ইউজারের ঘুমন্ত অবস্থায় মাইক্রোফোন অ্যাক্সেসের অভিযোগ, লুকিয়ে লুকিয়ে কথা শুনছে WhatsApp?

Avatar

Published on:

WhatsApp listening users conversations

গোটা বিশ্বের পাশাপাশি আমাদের ভারতেও লক্ষ লক্ষ মানুষ চ্যাটিংয়ের জন্য WhatsApp ব্যবহার করেন, এই কারণে অধিকাংশ স্মার্টফোনে অন্য কোনো অ্যাপ থাক বা না থাক সবুজ চ্যাটের আইকন বিশিষ্ট এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশনটি থাকেই। এদিকে ইউজারদের সুবিধার্থে Meta মালিকানাধীন WhatsApp-ও প্রায়ই নতুন ফিচার নিয়ে আসে, তাছাড়া তারা সর্বোত্তম প্রাইভেসি বা সিকিউরিটি দেওয়ার কথাও বলে। কিন্তু এবার WhatsApp-এর সেই দাবির দিকেই আঙুল উঠেছে। সম্প্রতি এক ইউজার জানিয়েছেন যে, অ্যাপটি ব্যবহার না করা সত্ত্বেও WhatsApp তার মাইক্রোফোন অ্যাক্সেস করেছে। আর এই খবর প্রকাশ্যে আসার পর অনেকে দাবি করছেন যে, সংস্থা ওই ব্যক্তির বিভিন্ন কথা শুনেছে; এজন্যে বেশিরভাগ WhatsApp ব্যবহারকারী তাদের গোপনীয়তা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, এখন ভারত সরকার নিজেই গোটা বিষয়টি নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছে।

Twitter-এ ‘পর্দা-ফাঁস’ WhatsApp-এর কীর্তির, তদন্ত করবে সরকার

সম্প্রতি একজন টুইটার (Twitter) ইঞ্জিনিয়ার, মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটিতে তার ফোনের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, যেখানে দেখা গেছে যে মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ তার মাইক্রোফোন ক্রমাগত ব্যবহার করেছিল, যখন অ্যাপটি ব্যবহারই করা হয়নি। ফোড ডাবিরি (Foad Dabiri) নামে ওই ব্যক্তি ঘুম থেকে উঠে অ্যাপের এই কীর্তি দেখেন। এর থেকে বলা যায়, অ্যাপটি ইউজারের অগোচরে ফোনের ব্যাকগ্রাউন্ডে মাইক্রোফোন অ্যাক্সেস করে বাইরের জিনিস শুনছিল বা সম্ভবত রেকর্ডও করছিল।

সেক্ষেত্রে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বিষয়টি সামনে আসার সাথে সাথেই পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, এমনটা সত্যি হলে তা মানুষের গোপনীয়তার সরাসরি লঙ্ঘন। এমতাবস্থায় সরকার, হোয়াটসঅ্যাপে গোপনীয়তা লঙ্ঘন সম্পর্কিত এই অভিযোগের তদন্ত করবে এবং উপযুক্ত সিদ্ধান্ত নেবে। ইউজারদের গোপনীয়তার সাথে কোনোভাবেই আপোষ করা হবেনা।

Android ফোন ব্যবহারকারীদেরই যত সমস্যা

প্রসঙ্গত উল্লেখ্য, ফোড যে স্মার্টফোনের কারণে হোয়াটসঅ্যাপের দিকে অভিযোগ ছুঁড়ে দিয়েছেন তা গুগল পিক্সেল (Google Pixel) অর্থাৎ অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এছাড়া আরও যেসব ইউজার এই অ্যাপ ব্যবহার করতে গিয়ে অস্বস্তিতে পড়েছেন তাদেরও হ্যান্ডসেট অ্যান্ড্রয়েড ওএসের সাহায্যে চলে; এক্ষেত্রে তারা হোয়াটসঅ্যাপে হঠাৎ হঠাৎ মাইক্রোফোন অন হয়ে যাওয়ার কথা বলেছেন। সবমিলিয়ে বলা যায়, হোয়াটসঅ্যাপের আইওএস (iOS) ভার্সনে সম্ভবত কোনো সমস্যা হয়নি। কার্যত এমনই কিছু ইঙ্গিত দিয়েছে খোদ হোয়াটসঅ্যাপও।

অভিযোগের প্রেক্ষিতে WhatsApp-এর সাফাই

ফোডের টুইট এবং অন্যান্য ইউজারদের অভিযোগের জবাব হিসেবে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি বলেছে যে, এমন সমস্যা হওয়ার পেছনে রয়েছে অ্যান্ড্রয়েডের প্রাইভেসি ড্যাশবোর্ডে উপস্থিত একটি বাগ। এই বিষয়ে হোয়াটসঅ্যাপ, গুগলের সাথে কথা বলবে বলেও জানিয়েছে। এছাড়া তারা বলেছে যে, অ্যাপটি ফোনের মাইক্রোফোন ব্যবহার করবে কিনা সেই সিদ্ধান্ত ইউজারদের পুরো নিয়ন্ত্রণ থাকে। আর সংস্থা ইউজারদের কথা শুনবে এমন সম্ভাবনাও নেই, কারণ এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end-to-end encryption) সিস্টেম বিদ্যমান।

তবে যাইহোক, হোয়াটসঅ্যাপকে নিয়ে যে এখন বিস্তর জলঘোলা হচ্ছে তাতে সন্দেহ নেই। বলে রাখি, ফোডের টুইটটি এখনও (প্রতিবেদনটি লেখার সময়) পর্যন্ত ৬৫ মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে এবং ধনকুবের ইলন মাস্ক আবার হোয়াটসঅ্যাপকে বিশ্বাস না করার কথা বলেছেন।

সঙ্গে থাকুন ➥