স্যাটেলাইট ইন্টারনেট কি? স্টারলিংক কীভাবে ভারতীয় ইন্টারনেট ব্যবস্থায় বিপ্লব ঘটাবে

Update: 2024-10-22 17:28 GMT

ভারত সরকার সম্প্রতি দেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার অনুমোদন দিয়েছে। সরকার অন্যান্য দেশের মতোই স্যাটেলাইট ইন্টারনেট স্পেকট্রামের জন্য একটি প্রশাসনিক প্রক্রিয়া অনুসরণ করার পরিকল্পনা গ্রহণ করেছে। আর এই স্পেকট্রাম-এর মূল্য নির্ধারণ সহ এর যাবতীয় তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ট্রাই-কে। সরকারের এই সিদ্ধান্তের ফলে ইলন মাস্কের স্টারলিংক (Starlink) -এর মত একাধিক সংস্থাগুলি প্রথাগত ইন্টারনেট পরিষেবার বদলে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদান করার সুযোগ পাবে।

স্যাটেলাইট ইন্টারনেট কি?

নাম শুনেই বোঝা যাচ্ছে যে মহাকাশে স্যাটেলাইটের সাহায্যে বিভিন্ন স্থানে ইন্টারনেট পরিষেবা প্রদান করাই স্যাটেলাইট ইন্টারনেটের আসল কাজ। আসলে ইন্টারনেট সার্ভিস প্রদানকারীরা মহাকাশে স্যাটেলাইটগুলিতে ইন্টারনেট সংকেত পাঠায় এবং স্যাটেলাইটগুলি ব্যবহারকারীদের কাছে সেই সংকেতগুলি ফেরত পাঠায়, যা স্যাটেলাইট ডিস দ্বারা ব্যবহারকারীদের ডিভাইসে পৌঁছে যায়।

স্টারলিংক ভারতে এলে কীভাবে গ্রাহকরা উপকৃত হবেন?

এতদিন পর্যন্ত মানুষ এমন ইন্টারনেট পরিষেবা ব্যবহার ব্যবহার করত যা তারের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেওয়া হতো। তবে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা প্রদান করলে কোনো রকম তারের ব্যবহার করা হবে না। তাই এতদিন পর্যন্ত যে সকল এলাকায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়নি, স্যাটেলাইট সেই সকল প্রত্যন্ত এলাকাতেও সহজেই ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পারবে। যেকারণে স্টারলিংক-এর আগমন উত্তর-পূর্বের বিভিন্ন পাহাড়ি এলাকা অথবা রাজস্থানের বিভিন্ন ছোট ছোট গ্রামের বাসিন্দারা স্যাটেলাইট ইন্টারনেট ব্যবহার করে সারা পৃথিবীর সাথে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবেন। এছাড়াও, স্যাটেলাইট ইন্টারনেট ব্যবহার করে গ্রাহকরা হাইকোয়ালিটি ভিডিও স্ট্রিমিং, অনলাইন এডুকেশন, ভিডিও কল এবং গেমিং-এর মতন বিভিন্ন কাজ করতে সক্ষম হবেন।

স্টারলিংক-এর আরেকটি বড়ো সুবিধা হল যে, এর জন্য কোনো পেশাদার ইনস্টলেশনের প্রয়োজন নেই। গ্রাহকদের এর জন্য কেবল কয়েকটি টুল ক্রয় করতে হবে, আর তারা তারপর সহজে নিজেরাই সেটআপ করে নিতে পারবেন। এছাড়া, এর জন্য কোনো দীর্ঘমেয়াদি চুক্তিরও প্রয়োজন নেই। গ্রাহকরা নিজেদের সুবিধা মতন ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। যদিও, স্থানীয় ব্রডব্যান্ড অপশনগুলির তুলনায় এর ইকুইপমেন্ট ফি এবং মাসিক চার্জ অনেকটাই বেশি। তবে, যে সমস্ত এলাকায় ইন্টারনেট এখনো পৌঁছায়নি সেখানকার মানুষদের জন্য এটি সত্যিই অনেক উপকারী।

Tags:    

Similar News