Google Meet ব্যবহারকারীদের জন্য সুখবর, চলে এল ট্রান্সক্রিপশন ও রেকর্ডিংয়ের সুবিধা

Update: 2024-10-10 05:27 GMT

জনপ্রিয় ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম Google Meet এবার ট্রান্সক্রিপশন ও রেকর্ডিংয়ের সুবিধা দেবে। ফলে মিটিংয়ে কেউ কোনো কথা শুনতে না পেলে টেক্সট পড়ে বুঝে যেতে পারবেন বা অন্যমনস্ক হয়ে পড়লে মিটিং শেষে রেকর্ডিং দেখে নিতে পারবেন। এই দুটি ফিচার ছাড়াও ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা Google Meet অ্যাপ ব্যবহার করার সময় Google Gemini Ai এর সুবিধা পাবেন। আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Google Meet দেবে অটোমেটিক ট্রান্সক্রিপশনের সুবিধা

নতুন আপডেটের পর গুগল মিট ব্যবহারকারীরা সমস্ত মিটিংয়ে ট্রান্সক্রিপশনের সুবিধা উপভোগ করবেন। ফলে ব্যবহারকারীরা পুরো মিটিংয়ের একটি লিখিত নোট পেয়ে যাবেন। অনেক সময় আমরা মিটিংয়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলি হাতে লিখে রাখার চেষ্টা করি। কিন্তু লিখতে সময় লাগায় কিছু ক্ষেত্রে বাদ থেকে যায়। তবে অটোমেটিক ট্রান্সক্রিপশন এই সমস্যা দূর করবে।

মিটিং রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে

নতুন আপডেটের পর গুগল মিট অ্যাপে রেকর্ডিং ফিচার জুড়বে। আর এটি ডিফল্ট ফিচার হবে অর্থাৎ আলাদা করে রেকর্ডিং চালু করতে হবে না। ফলে কোনো মিটিংয়ের ভিডিও ও অডিও রেকর্ড আপনার কাছে থেকে যাবে। তবে মিটিংয়ে অংশগ্রহণকারীরা চাইলে ট্রান্সক্রিপশন বা রেকডিং ফিচার বন্ধ রাখতে পারে।

Google Meet অ্যাপে পাওয়া যাবে Gemini AI

ওয়ার্কস্পেস অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এবার থেকে Google Meet অ্যাপে জেমিনি এআই এর সুবিধা পাবেন। ফলে ব্যবহারকারীরা মিটিংয়ের সামারি পেয়ে যাবেন। অর্থাৎ একটি দীর্ঘ মিটিংয়ে আলোচিত মূল বিষয়গুলি জেমিনি এআই ছোট করে ব্যবহারকারীদের সামনে তুলে ধরবে।

এছাড়া নতুন আপডেট Google Meet ব্যবহারকারীদের আরও বেশি প্রাইভেসি কন্ট্রোল ও ডিভাইস সুইচ করার সুবিধা দেবে। অর্থাৎ একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে যাওয়ার সময় আর প্রথম ডিভাইস থেকে কল কেটে নতুন ডিভাইসে গিয়ে রিজয়েন করতে হবে না। বরং এখন 'Switch Here' বাটন পাওয়া যাবে।

Tags:    

Similar News