সাবধান! এই WhatsApp ব্যবহারকারীদের ভিডিও ও অডিও সব রেকর্ড করা হচ্ছে

Avatar

Published on:

GB WhatsApp cloned version Recording Video Audio

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে (WhatsApp), ব্যবহারকারীরা অনেকগুলি ফিচার পান, যা চ্যাটিং এবং মেসেজিং অভিজ্ঞতাকে আরও আকর্ষণীয় করে তোলে। তবে আরও প্রয়োজনীয় ফিচারের লোভে, অনেক ইউজার ক্লোন বা থার্ড পার্টি WhatsApp ভার্সন ব্যবহার করেন। কিন্তু এই ক্লোনড্ অ্যাপগুলি ব্যবহার করার অর্থ আপনার গোপনীয়তার সাথে আপস করা। নয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে, এই ক্লোন করা WhatsApp ভার্সনের সাহায্যে ব্যবহারকারীদের অডিও এবং ভিডিও রেকর্ড করা‌ হচ্ছে, যা চিন্তা বাড়াচ্ছে।

সাইবার-নিরাপত্তা সংস্থা ESET তাদের রিপোর্টে বলেছে যে, হোয়াটসঅ্যাপের এই থার্ড পার্টি ভার্সনগুলি স্পাইওয়্যার ব্যবহার করছে। ‘GB Whatsapp’ নামের জনপ্রিয় একটি ক্লোনড্ হোয়াটসঅ্যাপ ভার্সনের সাহায্যে কেবল ব্যবহারকারীদের চ্যাটই নয়, তাদের ভয়েস এবং ভিডিও কলগুলিও অ্যাক্সেস করা হচ্ছে। তাই ইউজারদের অবিলম্বে এই অ্যাপ ব্যবহার বন্ধ করা উচিত।

এই অ্যাপ্লিকেশনগুলি ম্যালওয়্যার সহ আসে

ক্লোনড্ অ্যাপ্লিকেশনগুলি বিভিন্ন উপায়ে গুপ্তচরবৃত্তি করতে পারে এবং অডিও এবং ভিডিও রেকর্ড করতে সক্ষম, যেহেতু এগুলিতে ম্যালওয়্যারের যোগ রয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ‘গুগল প্লে স্টোরে এই অ্যাপগুলি পাওয়া যায় না, এই কারণে এদের কোনো সিকিউরিটি চেকের মধ্য দিয়ে যেতে হয় না। এগুলি থার্ড পার্টি ওয়েবসাইট এবং স্টোরগুলিতে তালিকাভুক্ত থাকে, যেখানে ম্যালওয়্যার থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।’

আসল অ্যাপের ফিচার এদিক ওদিক করে বানানো হয় ক্লোন অ্যাপ

ক্লোন করা অ্যাপগুলিতে, ব্যবহারকারীরা এমন কিছু ফিচার পান যা অফিসিয়াল অ্যাপে পাওয়া যায় না। উদাহরণস্বরূপ, GB Whatsapp ব্যবহারকারীরা কোনও মেসেজ মুছে ফেলার পরেও এটি পড়তে পারেন। এছাড়াও নিজের স্ট্যাটাস বিশেষ ইউজারের কাছে লুকানোর অপশনও পাওয়া যায়। এই ধরনের ফিচারগুলি অফিসিয়াল অ্যাপের কোড পরিবর্তন করে আনা হয়। এই কারণেই ক্লোন করা অ্যাপগুলি ব্যবহার করা নিরাপদ নয়।

সঙ্গে থাকুন ➥