বিশ্ববাসী দ্রুত ডিলিট করছে এই অতি জনপ্রিয় অ্যাপগুলি, তালিকায় আছে Instagram, আপনি রেখেছেন?

Avatar

Published on:

instagram-snapchat-smartphone-users-in-the-world-reportedly-wanted-to-delete-in-2023

বর্তমানে বিশ্বে প্রায় ৪.৮ মিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। একটু অন্যভাবে বললে, বিশ্বের মোট জনসংখ্যার ৫৯.৯ শতাংশ এবং সমগ্র বিশ্বের মোট ৯৯.২ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। আর প্রত্যেক ব্যবহারকারী প্রতিদিন গড়ে প্রায় ২ ঘন্টা ২৪ মিনিট সোশ্যাল মিডিয়ার পেছনে ব্যয় করে থাকেন। তবুও পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরে বহু মানুষই কিভাবে নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টটি ডিলিট করা যায় সেই বিষয়ে জানতে Google-এ অনুসন্ধান করেছেন।

সম্প্রতি টিআরজি ডেটা সেন্টার চলতি বছরে অ্যাপগুলির ব্যবহারকারীর সংখ্যা কমে যাওয়া সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। সংস্থাটি বলেছে, ২০২৩ সালের জুলাই মাসে Meta টুইটারের (Twitter) প্রতিদ্বন্দ্বী হিসেবে থ্রেড (Threads) অ্যাপ লঞ্চ করেছিল। আর এই নতুন অ্যাপটি মাত্র পাঁচ দিনেই ১০০ মিলিয়ন ব্যবহারকারী সংগ্রহ করেছিল এবং বিশ্বের দ্রুততম ১০০ মিলিয়ন ডাউনলোড হওয়া অ্যাপের রেকর্ডও স্থাপন করেছিল। তবে, চলতি বছরের আগস্ট মাসে জানা গেছে যে, লঞ্চের পর থেকে এই অ্যাপটির দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে ৮০ শতাংশ হ্রাস পেয়েছে। পাশাপাশি, এই অ্যাপে ব্যবহারকারীদের ব্যয় করা সময়ও কমে গেছে বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের জুলাই মাসে এই অ্যাপে ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে মাত্র ২১ মিনিট ব্যয় করেছেন, যেখানে নভেম্বর মাসে এই অ্যাপ মাত্র ৩ মিনিট ধরে ব্যবহার করা হয়েছে।

এছাড়াও, সংস্থাটি জানিয়েছে যে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলি মুছে ফেলার জন্য একাধিক মানুষ গুগলে সার্চ করেছেন। আর এর মধ্যে সমগ্র বিশ্বে প্রচলিত আছে এমন নয়টি অ্যাপের নাম সব থেকে বেশি ব্যবহার করা হয়েছে।

বর্তমানে ফেসবুক (Facebook) ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবুও, গত চলতি বছরে একাধিক মানুষ কীভাবে ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলতে হয় এই বিষয়টি গুগলে অনুসন্ধান করা হয়েছে। তবে এর থেকেও বেশি বার কীভাবে ইনস্টাগ্রাম অ্যাপটি মুছে ফেলা যায় সেই সম্পর্কে অনুসন্ধান করা হয়েছে।

সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, এই বছরে ইনস্টাগ্রাম (Instagram) হলো এমন এক সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক, যা মুছে ফেলার জন্য ব্যবহারকারীরা সব থেকে বেশি আগ্রহ দেখিয়েছে। বর্তমানে সারা বিশ্বে এর প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। যার মধ্যে ১ মিলিয়নেরও বেশি মানুষ ২০২৩ সালে কীভাবে ইনস্টাগ্রাম মুছে ফেলা যায় সে বিষয়ে অনুসন্ধান করেছেন।

এদিকে, ২০১১ সালে‌ লঞ্চ হওয়া স্ন্যাপচ্যাট (Snapchat) অ্যাপটির বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ৭৫০ মিলিয়ন। তবে চলতি বছরে ১,৩০,০০০ মানুষ গুগলে স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট মুছে ফেলার পদ্ধতি অনুসন্ধান করেছে।

সঙ্গে থাকুন ➥