পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ কারা কীভাবে অনলাইনে আবেদন করবেন? প্রতি মাসে পাওয়া যাবে ৫০০০ টাকা

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ বা PMIS প্রকল্পে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ অথবা স্নাতক পড়াশোনা করা যুবক-যুবতীরা আবেদন করতে পারবে। এছাড়া পলিটেকনিক ডিপ্লোমাধারী বা আইটিআই গ্রাজুয়েটরাও এই স্কিমে ইন্টার্নশিপের জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবে।

Update: 2024-10-24 11:53 GMT

তরুণ তরুণীদের বেকারত্ব ঘুচাতে ভারত সরকার পিএম ইন্টার্নশিপ স্কিম (PMIS) এর সূচনা করেছে। যেখানে চলতি বছরে ২৮০টি নামিদামি কোম্পানি ১.২৭ লক্ষ ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে। পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ প্রকল্পে অংশগ্রহণ করতে গত ৩ অক্টোবর থেকে কর্পোরেট সংস্থাগুলির জন্য রেজিস্ট্রেশন উইন্ডো চালু করা হয়েছিল। আর গত ১২ অক্টোবর থেকে তরুণ তরুণীদের ইন্টার্নশিপে অংশ নেওয়ার জন্য আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে। এই সময়ে তারা ভারত সরকার ও সংস্থাগুলির থেকে ভাতা বা স্টাইপেন্ড পাবেন।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ কি?

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ হল ভারত সরকারের একটি পাইলট পোগ্রাম যেখানে ১০ মিলিয়ন বা ১ কোটি তরুণ তরুণীকে বিভিন্ন সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। এরফলে তারা অভিজ্ঞতা সঞ্চয় করে ভারত তথা সারা বিশ্বে কর্মসংস্থান খুঁজে নেবে। ভারত সরকার তাদের এই উদ্যোগের মাধ্যমে আগামী ৫ বছরে ১ কোটি ডিগ্রিধারীদের ইন্টার্নশিপের সুযোগ প্রদান করবে বলে জানিয়েছে। যুবক-যুবতীরা সংস্থাগুলিতে ১২ মাস ইন্টার্নশিপ করতে পারবেন।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ কারা আবেদন করতে পারবে?

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ বা PMIS প্রকল্পে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ অথবা স্নাতক পড়াশোনা করা যুবক-যুবতীরা আবেদন করতে পারবে। এছাড়া পলিটেকনিক ডিপ্লোমাধারী বা আইটিআই গ্রাজুয়েটরাও এই স্কিমে ইন্টার্নশিপের জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবে।

বয়স: পিএম ইন্টার্নশিপ স্কিমে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে ২১ থেকে ২৪ বছরের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতা: যারা ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে চান তাদের ন্যূনতম মাধ্যমিক বা দশম শ্রেণিতে পাস করতে হবে।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪: প্রতি মাসে ৫ হাজার টাকা ভাতা বা স্টাইপেন্ড

বর্তমানে ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৭টি জেলায় ইন্টার্নশিপের সুযোগ রয়েছে। যুবক যুবতীরা এক বছরের জন্য ভারতের শীর্ষ ৫০০ সংস্থায় ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন এবং প্রতি মাসে ৫০০০ টাকা এবং এককালীন অনুদান হিসাবে ৬,০০০ টাকা ভাতা পাবেন। উল্লেখ্য, প্রতিমাসে ৫,০০০ টাকা ভাতার মধ্যে সরকার ৪,৫০০ টাকা ও সংশ্লিষ্ট সংস্থা ৫০০ টাকা দেবে।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এ কোন কোন কোম্পানিতে ইন্টার্নশিপ করা যাবে?

পিএম ইন্টার্নশিপ স্কিম বা PMIS প্রকল্পে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, লারসেন অ্যান্ড টুব্রো, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি ব্যাংক, মারুতি সুজুকি, টেক মাহিন্দ্রা, ওএনজিসি, বাজাজ ফিনান্স, আইশার মোটরস, ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্স, মুথুট ফিনান্স এবং জুবিল্যান্ট ফুডওয়ার্কস এর মতো কোম্পানিগুলি অংশগ্রহণ করেছে। ফলে এইসব কোম্পানিতে ইন্টার্নশিপ করা যাবে।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ রেজিস্ট্রেশন হেল্পলাইন

ইচ্ছুক তরুন তরুনীরা সরকারের https://pminternship.mca.gov.in/ ওয়েবসাইটে গিয়ে পিএম ইন্টার্নশিপ স্কিমে আবেদন করতে পারেন। এরজন্য ফোন নম্বর, ইমেল আইডি এবং কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে। রেজিস্ট্রেশনের সময় আবেদনকারী যদি কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে pminternship@mca.gov.in ইমেল আইডিতে মেল পাঠাতে পারেন বা 1800 116090 হেল্পলাইন নম্বরে ফোন করে সমস্যার কথা বলতে পারেন।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ আবেদন করার শেষ তারিখ কবে?

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪-এ অংশ নেওয়ার জন্য গত ১২ অক্টোবর থেকে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আর আবেদন করার শেষ তারিখ হল ২৫ অক্টোবর, ২০২৪ ৷ এরপর যোগ্য প্রার্থীদের ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর, ২০২৪-এর মধ্যে ফোন নম্বর ও ইমেলে মেসেজ পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ কারা আবেদন করতে পারবেন না?

পরিবারের কেউ সরকারি চাকুরিজীবী হলে পিএম ইন্টার্নশিপ স্কিমে আবেদন করা যাবে না। তবে চুক্তিভিত্তিক কর্মচারি হলে সমস্যা নেই। আবার পরিবারের আয় ৮ লক্ষ টাকার বেশি হলে এই স্কিমে আবেদন করা যাবে না। এছাড়া আবেদন করতে পারবেন না আইআইএসইআর, এনআইডি, আইআইটি, আইআইএম, ন্যাশনাল ল ইউনিভার্সিটি এবং আইআইআইটি-এর মতো নির্দিষ্ট প্রতিষ্ঠানের স্নাতকরা। শুধু তাই নয়, ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম( এনএটিএস) কিংবা ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রোমোশন স্কিমের (এনএপিএস) অধীনে অ্যাপ্রেন্টিসশিপ করা হয়ে থাকলে PMIS স্কিমে আবেদন করা যাবে না।

পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ এর জন্য কীভাবে আবেদন করবেন | How To Apply For PM Internship Scheme 2024 Online

১: পিএম ইন্টার্নশিপ স্কিম ২০২৪ -এ আবেদন করার জন্য প্রথমে pminternship.mca.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২: এবার পেজে লেখা "রেজিস্ট্রেশন" লিঙ্কে ক্লিক করুন।

৩: রেজিস্ট্রেশনের জন্য সমস্ত তথ্য লিখুন এবং "সাবমিট" অপশনে ক্লিক করুন।

৪: আপনার প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে পোর্টাল দ্বারা একটি জীবনবৃত্তান্ত বা সিভি তৈরি করা হবে।

৫: এবার লোকেশন, সেক্টর, কাজ এবং যোগ্যতার ভিত্তিতে পছন্দমত পাঁচটি ইন্টার্নশিপের জন্য আবেদন করুন।

৬: আবেদন করার পরে, "সাবমিট" অপশনে ক্লিক করুন এবং পেজটি ডাউনলোড করে নিন।

৭: এই পেজটি এবার প্রিন্ট করে রেখে নিন।

Tags:    

Similar News