Renault-Nissan জোটের বড় ঘোষণা, ভারতে গাড়ি তৈরিতে 5,300 কোটি টাকা লগ্নি করবে

Avatar

Updated on:

Renault Nissan alliance invest rs 5300 crore India

সপ্তাহের শুরুতেই দুই নামজাদা গাড়ি সংস্থা রেনো (Renault) এবং নিসান (Nissan)-এর জোট তামিলনাড়ুতে ৫,৩০০ কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করল। এই লগ্নির আওতায় চেন্নাইয়ের নিকটবর্তী তাদের কারখানায় ৬টি নতুন মডেল প্রস্তুত করা হবে। এই প্রসঙ্গে তামিলনাড়ু সরকারের সাথে চেন্নাইয়ে আজ রেনো-নিসান জোট মৌ সাক্ষর করল। স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।

সূত্রের খবর, রেনো এবং নিসান জোট ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারের জন্য ছয়টি গাড়ি তৈরি করবে। যার মধ্যে দুটি হবে ইলেকট্রিক। নতুন বিনিয়োগের ফলে প্রায় ২,০০০ কর্মসংস্থান তৈরি হবে বলে নিসানের আধিকারিক অশ্বিনী গুপ্তা জানিয়েছেন। চেন্নাইয়ের কারখানাটি সম্পূর্ণ কার্বন নিউট্রাল হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এগোচ্ছেন তারা।

তামিলনাড়ুর শিল্প, বিনিয়োগ প্রচার এবং বাণিজ্য সচিব এস কৃষ্ণান বলেন, “এই যৌথ উদ্যোগের বিনিয়োগ ভারতের মধ্যে অটোমোবাইল ক্ষেত্রে তামিলনাড়ুর জায়গা অধিক শক্তপোক্ত করবে। পাশাপাশি গাড়ি উৎপাদনের জন্য ৫,৩০০ কোটি টাকার লগ্নি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

কোম্পানির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ছয়টি নতুন মডেল যৌথ প্ল্যাটফর্মে তৈরি করা হবে। প্রতিটি গাড়িতে উভয় সংস্থার স্বতন্ত্র ডিজাইন বজায় থাকবে। এই প্রসঙ্গে বলা হয়েছে, সি সেগমেন্ট এসইউভি গোত্রের তিনটি মডেল আনা হবে। দুটি থাকবে এ-সেগমেন্ট ইলেকট্রিক ভেহিকেল। যেগুলি বাজারে সর্বপ্রথম হাজির করা হবে।

সঙ্গে থাকুন ➥