Android Phone: নতুন রুপে ফিরলো বিপজ্জনক এই ভাইরাস, এই জনপ্রিয় অ্যাপগুলি এক্ষুনি ডিলিট করুন

By :  PUJA
Update: 2024-09-26 04:15 GMT

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করলে সতর্ক হোন। আসলে গুগল প্লে স্টোরের কিছু অ্যাপে নেক্রো ট্রোজান (Necro Trojan) ভাইরাসের উপস্থিতি খুঁজে পাওয়া গেছে। এই ভাইরাস মোবাইল ফোন থেকে তথ্য চুরি করতে সিদ্ধহস্ত এবং সেই তথ্য ভাইরাসটি হ্যাকারদের কাছেও পাঠিয়ে দিতে পারে অনায়াসেই। শুধু তাই নয়, নেক্রো ট্রোজান গোপনে ডিভাইসে ক্ষতিকারক ম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করিয়ে দেয়।

রিসার্চারদের থেকে অনুরোধ পেয়ে ইতিমধ্যেই গুগল তাদের অ্যাপ স্টোর থেকে আক্রান্ত অ্যাপগুলিকে সরিয়ে ফেলেছে । তবে রিসার্চাররা বলেছে এই ট্রোজান ভাইরাস মাইনক্রাফ্টের মতো জনপ্রিয় গেমিং অ্যাপেও থাকতে পারে, যেটি এখনও প্লে স্টোরে উপস্থিত। তবে তারা এটা নিয়ে পরীক্ষা চালাচ্ছে এবং কিছুদিনের মধ্যেই এই সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

উল্লেখ্য, নেক্রো ট্রোজান ভাইরাসকে সর্বপ্রথম ২০১৯ সালে পিডিএফ ক্রিয়েটর অ্যাপ, CamScanner-এ খুঁজে পাওয়া গিয়েছিল। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ১০০ মিলিয়নের বেশিবার ডাউনলোড করা হয়েছিল হয়েছিল। যদিও বিষয়টি নজরে আসার পর সিকিউরিটি আপডেটের মাধ্যমে সমস্যার সমাধান করা হয়।

এখন আবার এই বিপজ্জনক ভাইরাসের উপস্থিতি Wuta Camera ও Max Browser-এ দেখা যায়। এছাড়া স্পটিফাই, হোয়াটসঅ্যাপ, মাইনক্রাফ্ট, স্টাম্বল গাইজ, কার পার্কিং মাল্টিপ্লেয়ার এবং মেলন স্যান্ডবক্স সহ বিভিন্ন অ্যাপের মোডেড ভার্সনে নেক্রো ট্রোজান ভাইরাস উপস্থিত আছে বলে আশংকা করা হচ্ছে।

নেক্রো ট্রোজান ভাইরাস থেকে স্মার্টফোনকে বাঁচাতে কি করবেন

বিপজ্জনক এই ভাইরাস থেকে মোবাইল ফোনকে সুরক্ষিত রাখতে, সমস্ত জনপ্রিয় অ্যাপের মোডেড ভার্সন ডিলিট করে দেওয়া উচিত। নইলে ডিভাইসে ভাইরাস ঢোকার‌ ব্যাপক সম্ভাবনা। এছাড়া অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের নতুন কোনো অ্যাপ ইনস্টল করার দরকার হলে গুগল প্লে স্টোরের শরণাপন্ন হওয়া উচিত।

Tags:    

Similar News