ভালো পরিষেবা! আয়ের সাথে লক্ষ লক্ষ 4G গ্রাহক বাড়ল Airtel-এর

বিগত কয়েক বছর ধরে, ভারতের টেলিকম বাজারে রাজত্ব করে চলেছে Reliance Jio (রিলায়েন্স জিও)। তবে অন্যান্য টেলকোগুলিও যে মুকেশ আম্বানির এই সংস্থার সাথে তাল মিলিয়ে ব্যবসা করে চলেছে – তা সাম্প্রতিক রিপোর্ট থেকে আবারো একবার প্রমাণিত হয়ে গেল। আসলে Bharti Airtel (ভারতী এয়ারটেল) সবেমাত্র তার ত্রৈমাসিক ফলাফল প্রকাশ করেছে, আর তাতে দেখা গেছে যে কোম্পানির ইউজারবেস এবং ইউজার পিছু গড় আয় উভয়ই আগের তুলনায় বেড়েছে। এক্ষেত্রে ২০২২ অর্থবর্ষের দ্বিতীয় প্রান্তিকে Airtel-এর 4G (৪জি) ইউজারের সংখ্যার বার্ষিক (YoY) প্রবৃদ্ধি হয়েছে ৩৯.৯ মিলিয়ন, যেখানে প্রান্তিক হিসেবে সংস্থার ইউজার ৮.১ মিলিয়ন বেড়েছে। একইভাবে ইউজারদের দ্বারা মোবাইল ডেটা খরচ বেড়েছে ৪৭.৫% বার্ষিক ভিত্তিতে। আর সব মিলিয়ে Airtel-এর ইউজার পিছু গড় আয় (ARPU) ১৫৩ টাকা হয়েছে বলে রিপোর্ট থেকে জানা গিয়েছে। এছাড়াও দেখা গেছে, Airtel Payments Bank (এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ক) উক্ত ত্রৈমাসিকে বেশ লাভজনক হয়ে উঠেছে।

Airtel-এর ইন্ডিয়া বিজনেস পোস্টের ত্রৈমাসিক আয় ২০,০০০ কোটি টাকার কাছে পৌঁছেছে

ভারতী এয়ারটেল তার ইন্ডিয়া বিজনেস পোস্টের মাধ্যমে ১৯,৮৯০ কোটি টাকার কোয়ার্টারলি রেভেনিউ জেনারেট করেছে, যার অঙ্ক তুলনামূলকভাবে বার্ষিক প্রবৃদ্ধির চেয়ে ১৮.৩% বেশি। এদিকে এয়ারটেলের ব্যবসায়িক আয় বছরে ১১.৫% বৃদ্ধি পেয়েছে এবং এটি কোম্পানি বা বিনিয়োগকারীদের জন্য বেশ ইতিবাচক ও উৎসাহজনক বলে মনে করা হচ্ছে।

গড় আয়ের নিরিখে Jio-কে পেছনে ফেলল Airtel

উল্লিখিত রেকর্ড আয় করে এয়ারটেল এমনিতে তো হইচই ফেলেছেই, তবে একইসাথে তারা জিওকেও পেছনে ফেলেছে। আসলে একই ত্রৈমাসিকে রিলায়েন্স জিও ১৪৩.৬ টাকার ARPU অর্জন করেছে; অর্থাৎ এয়ারটেলের তুলনায় তাদের আয় ১০ টাকা কম। সেক্ষেত্রে টাকার অঙ্ক খুব সামান্য হলেও এই বিষয়টি এয়ারটেলের জন্য একটি দুর্দান্ত ব্যাপার এবং এর থেকে প্রমাণিত হয় যে সংস্থার বেশিরভাগ গ্রাহক সক্রিয়।

এই প্রসঙ্গে বলে রাখি, বর্তমানে ভারতী এয়ারটেলের মোট গ্রাহক বেস ৩৫৫ মিলিয়নে দাঁড়িয়েছে। এর মধ্যে, ইউজারদের ৬০% (পড়ুন ১৯২.৫ মিলিয়ন গ্রাহক) সংস্থার ৪জি কানেকশন ব্যবহার করেন। তবে এই সাফল্যে আরো তীব্র মাত্রা যোগ করতে সংস্থাটি এবার অতিরিক্ত ৩,৫০০টি মোবাইল টাওয়ার এবং ৫,৬০০টি মোবাইল ব্রডব্যান্ড বেস স্টেশন চালু করেছে। এতে সংস্থার গ্রাহক এবং গড় আয় আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।