স্কুটার বা স্প্লেন্ডারের মতো সাধারণ বাইক নয়, এবার বাজার কাঁপানো মোটরসাইকেল আনছে Hero

Update: 2024-10-23 13:59 GMT

Hero Karizma XMR 210 গত বছর আগস্টে যেমন ধুমধাম করে লঞ্চ হয়েছিল, এখনও বাজারে তেমন সাড়া ফেলতে পারেনি। তাই সমস্ত খামতি ঢেকে কারিজমার আরও শক্তিশালী সংস্করণ বাজারে আসবে বলে অনুমান করা হচ্ছে। হিরো এই বিষয়ে অফিসিয়ালি কিছু না বললেও, একটি নতুন মডেলের ডিজাইনের পেটেন্ট নেওয়ার ঘটনা সেই দিকেই ইঙ্গিত করছে। নতুন ইঞ্জিনের সঙ্গে Karizma XMR 250 যে লঞ্চ হতে পারে সেই বিষয়ে আগেই জানিয়েছি আপনাদের। এই প্রতিবেদনে নতুন মোটরসাইকেলটি কী কী অফার করতে পারে তার খুঁটিনাটি রইল।

ডিজাইন

বর্তমান হিরো কারিজমা এক্সএমআর নিঃসন্দেহে একটি সুন্দর দেখতে মোটরসাইকেল। ফেয়ারিং থেকে টেল সেকশন পর্যন্ত স্পোর্টি ও মডার্ন ডিজাইন রেখেছে কোম্পানি। পেটেন্ট ছবি অনুযায়ী, নতুন হিরো কারিজমা এক্সএমআর ২৫০ মডেলেও সেই স্টাইল বজায় থাকবে। তবে ডিজাইন আরও অ্যাগ্রেসিভ হবে। সুপারস্পোর্টস বাইকের মতো এতে এরোডাইনামিক উইংলেট ও আপসাইড ডাউন ফোর্ক থাকবে।

বড় ও পাওয়ারফুল ইঞ্জিন

নাম শুনেই বোঝা যাচ্ছে, নতুন কারিজমা এক্সএমআর ২৫০ আরও বড় ইঞ্জিন দ্বারা পরিচালিত হবে। সেটি ২৫০ সিসির, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন হবে। বর্তমান মডেলের তুলনায় অনেক বেশি পাওয়ার ও টর্ক উৎপাদনে সক্ষম হবে এটি। ইঞ্জিনটি সিক্স স্পিড গিয়ারবক্সের সঙ্গে লিঙ্ক করা থাকবে।

হার্ডওয়্যার

কারিজমা এক্সএমআর ২৫০ মডেলটির চ্যাসিসেও মেজর আপগ্রেড দেখা যাবে বলে আশা করা যায়। পিছনে মনোশক সাসপেনশন অপরিবর্তিত থাকলেও সামনে টেলিস্কোপিক ফর্কের জায়গায় আপসাইড ডাউন ফর্ক থাকতে পারে। ফ্রন্টে ডিস্ক ব্রেকটি হবে ৩২০ মিমি ইউনিট, যেখানে বর্তমান মডেলের সামনের চাকায় ৩০০ মিমি ডিস্ক ব্রেক উপস্থিত।

দাম ও কবে লঞ্চ হতে পারে

বর্তমানে হিরো কারিজমা এক্সএমআর এর দাম ১.৮০ লক্ষ টাকা (এক্স-শোরুম) শুরু হচ্ছে। বাইকটির ২৫০ সিসি ভার্সনের দাম ২ থেকে ২.১০ লক্ষ টাকার মধ্যে থাকবে বলে আশা করা যায়। নভেম্বরে ইতালির মিলান মোটরসাইকেল শো বা EICMA-তে এটি আত্মপ্রকাশ করতে পারে।

Tags:    

Similar News