১৫ টাকা থেকে শুরু, Jio, Airtel ও Vi- এর ডেটা প্ল্যানগুলি দেখে নিন

Avatar

Published on:

প্রাইভেট টেলিকম অপারেটররা গত মাসের শেষে ও এই মাসের শুরুতে তাদের ট্যারিফ শুল্ক বৃদ্ধি করায়, সাধারণ ইউজারদের মোবাইল পরিষেবার খরচ তো বেশি লাগছেই, তার সাথে যারা বেশি মোবাইল ডেটা ব্যবহার করেন তাদেরও বেশ অস্বস্তিতে পড়ে রিচার্জের বিষয় পুনর্বিবেচনা করতে হচ্ছে। এক্ষেত্রে Jio (জিও), Airtel (এয়ারটেল) এবং Vi (ভিআই) তাদের ডেটা ভাউচারও সংশোধন করেছে বটে, তবে যারা এমনিতে কলিং, এসএমএসের বেনিফিট সম্বলিত প্ল্যানগুলি রিচার্জ করেছেন তারা এই ভাউচারগুলি কাজে লাগিয়ে অতিরিক্ত ডেটার প্রয়োজনীয়তা মেটাতে পারবেন। বলে রাখি, এর মধ্যে কিছু ডেটা ভাউচার বিদ্যমান প্ল্যানের সমান ভ্যালিডিটি সরবরাহ করবে, আবার কিছু ভাউচার স্বতন্ত্র প্ল্যান হিসাবে কাজ করবে। আসুন এখন দেখে নিই Jio, Airtel এবং Vi-এর কোন কোন ডেটা ভাউচার গ্রাহকদের জন্য সুবিধাজনক হবে।

Airtel-এর ডেটা ভাউচার প্ল্যান

এয়ারটেলের ডেটা ভাউচারগুলি দাম শুরু হয়েছে ৫৮ টাকা থেকে, যা বিদ্যমান প্ল্যানের বৈধতা অবধি সচল থাকবে এবং ৩ জিবি ডেটা অফার করে। সংস্থার পরবর্তী ডেটা প্ল্যানটির দাম ৯৮ টাকা এবং এটি ৫ জিবি ডেটার সাথে Wynk Music-এর অ্যাক্সেস দেয়। এছাড়া গ্রাহকরা ১০৮ টাকা, ১১৮ টাকা এবং ১৪৮ টাকার ডেটা প্ল্যান বিকল্প হিসেবে পাবেন, এই প্ল্যানগুলিতে যথাক্রমে ৬ জিবি ডেটা, ১২ জিবি ডেটা এবং ১৫ জিবি ডেটা পাওয়া যাবে। আবার এয়ারটেলের ৩০১ টাকার একটি প্ল্যান আছে, যেখানে ৫০ জিবি ডেটা দেওয়া হয়।

Vi বা Vodafone Idea-র ডেটা ভাউচার প্ল্যান

ভোডাফোন আইডিয়ার ডেটা ভাউচার প্ল্যানের দাম বেশ সস্তা, এগুলির সর্বনিম্ন দাম ১৯ টাকা৷ সুবিধার কথা বললে, ১৯ টাকার ডেটা ভাউচার ২৪ ঘন্টার জন্য ১ জিবি ডেটা ব্যবহার করতে দেয়৷ এদিকে অন্য ডেটা প্ল্যানগুলির দাম ৪৮ টাকা, ৫৮ টাকা এবং ৯৮ টাকা, এই প্ল্যানগুলি যথাক্রমে ২ জিবি ডেটা, ৩ জিবি ডেটা এবং ৯ জিবি ডেটা অফার করে৷ এই সংস্থার ১১৮ টাকা, ২৯৮ টাকা এবং ৪১৮ টাকার ডেটা প্ল্যান রয়েছে৷ এই প্ল্যানগুলি গ্রাহকদের যথাক্রমে ১২ জিবি, ৫০ জিবি এবং ১০০ জিবি ডেটা দেয়; এদের বৈধতা ২৮ দিন।

Jio-এর ডেটা ভাউচার প্ল্যান

জিওর ডেটা ভাউচারের দাম ১৫ টাকা থেকে শুরু। এছাড়াও সংস্থার ২৫ টাকা, ৬১ টাকা ও ১২১ টাকা দামের ডেটা প্ল্যান রয়েছে৷ এই প্ল্যানগুলি যথাক্রমে ১ জিবি, ২ জিবি, ৬ জিবি এবং ১২ জিবি ডেটা অফার করে৷ অন্যদিকে শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটির ১৮১ টাকার ডেটা প্ল্যানে ৩০ জিবি, ২৪১ টাকার প্ল্যানে ৪০ জিবি এবং ৩০১ টাকা দামের ডেটা প্ল্যানে ৫০ জিবি ডেটা পাওয়া যাবে; এগুলির ভ্যালিডিটি ৩০ দিন অর্থাৎ সম্পূর্ণ একমাস। সেক্ষেত্রে কোনো ইউজার চাইলে নতুন ‘জিও ফ্রিডম’ (Jio Freedom Plan) প্ল্যানগুলি ১২৭ টাকা, ২৪৭ টাকা, ৪৪৭ টাকা, ৫৯৭ টাকা এবং ২,৩৯৭ টাকার বিনিময়ে রিচার্জ করে নির্দিষ্ট ডেটা বেনিফিট পেতে পারেন।

সঙ্গে থাকুন ➥