নয়া ফিচারের সাথে Samsung Galaxy M32 4G, F22, Galaxy A51 5G ফোনে এল Android 13 আপডেট

Samsung ২০২১ সালে লঞ্চ হওয়া তাদের ৩টি পুরানো হ্যান্ডসেটের জন্য লেটেস্ট Android 13 ভিত্তিক One UI 5 স্টেবল আপডেট রোল আউট করল। এই তালিকায় সামিল আছে – Samsung Galaxy F22, Galaxy M32 4G এবং Galaxy A51 5G। এক্ষেত্রে সবথেকে উল্লেখ্যযোগ্য বিষয় হল, তালিকাভুক্ত ফোন-ত্রয়ীর মধ্যে Galaxy M32 4G এবং Galaxy F22 -এর ভারতীয় সংস্করণ One UI 5.0 কাস্টম রমের আপডেট পেয়েছে এবং অন্যান্য দেশে শীঘ্রই এই আপডেট পাওয়া যাবে বলে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, সুইজারল্যান্ড, ফ্রান্স, নর্ডিক অঞ্চল সহ অন্যান্য ইউরোপীয় দেশের Galaxy A51 5G ব্যবহারকারীরা নতুন আপডেট পেয়েছে।

প্রসঙ্গত, Samsung Galaxy F22 এবং Galaxy M32 4G মডেল দুটির জন্য আসা One UI 5.0 আপডেটের ফার্মওয়্যার ভার্সন যথাক্রমে M325FXXU4CVK6 এবং E225FXXU4CVK4। নয়া আপডেটের সাথে আলোচ্য দুটি বাজেট রেঞ্জের হ্যান্ডসেট নভেম্বর এবং ডিসেম্বরের পরিবর্তে অক্টোবর ২০২২ এর সিকিউরিটি প্যাচ পেয়েছে। তবে Galaxy A51 5G ফোনে ডিসেম্বর ২০২২ এর অ্যান্ড্রয়েড সিকিউরিটি প্যাচ এসেছে এবং এর ফার্মওয়্যার সংস্করণ A516BXXU5EVL2।

লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫.০ কাস্টম স্কিন আপডেট পাওয়ার পর স্মার্টফোনের সামগ্রিক কর্মক্ষমতা বা পারফরম্যান্স উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে এই আপডেট নতুন মোড, রুটিন, পার অ্যাপ ল্যাঙ্গুয়েজ, নোটিফিকেশন পার্মিশন, নতুন লক স্ক্রিন কাস্টমাইজেশন, নতুন ওয়ালপেপার, স্ট্যাক উইজেট, উন্নত অ্যাপ আইকন, আরো ভালো পারফরম্যান্স এবং স্মুথ অ্যানিমেশন নিয়ে এসেছে।

আপনি যদি Samsung Galaxy M32 বা Galaxy F22 স্মার্টফোনের মধ্যে কোনো একটি ব্যবহার করে থাকেন, তবে ডিভাইসে নতুন আপডেটের উপলব্ধতা সম্পর্কে জানতে সেটিংস থেকে ‘সফ্টওয়্যার আপডেট’ বিকল্পে চলে যান। এবার ‘ডাউনলোড অ্যান্ড ইনস্টল’ অপশন চয়ন করুন। যদি আপডেট ইতিমধ্যেই চলে আসে তবে একটি নোটিফিকেশন দেখতে পাবেন এবং তাতে ট্যাপ করার মাধ্যমে নয়া কাস্টম স্কিন আপডেট ডিভাইসে ইনস্টল করে নিন (Settings > Software update > Download and install)। তবে হ্যাঁ, নতুন আপডেট ইনস্টল করার আগে ডিভাইসের যাবতীয় ডেটার ব্যাকআপ অবশ্যই নিয়ে রাখুন।

প্রসঙ্গত, Galaxy M32 4G স্মার্টফোনকে অ্যান্ড্রয়েড ১১ ওএস ভার্সনের সাথে গত বছর লঞ্চ করা হয়েছিল এবং চলতি বছরের শুরুতে ফোনটি অ্যান্ড্রয়েড ১২ আপডেট পেয়েছিল। আর এই সর্বশেষ আপডেটের সাথে উক্ত মডেলটি এক বছরে এই নিয়ে দ্বিতীয়বারের জন্য ওএস আপডেট পেলো। অন্যদিকে Galaxy F22 স্মার্টফোনকেও ২০২১ সালের জুন মাসে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.১ (One UI 3.1) কাস্টম ইউজার ইন্টারফেস সহ নিয়ে আসা হয়েছিল। তবে এখন থেকে এই হ্যান্ডসেটের ভারতীয় সংস্করণে ১৩তম অ্যান্ড্রয়েড ভার্সন ব্যবহারের অভিজ্ঞতা লাভ করা যাবে।

Samsung Galaxy A51 5G স্মার্টফোনের Android 13 আপডেটের বিশদ বিবরণ

Samsung Galaxy A51 5G স্মার্টফোনকে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ২ (One UI 2) কাস্টম স্কিনের সাথে লঞ্চ করা হয়েছিল। তবে এখন ফোনটির জন্য অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক নয়া কাস্টম রম আপডেট রোলআউট করা হয়েছে, যা বর্তমানে বিভিন্ন ইউরোপীয় অঞ্চলে উপলব্ধ। ভারতের জন্য এই আপডেট ঘোষণা করা হলে আপনি পূর্ব উল্লেখিত Settings > Software update > Download and install স্টেপগুলি ফলো করে ফাইল ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

যাইহোক, নতুন ওয়ান ইউআই ৫.০ আপডেট – আরও বোল্ড অ্যাপ আইকন, দুর্দান্ত অ্যানিমেশন, উন্নত কাস্টমাইজেশন বিকল্প, ১৬ কালার প্যালেট, পিকচার ওয়াটারমার্ক ফিচার, একটি হিস্টোগ্রাম, প্রো মোডে একটি হেল্প গাইড, এনহ্যান্সড ফুড মোড, আরও উন্নত এডিটিং টুল, পার অ্যাপ ল্যাঙ্গুয়েজ, লকডাউন মোড, স্ট্যাক উইজেট, ফটো থেকে টেক্সট কপি করার ফিচার, ইজি মাল্টিটাস্কিং এবং র‌্যাম প্লাস ফিচারের সাপোর্ট প্রদান করবে।

বেশ কয়েকটি স্মার্টফোন ও ট্যাবলেট মডেলের জন্য সিকিউরিটি আপডেট রিলিজ করেছে Samsung

প্রসঙ্গত গত সপ্তাহে স্যামসাং তাদের – Galaxy Z Fold 2, Galaxy A51 5G, Galaxy Z Flip এবং Galaxy Z Flip 5G সহ বেশ কয়েকটি স্মার্টফোনের জন্য একটি সিকিউরিটি আপডেট রোলআউট করেছিল। দেখতে গেলে, উক্ত টেক ব্র্যান্ডটি সম্প্রতি ধারাবাহিকভাবে তাদের স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য আপডেট রিলিজ করে যাচ্ছে।