iPhone কেনার আগে ভাবুন, ভারত সরকারের এই প্রয়োজনীয় অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন না

Avatar

Published on:

iPhone Users Can not Use 5 Govt Important Apps

গত কয়েক বছরে ভারতে ডিজিটাল ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে। ভারত সরকারের এখন নিজস্ব অ্যাপ স্টোর রয়েছে, তবে খুব কম লোকই এটি সম্পর্কে অবগত। ভারত সরকার প্রায় সব পরিষেবার জন্য এখন আলাদা আলাদা অ্যাপ এনেছে। এরফলে এখন বেশিরভাগ সরকারি কাজই বাড়িতে বসেই অ্যাপের মাধ্যমে করা যাচ্ছে। ব্যাঙ্ক থেকে আধারের কাজ হচ্ছে অ্যাপের মাধ্যমে, কিন্তু সবথেকে বড় বিষয় হল সরকারের এই গুরুত্বপূর্ণ অ্যাপগুলি শুধুমাত্র গুগল প্লে স্টোরেই (Google Play Store) পাওয়া যাচ্ছে। অ্যাপলের অ্যাপ স্টোরে এই অ্যাপগুলি এখনও উপলব্ধ করা হয়নি। এই পরিস্থিতিতে আইফোন (iPhone) ব্যবহারকারীরা চাইলেও এসব অ্যাপ ব্যবহার করতে পারবেন না। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু অ্যাপ সম্পর্কে যা আইফোনে ব্যবহার করা যাবে না।

MyGrievance

প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ দফতরের সঙ্গে যৌথ উদ্যোগে এই অ্যাপটি তৈরি করেছে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা কেন্দ্র ও রাজ্য সরকারের দফতর সম্পর্কে যে কোনও ধরনের অভিযোগ জানাতে পারবেন এবং তাঁদের অভিযোগের স্থিতিও ট্র্যাক করতে পারবেন।

myCGHS

এই অ্যাপটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যবহারের জন্য এটি তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে ডাক্তার এবং ওয়েলনেস সেন্টারগুলির জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করা যেতে পারে। এটিতে সমস্ত ল্যাবের একটি তালিকা রয়েছে।

DND

এটি খুবই দরকারি একটি অ্যাপ। এটি তৈরি করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। ট্রাই-এর ডিএনডি অ্যাপে, আপনি ডিএনডি-র জন্য আপনার নম্বর নিবন্ধন করতে পারেন এবং অপ্রয়োজনীয় মেসেজ এবং কল থেকে মুক্তি পেতে পারেন।

PMO India

আইফোন ব্যবহারকারীদের জন্য পিএমও ইন্ডিয়ার অ্যাপও উপলব্ধ নয়। এই অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রীর দফতর সংক্রান্ত যাবতীয় আপডেট পাওয়া যাবে। এই অ্যাপটি ১৩টি ভাষায় উপলব্ধ। এই অ্যাপে রয়েছে মন কি বাত-এর সম্পূর্ণ রেকর্ডিং।

Yogyata

এটি একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এই অ্যাপের সাহায্যে আপনি নতুন নতুন জিনিস শিখতে পারবেন এবং এর উপর ভিত্তি করে চাকরিও পেতে পারেন, তবে আইফোনের জন্য এটি উপলব্ধ নয়।

সঙ্গে থাকুন ➥