বিশ্বের প্রথম রোলেবল ডিসপ্লের ফোন আনছে TCL, ইচ্ছেমতো গোটানো যাবে স্ক্রিন

Published on:

একটা সময় টাচস্ক্রিন প্রযুক্তির ফোনও যে সবার হাতে ঘুরবে তা আমাদের কল্পনার বাইরে ছিল। সময়ের প্রবাহমানতার সাথে দ্রুতগতিতেই প্রযুক্তির অগ্রগতি ঘটেছে। আর সেই সঙ্গে বাজারে এসে গেছে ডুয়াল স্ক্রিন ফোন এবং ফোল্ডেবল ফোন। তবে এবার রোলেবল ডিসপ্লের (গুটিয়ে নেওয়া যায় এমন) স্মার্টফোনও বাজার হৈচৈ ফেলে দেওয়ার জন্য আসতে চলেছে।

রোলেবল ডিসপ্লের বড়ো সুবিধা হচ্ছে, এই ফোন গুটিয়ে ছোট করে নেওয়া যাবে। পরে প্রয়োজন হলে ফের তা বড় করা যাবে। অর্থাৎ স্ক্রিনটি ইচ্ছেমতো গোটানো এবং নির্দিষ্ট পরিসীমা পর্যন্ত প্রসারিত করা যাবে। চলতি বছরের গোড়ার দিকে অনুষ্ঠিত হওয়া কনজিউমার ইলেকট্রনিস্ক শো-তে টিসিএল (TCL) এই রোলেবল ডিসপ্লের ফোন আনবে বলে জানিয়েছিল। সম্প্রতি একটি ভিডিওতে এবার টিসিএল এই রোলেবল ডিসপ্লেযুক্ত স্মার্টফোনের প্রোটোটাইপ দেখা গেল।

একটি প্রোডাকশান ডেমো ইভেন্টে শ্যুট করা ভিডিওটিতে দেখা গেছে, ফোনের স্ক্রিন সাইজ ৪.৫ ইঞ্চি। কিন্তু তা টেনে ৬.৭ ইঞ্চি পর্যন্ত প্রসারিত করা হয়েছে। ডিসপ্লে রোল করা হলেও সেটি মোটা দেখায় নি। টিসিএল দাবি করেছে যে, এই ফোন দুই লক্ষ বারের বেশি রোল করা যেতে পারে।

এখন যদি প্রশ্ন ওঠে, এই জাতীয় স্ক্রিনযুক্ত ডিভাইস কবে বাজারে আসতে পারে। সেক্ষেত্রে বলা যায়, আগামী বছরেই এই রোলেবল ডিসপ্লের ফোন কমার্শিয়াল লঞ্চ হতে আমরা দেখতে পাবো। ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট রস ইয়ং মাইক্রো ব্লগিং সাইট টুইটারে সংশ্লিষ্ট ভিডিওটি শেয়ার করে ক্যাপশন দিয়েছেন- “Race to bring out the first rollable phone”। ফলে অনুমান করা যায়, ফোল্ডেবল ডিসপ্লের ফোনের পর এবার বাজার মাত করতে শীঘ্রই আসতে চলেছে রোলেবল ডিসপ্লের ফোন। তবে তা কেনার জন্যও পকেট থেকে খসবে বেশ বড়ো অ্যামাউন্টের টাকা।

সঙ্গে থাকুন ➥