Ayushman Card Apply and Download: কিভাবে আয়ুষ্মান কার্ড অনলাইনে আবেদন ও ডাউনলোড করবেন, বিনামূল্যে পাবেন ৫ লক্ষ টাকার চিকিৎসা

কিভাবে আয়ুষ্মান কার্ড অনলাইনে আবেদন ও ডাউনলোড করবেন - আয়ুষ্মান কার্ডের জন্য আপনাকে পিএমজেএওয়াই‌ (PMJAY) ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

Update: 2024-10-28 15:50 GMT

৭০ বছর বা তার বেশি বয়সী সকল ভারতীয় নাগরিকদের জন্য আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (Ayushman Bharat Pradhan Mantri Jan Arogya Yojana বা AB-PMJAY) ) চালু হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল অর্থাৎ ২৯ অক্টোবর এই প্রকল্পের সূচনা করতে পারেন। এর ফলে উপকৃত হবেন প্রায় সাড়ে ৪ কোটি পরিবারের ৬ কোটিরও বেশি মানুষ। আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় তালিকাভুক্ত হাসপাতালগুলি থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করানো যাবে।

আয়ুষ্মান কার্ড কি এবং সুবিধা

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় প্রবীণ নাগরিকরা একটি অনন্য কার্ড পাবেন। এই কার্ড থাকলে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করানো যাবে। এই কার্ডের জন্য আপনাকে পিএমজেএওয়াই‌ (PMJAY) ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আসুন আয়ুষ্মান কার্ডের জন্য আবেদন করার সহজ উপায় এবং কীভাবে এটি ডাউনলোড করা যাবে জেনে নেওয়া যাক।

কিভাবে আয়ুষ্মান কার্ড অনলাইনে আবেদন ও ডাউনলোড করবেন

১- আয়ুষ্মান কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে সবার আগে আয়ুষ্মান ভারত প্রকল্পের ওয়েবসাইটে যান - https://beneficiary.nha.gov.in।

২- বেনিফিশিয়ারি অপশন সিলেক্ট করুন।

৩- এরপর আপনার মোবাইল নম্বর দিয়ে লগইন করুন।

৪- ফোনে আসা ওটিপি দিয়ে মোবাইল নম্বর ভেরিফাই করুন।

৫- ভেরিফাইয়ের পরে, আপনাকে নতুন পেজে রিডাইরেক্ট করা হবে।

৬- এখানে আপনি যে স্কিমের জন্য আবেদন করতে চান তা সিলেক্ট করুন।

৭- এবার পিএমজেএওয়াই স্কিম নির্বাচন করার পরে, আপনার রাজ্য, জেলা লিখুন।

৮- এরপর নাম, লোকেশন, আধার কার্ড, ফ্যামিলি আইডি বা পিএমজেএওয়াই আইডি দিয়ে আপনি আয়ুষ্মান কার্ডের জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে পারেন।

৯- এছাড়া এখানে আপনি আপনার পরিবারের কোনও সদস্য এই প্রকল্পের জন্য নিবন্ধন করেছেন কিনা তাও জানতে পারবেন এবং আয়ুষ্মান কার্ড ডাউনলোড করতে পারবেন।

১০- এরজন্য আপনি রেজিস্টার্ড পরিবারের সদস্যের নামের পাশে ডাউনলোড অপশন দেখতে পাবেন।

১১- ডাউনলোড বাটনের উপর ক্লিক করার পর আপনার আধার কার্ডের তথ্য এবং মোবাইল নম্বর দিতে হবে।

১২- এরপরে, আপনার আয়ুষ্মান কার্ডটি ফোনে ডাউনলোড হবে।

কার্ডে দেওয়া কিউআর কোড পিএমজেএওয়াই আইডির সাহায্যে আপনি বিনামূল্যে চিকিৎসার সুবিধা নিতে পারবেন।

Tags:    

Similar News