মিথ্যা প্রতিশ্রুতি, জিও ও এয়ারটেলের ৫জি ইন্টারনেট স্পিডের পর্দা ফাঁস করল ওপেনসিগন্যাল

Update: 2024-10-23 04:43 GMT

আপনি যদি দ্রুত ইন্টারনেট ব্যবহারের করার ইচ্ছায় নতুন ৫জি ফোন কিনতে চান তাহলে এই খবর আপনার জন্য। আসলে ২০২২ সালে জিও ও এয়ারটেল ভারতে ৫জি পরিষেবা চালু করে। তারা দাবি করে যে, গ্রাহকরা নতুন নেটওয়ার্কের মাধ্যমে ১ জিবিপিএস পর্যন্ত ইন্টারনেট স্পিড উপভোগ করবেন। যদিও বাস্তব অন্য কথা বলছে বলে জানিয়েছে ওপেনসিগন্যাল (OpenSignal) এর নয়া রিপোর্ট। তাদের দাবি, জিও ও এয়ারটেল গ্রাহকরা এখন ৩০০-৪০০ এমবিপিএস এর বেশি স্পিড পাচ্ছেন না। কিছু জায়গায় এর থেকেও কম ইন্টারনেট স্পিড পাওয়া যাচ্ছে।

আসলে ধীরে ধীরে অনেকেই ৫জি নেটওয়ার্ক ব্যবহার করতে শুরু করেছে। আর গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নেটওয়ার্কের উপর চাপ বেড়েছে। যেহেতু জিও ও এয়ারটেল এখনও একাধিক রিচার্জ প্ল্যানের সাথে আনলিমিটেড ডেটা ব্যবহারের সুবিধা দিচ্ছে, সেহেতু গ্রাহকরা যথেচ্ছ ইন্টারনেট ডেটা ব্যবহার করছে। এই কারণে ইন্টারনেট স্পিড কমে আসছে। ওপেনসিগন্যাল-ও তাদের রিপোর্টে ভারতে ৫জি ইন্টারনেটের ধীর গতির কারণ হিসেবে আনলিমিটেড ডেটা ব্যবহারের ছাড়পত্রকে দায়ি করেছে।

গত জুন থেকে আগস্ট মাসের ইন্টারনেট স্পিডের উপর ভিত্তি করে বানানো এই রিপোর্টে দেখা গেছে, মাত্র ১৬ শতাংশ জিও ও এয়ারটেল গ্রাহক ৭০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে পারছে এবং তারা ভালো স্পিড উপভোগ করছে। তবে ৮৪ শতাংশ গ্রাহক ৩.৫ গিগাহার্টজ ব্যান্ড ব্যবহার করার কারণে ধীর ইন্টারনেট গতির অভিজ্ঞতা পাচ্ছে। এই মুহূর্তে তুলনামূলকভাবে এয়ারটেল তাদের গ্রাহকদের জিও-র তুলনায় দ্রুত ইন্টারনেট স্পিড ব্যবহার করতে দিচ্ছে বলে ওপেনসিগন্যাল তাদের রিপোর্টে জানিয়েছে। এয়ারটেলের গড় স্পিড ২৪০ এমবিপিএস বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যেখানে জিও-র ইন্টারনেট স্পিড ২২৫ এমবিপিএস

যেহেতু ভোডাফোন আইডিয়া ও বিএসএনএল এখনও ভারতে ৫জি নেটওয়ার্ক লঞ্চ করেনি, তাই এই রিপোর্টে তাদেরকে অন্তর্ভুক্ত করা হয়নি। জানা গেছে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে এই দুই টেলিকম সংস্থা ভারতে ৫জি নেটওয়ার্ক লঞ্চ করবে। ইতিমধ্যেই ভোডাফোন আইডিয়া ফান্ড সংগ্রহের কাজ শুরু করেছে। অন্যদিকে টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, বিএসএনএল গত সপ্তাহে ৩৮,০০০ এর বেশি টাওয়ার বসানোর কাজ শেষ করেছে। তাদের লক্ষ্য ১,০০,০০০ টাওয়ার ইনস্টল করার। এরপর তারা আগামী বছর থেকে ৫জি পরিষেবা চালু করবে।

Tags:    

Similar News