Starlink: ইলন মাস্কের দাবি মানল সরকার, ভারতে চালু হচ্ছে স্টারলিংকের স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা

Update: 2024-10-16 05:59 GMT

স্যাটেলাইট ব্রডব্যান্ডের ক্ষেত্রে স্পেকট্রাম বন্টন নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে ভারত সরকার, যা হাসি চওড়া করবে ইলন মাস্কের। মনে করা হচ্ছে এরফলে শীঘ্রই Starlink ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে হাজির হবে। উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই ইলন মাস্ক ভারতের স্পেকট্রাম বন্টনের জন্য অকশন নীতির বিরোধিতা করে আসছিল। যদিও Jio ও Airtel এই নীতির পক্ষে ছিল। তবে এখন সরকার ইলন মাস্কের দাবি মেনে প্রশাসনিকভাবে স্পেকট্রাম বরাদ্দ করবে বলে জানিয়েছে।

চিন্তা বাড়লো Reliance Jio ও Airtel এর

স্টারলিংকের তরফে ইতিমধ্যেই সরকারের এই পদক্ষেপের প্রশংসা করা হয়েছে এবং ইঙ্গিত দেওয়া হয়েছে যে, শীঘ্রই এদেশে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হবে। যদিও এরফলে চিন্তার ভাঁজ মুকেশ আম্বানি ও সুনীল মিত্তালের কপালে। কারণ স্টারলিংক এলে স্যাটেলাইট ব্রডব্যান্ড মার্কেটে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবে রিলায়েন্স জিও ও এয়ারটেল। তাই তারা অকশন নীতির পক্ষে থেকে স্টারলিংকের ভারতে আসা আটকাতে চাইছিল।

তবে গতকাল ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (আইএমসি) ইভেন্টে টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া নিশ্চিত করেছে যে, ভারতীয় আইন মেনে প্রশাসনিকভাবে স্পেকট্রাম বন্টনের পথে হাঁটছে সরকার। কারণ অকশন নীতি সহ চলে ভারত বিশ্বের অন্য দেশের থেকে পৃথক হতে চায় না।

এদিকে সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করেছে ইলন মাস্ক। তিনি জানিয়েছেন, স্টারলিংক তাদের সর্বোত্তম দক্ষতার সাথে ভারতের জনগণের সেবা দেওয়ার চেষ্টা করবে। যদিও ঠিক কবে থেকে তারা এদেশে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করবে তা নিশ্চিত করেনি ইলন মাস্ক। তবে আশা করা যায়, সমস্ত অনুমতি পেয়ে আগামী বছর থেকে অর্থাৎ ২০২৫ সালে ভারতে পরিষেবা দিতে শুরু করবে স্টারলিংক।

Tags:    

Similar News