Gmail অ্যাকাউন্ট ব্যবহারকারীরা সাবধান, অ্যাকাউন্ট রিকভারির নামে চলছে AI স্ক্যাম

Update: 2024-10-14 07:18 GMT

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হলে আপনার কাছে নিশ্চয়ই এক বা একাধিক জিমেইল (Gmail) অ্যাকাউন্ট আছে। তবে এই জিমেইল অ্যাকাউন্টের কারণে আপনি বড়সড় বিপদে পড়তে পারেন। আসলে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে শুরু হয়েছে নতুন জালিয়াতি। আইটি ব্লগার স্যাম মিত্রোভিচ সম্প্রতি একটি ব্লগ পোস্টে এই জালিয়াতি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। তিনি একে এআই-ভিত্তিক জালিয়াতি বলে দাবি করেছেন।

মিত্রোভিচ বলেছেন, এই জালিয়াতিতে প্রথমে ফোন এবং ইমেলে একটি মেসেজ পাঠিয়ে জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে বলে প্রতারকরা। এবার আপনি অ্যাকাউন্ট পুনরুদ্ধারের লিঙ্কে ক্লিক না করলে প্রতারকরা প্রায় ৪০ মিনিট পরে একটি অফিসিয়াল গুগল নম্বরের মতো ফোন নম্বর থেকে কল করবে।

কলে প্রতারকরা পেশাদার, নম্র, আমেরিকানদের ভয়েসে কথা বলে আপনার বিশ্বাস অর্জন করার চেষ্টা করবে যে তিনি গুগলের কোনো কর্মী। এমনকি কলার আইডি হিসাবে প্রদর্শিত নম্বরটি গুগল অফিসের নম্বর বলেও প্রদর্শিত হতে পারে, যা জালিয়াতরা আগে থেকেই এডিট করে রেখেছে।

এরপর তারা জানাবে কেউ আপনার অ্যাকাউন্ট হ্যাক করে ফোনের নিয়ন্ত্রণ নিতে চায়। তাই আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে হবে। এরজন্য ইমেল বা মেসেজে থাকা লিঙ্কে ক্লিক করতে বলা হবে। আর একবার এই লিঙ্কে ক্লিক করলে আগের পাসওয়ার্ড ও নতুন পাসওয়ার্ড দিতে বলা হবে। এই কাজ করলেই আপনার জিমেইল অ্যাকাউন্ট চলে যাবে জালিয়াতদের কাছে। এরপরে তারা ডেটা চুরি সহ বিভিন্ন খারাপ কাজ করতে শুরু করবে।

Tags:    

Similar News