BYD Seal: টেসলাও সমঝে চলে! অবশেষে ভারতে আসছে 700 কিমি রেঞ্জের সেই দুর্ধর্ষ গাড়ি, বুকিং শুরু

Avatar

Published on:

Byd seal ev spotted testing in india bookings open unofficially

ভারতে বিদ্যুচ্চালিত গাড়ির বাজার ক্রমশ প্রশস্ত হচ্ছে। নিত্যনতুন মডেল এনে ক্রেতাদের চমকে ভরিয়ে তুলতে বদ্ধপরিকর কোম্পানিগুলি। এবার গ্লোবাল মার্কেটে চীনকে টেক্কা দেওয়া বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) আনতে চলেছে নিজেদের নতুন ইলেকট্রিক সেডান, যার নাম – BYD Seal। Atto 3 SUV ও e6 MPV-এর পর এটি সংস্থার তৃতীয় ইভি মডেল হিসেবে আসবে।

সূত্রের খবর অনুযায়ী, বিওয়াইডি-র এই নতুন ইভি সেডান মডেলটি আগামী মাস অর্থাৎ মার্চের শুরুতে লঞ্চ হবে। ইতিমধ্যেই সংস্থার কিছু ডিলার Seal-এর আনঅফিশিয়ালি বুকিং চালু করেছে। চেন্নাইয়ের রাস্তায় মডেলটির আবার টেস্টিং চালাতেও দেখা গিয়েছে। উল্লেখ্য গত বছর ভারতের অটো এক্সপো ২০২৩-এ Seal EV প্রথম প্রদর্শিত হয়েছিল।

BYD Seal : ফিচার্স ও টেক

BYD Seal-এ গুরুত্বপূর্ণ ফিচার্স হিসেবে রয়েছে একটি ১৫.৬ ইঞ্চি ইনফোটেনমেন্ট ডিসপ্লে, যা Atto 3 SUV e6 MPV-তেও উপস্থিত। এছাড়া আছে একটি ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং হেড আপ ডিসপ্লে। ফ্লোটিং টাচস্ক্রিনটি সেন্ট্রাল এসি ভেন্টস দ্বারা আবৃত, সেন্টার কনসোলে রয়েছে বেসিক কন্ট্রোল। এর মাধ্যমে হিটেড উইন্ডস্ক্রিন, ভলিউম কন্ট্রোলের জন্য অডিও সিস্টেম এবং দুটি ওয়্যারলেস চার্জিং প্যাড বর্তমান। ড্যাশবোর্ড শেডের সাথে মিল রেখে কেবিনে দেওয়া হয়েছে গ্লস ব্ল্যাকের স্পর্শ। এছাড়া উপস্থিত স্পিকার কন্ট্রোল।

BYD Seal : পাওয়ারট্রেন ও রেঞ্জ

আন্তর্জাতিক বাজারে BYD Seal দুই ধরনের ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যায় – ৬১.৪ কিলোওয়াট আওয়ার ইউনিট, যা থেকে ৫০০ কিলোমিটার রেঞ্জ মেলে এবং ৮২.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, এটি থেকে ৭০০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়। বড় ও ছোট ব্যাটারি ভার্সন যথাক্রমে ১১০ কিলোওয়াট ও ১৫০ কিলোওয়াট হারে চার্জ করা যায়।

আবার দু’রকম পাওয়ারট্রেন বিকল্পে উপলব্ধ এই গাড়ি – সিঙ্গেল মোটর ও ডুয়েল মোটর। প্রথমটি দুই ধরনের ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যায়, যেখানে দ্বিতীয় মডেলটি কেবলমাত্র বৃহত্তর ব্যাটারি ভার্সনে উপলব্ধ। সূত্রের দাবি, গাড়িটির ভারতীয় ভার্সনে ডুয়েল মোটর এবং অল হুইল ড্রাইভ পাওয়ারট্রেন সেটআপ থাকবে। উভয় মোটর থেকে ৫৩০ এইচপি শক্তি উৎপন্ন হবে। এটি ০-১০০ কিমি/ঘন্টা গতিবেগ ৩.৮ সেকেন্ডে তুলতে সক্ষম। অর্থাৎ এই গাড়িটি Hyundai Ioniq 5 ও Kia EV6-এর চাইতেও শক্তিশালী।

BYD Seal : ভারতে কবে লঞ্চ করবে

এদেশে বিওয়াইডি-র কয়েকটি ডিলার ইতিমধ্যেই সিলের বুকিং গ্রহণ শুরু করেছে। সবটাই আনঅফিসিয়ালি। লঞ্চের পর থেকে গাড়িটির ডেলিভারি শুরু হবে বলে মনে করা হচ্ছে। তখনই এর দাম ঘোষণা করবে সংস্থা। তবে আমাদের অনুমান, এই বিলাসবহুল গাড়ির মূল্য ৫০ লক্ষ টাকার কাছাকাছি ধার্য করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥