Xiaomi Electric Car: চার্জ ফুরালেও ছুটবে তড়তড়িয়ে! শাওমির বৈদ্যুতিক গাড়ির প্রযুক্তি চমকে দেবে

Avatar

Published on:

Xiaomi electric car extended range version launch report

বৈদ্যুতিক গাড়ির রেঞ্জ যতই হোক না কেন, মাঝ রাস্তায় চার্জ ফুরিয়ে যাওয়ার দুশ্চিন্তা যেন সর্বদা তাড়া করে বেড়ায় ব্যবহরকারীদের। এই বিড়ম্বনা থেকে পরিত্রাণের একমাত্র উপায়, ব্যাটারিতে চার্জ কিছুটা বাকি থাকতেই কোন চার্জিং স্টেশন থেকে চার্জ করিয়ে নেওয়া। কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হয়ে দেখা দেয় অপর্যাপ্ত চার্জিং স্টেশনের সংখ্যা। এই সমস্ত অসুবিধার কারণে অনেকেই ব্যাটারি চালিত যানবাহনের থেকে বিমুখ রয়েছেন। তবে এই ঘোরতর দুশ্চিন্তা দূর করতে এবার ময়দানে নেমে পড়ল চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi)। জানা গিয়েছে সংস্থাটি তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি পিওর ব্যাটারি-ইলেকট্রিক এবং এক্সটেন্ডেড রেঞ্জ পাওয়ারট্রেন – এই দুই ভ্যারিয়েন্টে লঞ্চের পরিকল্পনা করছে। প্রথমটির সঙ্গে পরিচিত হলেও দ্বিতীয়টির নাম শুনলে প্রশ্ন জাগতেই পারে সেটা আবার কী জিনিস? চলুন শাওমির প্রথম গাড়ির সেই বিশেষ ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Xiaomi-র ইলেকট্রিক গাড়িতে এক্সটেন্ডেড রেঞ্জ পাওয়ারট্রেন প্রযুক্তি

ব্যাটারি ছাড়াও শাওমির ইলেকট্রিক গাড়ি এক্সটেন্ডেড রেঞ্জ পাওয়ারট্রেন অপশনে আসবে। এই এক্সটেন্ডেড রেঞ্জ পাওয়ারট্রেন আসলে গ্যাসোলিন চালিত পাওয়ার জেনারেটর। এক কথায় একটি ছোট পেট্রোল ইঞ্জিন। যা চার্জ ফুরিয়ে আসার উপক্রম হলে ব্যাটারিতে চার্জ দিতে শুরু করবে। ফলে আরও কিছুটা পথ দৌড়ে গন্তব্যে পৌঁছে দিতে পারবে গাড়ি। বেজিংয়ের এক সংবাদমাধ্যমের দাবি, চৈনিক স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাটি বর্তমানে এক্সটেন্ডেড রেঞ্জ যুক্ত ইলেকট্রিক ভেহিকেল উন্নয়নের জন্য প্রকৌশলীদের নিয়োগ করছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গাড়িটির এন্ট্রি লেভেল মডেল একটি ৪০০ ভোল্ট ভোল্টেজ প্ল্যাটফর্ম এবং BYD ব্লেড ব্যাটারির উপর নির্ভর করে তৈরি হবে। যেখানে হাই-এন্ড মডেলে ব্যবহার করা হবে একটি ৮০০ ভোল্ট ভোল্টেজ প্ল্যাটফর্ম এবং CATL Qilin ব্যাটারি। যার ক্যাপাসিটি হবে ১০১ কিলোওয়াট আওয়ার।

অন্যদিকে এক্সটেন্ডেড রেঞ্জ ভার্সনে ১.৫ লিটার রেঞ্জ এক্সটেন্ডার এবং বড় ব্যাটারি থাকবে বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত, শাওমির প্রথম ইলেকট্রিক গাড়িটি ক্যুপ ডিজাইন সমেত আসতে পারে, যা তরুণ প্রজন্মের কাছে অতি জনপ্রিয়। এতে লো এবং স্লিক প্রোফাইল সহ লম্বা বনেট থাকতে চলেছে। যা গাড়িটিকে স্পোর্টি দেখতে সাহায্য করবে।

প্রসঙ্গত, সম্প্রতি শাওমির বৈদ্যুতিক গাড়িটির ব্লুটুথ SIG সার্টিফিকেশনে দেখা মিলেছে। লিস্টিং অনুযায়ী, এতে Qualcomm Snapdragon 8295 চিপসেট, ব্লুটুথ ৫.২, ইউএসবি মিডিয়া ফাংশনালিটি এবং অ্যাপেল কারপ্লে সাপোর্ট থাকতে চলেছে।

সঙ্গে থাকুন ➥