জানুয়ারি থেকে দাম বাড়তে পারে ল্যাপটপ, ট্যাবলেট ও কম্পিউটারের, আমদানিতে বিধিনিষেধ আনছে সরকার

Update: 2024-10-23 04:21 GMT

ফের ভারত সরকার ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার (পিসি) আমদানিতে লাগাম টানতে পারে। অ্যাপল, এইচপি-র মতো বিদেশি ব্র্যান্ডের ভারতে উৎপাদন বৃদ্ধি করাতে এই পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় সরকার। ফলে ভারতের আইটি হার্ডওয়্যার মার্কেটের মূল্য অনেকটাই বেড়ে যেতে পারে। কারণ এখন বেশিরভাগ হার্ডওয়্যার ভারতের বাইরে থেকে আমদানি করা হয়। তবে এদেশে সমস্ত হার্ডওয়্যার তৈরি হলে মার্কেট ভ্যালু আরও বৃদ্ধি পাবে। যদিও এরফলে প্রোডাক্টের দাম কিছুটা হলেও বাড়তে পারে।

উল্লেখ্য, গতবছরও সরকারের তরফ থেকে ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার (পিসি) আমদানিতে সীমাবদ্ধতা আনা হয়েছিল। যদিও তখন কোম্পানিগুলির তরফ থেকে নিজেদের গুছিয়ে নেওয়ার জন্য আরও সময় চাওয়া হয়। ফলে সরকার বাধ্য হয়ে সিধান্ত থেকে সরে আসে। তবে সূত্র মারফত জানা গেছে, এখন কেন্দ্রীয় সরকার মনে করছে যে, কোম্পানিগুলি নিজস্ব ম্যানুফ্যাকচারিং হাব তৈরির জন্য যথেষ্ট সময় পেয়েছে। ফলে তারা এখন এই পদক্ষেপ গ্রহণ করতে পারে।

রিপোর্ট অনুযায়ী, নয়াদিল্লিতে আগামী সপ্তাহে কোম্পানিগুলির সাথে আলোচনা শুরু করবে সরকার এবং প্রয়োজনে আরও কয়েক মাস তাদের সময় দেওয়া হবে। এরপর জানুয়ারি থেকে নতুন আমদানি নিয়ম চালু করবে ভারত সরকার। ইতিমধ্যেই ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক (মেইটিওয়াই) এই নতুন আমদানি অনুমোদন নিয়ম তৈরি করছে, যেখানে ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানির জন্য আগে থেকে অনুমোদন নিতে হবে। যেখানে বর্তমানে ল্যাপটপ আমদানিকারকরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অবাধে বাইরে থেকে ডিভাইস এদেশে আনতে পারে।

জানিয়ে রাখি, ভারতীয় ল্যাপটপ মার্কেট এইচপি, ডেল, অ্যাপল, লেনোভো এবং স্যামসাংয়ের মতো সংস্থাগুলির দখলে। আর তারা ভারতে বিক্রি হওয়া প্রায় দুই-তৃতীয়াংশ ল্যাপটপ আমদানি করে থাকে, যার একটি উল্লেখযোগ্য অংশ চীন থেকে আসে। তবে সরকার মনে করছে আমদানির সীমা ভারতের অভ্যন্তরীণ উৎপাদন ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এদেশে উৎপাদন কমিয়ে বাইরে থেকে প্রোডাক্ট আমদানি করে চাহিদা মেটালে দেশের আইটি হার্ডওয়্যার মার্কেট বৃদ্ধি পাবে না। তাই তারা এসার, ডেল, এইচপি এবং লেনোভোর মতো বিদেশি সংস্থাগুলিকে এদেশে উৎপাদন বাড়াতে উৎসাহ যোগাচ্ছে।

Tags:    

Similar News