrambler

জাপানি টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha)-র মোটরসাইকেলের ভারতীয় অনুরাগীর সংখ্যা নেহাত কম নয়। এদেশে তাদের FZ সিরিজের বাইকগুলি লঞ্চের পর থেকে তরতরিয়ে বেড়েছে ক্রেতার সংখ্যা। বর্তমানে সংশ্লিষ্ট সিরিজের মডেলগুলি উড়তি প্রজন্মের রাতের ঘুম কেড়েছে। যার সূত্রপাত হয়েছিল এক দশকের বেশি সময় আগে লঞ্চ হওয়া Yamaha FZ 16 এর হাত ধরে। এবারে বাইকটির প্রথম প্রজন্মের মডেলকে আগাগোড়া ভোল বদলে সংস্থার আইকনিক RX100 মডেলের অনুরূপে কিছুটা স্ক্র্যাম্বলার মোটরসাইকেলের ধাঁচে কাস্টমাইজ করা হয়েছে।

বাইকটিকে ভোল বদলাতে সাহায্য করেছে বেঙ্গালুরুর গিয়ার মোটরসাইকেলস নামে একটি প্রতিষ্ঠান। এতে চিরনবীন RX100-এর ফুয়েল ট্যাঙ্ক ব্যবহার করা হয়েছে। বডি প্যানেলগুলি সব বাদ দেওয়া হয়েছে। স্ক্র্যাম্বলারের পূর্ণ স্বাদ দিতে এতে একটি গোলাকৃতি হ্যালোজেন হেডলাইট, বার এন্ড মিরর সহ একটি কাস্টম হ্যান্ডেলবার এবং একটি সিঙ্গেল পিস স্যাডেল দেওয়া হয়েছে।

বাইকটির সাথে মানানসই কালার দেওয়া হয়েছে। উজ্জল হলুদ বর্ণের সাথে কালো রঙের বর্ডার দ্বারা ফুটিয়ে তোলা হয়েছে স্ক্র্যাম্বলার FZ16-এর গ্রাফিক্স। যার সাথে সংস্থার আইকনিক মোটরসাইকেল RD350-র কালার স্কিমের সামান্য মিল রয়েছে। তবে হার্ডওয়্যারের দিক থেকে তেমন কোনো কাস্টমাইজেশন নজরে পড়েনি। আগের মতই সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন সেটআপ সহ সামনের চাকায় ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক রয়েছে। যদিও স্পোক হুইল যুক্ত ডুয়েল পারপাস টায়ার সহ দেওয়া হয়েছে এতে।

ইঞ্জিনের ক্ষেত্রেও কোনো পরিবর্তন ঘটানো হয়নি। ১৫৩ সিসি এয়ার কুল্ড ইঞ্জিনটি থেকে ১৪ পিএস শক্তি এবং ১৩.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। কাস্টমাইজড বাইকের দুনিয়ায় এটি একটি অন্যতম দৃষ্টান্ত স্থাপন করেছে। কারণ আজ বহু যুগ বাদেও RX100-এর স্ক্র্যাম্বলার স্টাইলের বাইকের রমরমা বাজার।

সঙ্গে থাকুন ➥