সরকারের নির্দেশে এই দুই অ্যাপকে সরালো Google Play Store ও Apple,আপনি রাখেননি তো?

Avatar

Published on:

Apple removed e-Sim Apps

আজ কাল অনৈতিক কার্যকলাপ অত্যাধিক পরিমাণে বেড়েই চলেছে। যদিও তদন্তকারী সংস্থাগুলি সক্রিয় ভাবে এই সমস্যাগুলির নিষ্পত্তিও করছে। সম্প্রতি অনৈতিক ভাবে e-SIM পরিষেবা প্রদান করায় Google এবং Apple তাদের অ্যাপ স্টোর থেকে Airalo এবং Holafly নামের দুটি মোবাইল অ্যাপ সরিয়ে দিয়েছে।

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (DoT)-এর আদেশে অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে এই দুটি অ্যাপই সরিয়ে ফেলা হয়েছে। এছাড়াও, টেলিকমিউনিকেশন বিভাগ দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) এই অ্যাপস এবং তাদের সাইটের অ্যাক্সেস ব্লক করার নির্দেশ দিয়েছে।

রিপোর্ট অনুসারে, এই সংস্থাগুলিকে ভারতে ই-সিম বিক্রি এবং পরিষেবা সরবরাহ করার জন্য প্রথমে DoT-এর কাছ থেকে নো অবজেকশন সার্টিফিকেট (NOC) সংগ্রহ করতে হবে, তবে দুটি সংস্থার মধ্যে কেউই এটি সংগ্রহ করা প্রয়োজনীয় বলে মনে করেনি। উল্লেখ্য, এই দুটি সংস্থার একটি সিঙ্গাপুরের এবং অন্যটি স্পেনের।

DoT আরও জানিয়েছে যে, শুধুমাত্র অনুমোদিত ডিলাররাই ই-সিম বিক্রি করতে বা পরিষেবা দিতে পারে। এছাড়াও, ই-সিম ইস্যু করার আগে প্রমাণের জন্য গ্রাহকদের পরিচয় জিজ্ঞাসা করতে হবে।

ই-সিম কি?

ই-সিম হল একটি সফটওয়্যার বেসড সিম কার্ড, যা QR কোডের মাধ্যমে সক্রিয় করা হয়। e-SIM শুধুমাত্র সংশ্লিষ্ট টেলিকম কোম্পানি দ্বারা সক্রিয় করা যায়। আর এতে কোনো ফিজিক্যাল সিম কার্ডের প্রয়োজন হয় না। উল্লেখ্য, বর্তমানে একটি আইফোনে ৮টি ই-সিম ইনস্টল করা যায়।

সঙ্গে থাকুন ➥