আসছে দুর্ধর্ষ স্কুটার, বড় বড় সংস্থাকে টেক্কা দিয়ে দু’শোর বেশি পেটেন্ট নিল Ola Electric

Avatar

Published on:

Ola Electric files 205 Patents 2022-23

দীর্ঘদিন ধরেই ভারতের বৈদ্যুতিক দু চাকার গাড়ির বাজারে নেতৃত্ব দিয়ে আসছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। নতুন অফার নিয়ে আসা অথবা পেটেন্ট দায়ের করা সহ বিভিন্ন কার্যকলাপের মধ্য দিয়ে প্রায়শই সংবাদ শিরোনামে জায়গা করে নেয় ভাবিশ আগারওয়ালের সংস্থা। ইন্টেলেকচুয়াল প্রপার্টি ইন্ডিয়া’র পরিসংখ্যানে দাবি করা হয়েছে, ২০২২-২৩-এ ওলা ভারতে ২০৫টি পেটেন্ট দায়ের করেছে। যা TVS, Suzuki, Honda-কেও ছাপিয়ে গিয়েছে।

ওলা ইলেকট্রিক ২০৫টি পেটেন্ট দায়ের করেছে

ইলেকট্রিক ভেহিকেলের বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রে ২০৫টি পেটেন্ট দায়ের করেছিল ওলা ইলেকট্রিক। যার মধ্যে রয়েছে ব্যাটারি টেকনোলজি, ইলেকট্রিক ভেহিকেল সফটওয়্যার, ভেহিকেলের সুরক্ষা ও নিরাপত্তা, মোটর ও ট্রান্সমিশন, ভেহিকেলের বডি কম্পোনেন্ট নিয়ে বিভিন্ন উদ্ভাবন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও আনুষঙ্গিক প্রযুক্তি।

জানা যায়, প্রাথমিক পর্যায়ে ইলেকট্রিক ভেহিকেল নির্মাণকারী সংস্থাটি ডিজাইন ও উন্নয়নের বিষয়ে দৃষ্টি নিক্ষেপ করেছিল। যার মধ্যে ছিল ব্যাটারি প্যাক, মোটর এবং ভেহিকেল ফ্রেম। রিপোর্ট মারফত জানা গেছে, ওলা সম্প্রতি একটি নতুন ইলেকট্রিক ভেহিকেলের ডিজাইন পেটেন্ট দায়ের করেছে। যা লাস্ট-মাইল ডেলিভারি ও নানান বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহারের উপযুক্ত মডেল।

ডিজাইনের দিক থেকে এটি ছিমছাম মডেলের একটি ইলেকট্রিক স্কুটার। একটি বেয়ারবোন চ্যাসিসের উপর ভিত্তি করে আসবে এটি। ফ্লোরবোর্ডটি হবে বড়সড়, যাতে লাগেজ বহন করা যায়। প্রসঙ্গত, কেবল ভারতে নয়, সমগ্র বিশ্বেই ওলা ইলেকট্রিক নানান পেটেন্ট ফাইল করেছে। যেমন ইউএস, ইউকে, চীন এবং নেদারল্যান্ডস-এ মোট ১০টি পেটেন্ট রেজিস্টার করা হয়েছে ওলার তরফে। আবার ৩৭টি পেটেন্ট রয়েছে জাপান, অস্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন বাজারে।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ওলা বিপুল রেজিস্ট্রেশনের সাক্ষী থেকেছে। পরিসংখ্যান বলছে, গত মাসে তারা S1 রেঞ্জে মোট ৩৫,০০০ ইউনিট রেজিস্ট্রেশন পেয়েছে। যা সংস্থার ইতিহাসে এখনও পর্যন্ত এক মাসে সর্বাধিক। আর এতেই ওলার মার্কেট শেয়ার বেড়ে হয়েছে ৪২%। অন্যদিকে, Ola তাদের ডিসকাউন্টের বৈধতা ২৯ ফেব্রুয়ারি থেকে বাড়িয়ে ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছে। ফলে যারা ইলেকট্রিক স্কুটার কিনবেন বলে মনস্থির করেছিলেন তাঁদের জন্য ২৫,০০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট সমেত কেনার আরও একবার সুযোগ দিয়েছে সংস্থা।

সঙ্গে থাকুন ➥