Honda ভারতে মোটরসাইকেল ইঞ্জিনের উৎপাদন শুরু করছে, মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে প্রাধান্য

Avatar

Published on:

বিশ্বজুড়ে হোন্ডা (Honda)-র বিভিন্ন মডেলের মোটরসাইকেলে এবার থেকে দেওয়া হবে ভারতে তৈরি করা ইঞ্জিন। হোন্ডা গুজরাতের ভিথালাপুরে তাদের চতুর্থ কারখানায় ওই ইঞ্জিনের উৎপাদন করবে বলে জানিয়েছে। আর্ন্তজাতিক বাজারের জন্য ২৫০ সিসি এবং তার বেশি ক্যাপাসিটির ইঞ্জিন তৈরি হবে গুজরাতের সেই কারখানায়।

ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত তথ্য বা কোন কোন মোটরসাইকেলে সেটি ব্যবহার হবে, তা অবশ্য হোন্ডা জানায়নি। তবে সংস্থার তরফ থেকে বলা হয়েছে, থাইল্যান্ড, আমেরিকা যুক্তরাষ্ট্র,  ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়া, এবং আরবের দেশগুলির চাহিদা মেটাতে ইঞ্জিন তৈরির জন্য ভারতে আলাদাভাবে নতুন ফেসিলিটি গড়ে তোলা হয়েছে।

প্রথম বছরে হোন্ডা তাদের ভিথালাপুরের কারখানায় মোট ৫০,০০০ ইঞ্জিন তৈরির পরিকল্পনা নিয়েছে। পরবর্তীতে চাহিদা অনুযায়ী উৎপাদন ক্ষমতা বাড়ানো হবে। এই খাতে সংস্থাটি ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে৷ তা ছাড়া দেশের ভারত স্টেজ-৬ (বিএস-৬) বিধি আর্ন্তজাতিক বাজারের কম দূষণ সৃষ্টিকারী ইঞ্জিনের মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকায়, এ দেশেই আর্ন্তজাতিক পণ্য তৈরি সহজ হয়েছে হোন্ডার কাছে।

প্রসঙ্গত, গত মাসে ভারতে মোট ২,৫৬,১৭০ ইউনিট মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করেছে ভারতে। গত বছরের নভেম্বরে সংখ্যাটা ছিল আরও বেশি, ৪,১২,৬৪১ ইউনিট। অর্থাৎ গত বছরের চেয়ে বিক্রিতে পতন ঘটেছে মাইনাস ৩৮ শতাংশ। যদিও শুধু একা হোন্ডা নয়, দেশের অন্যান্য দুই চাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থার বিক্রিও উল্লেখযোগ্য হারে কমেছে।

সঙ্গে থাকুন ➥